img

Follow us on

Friday, Jul 19, 2024

Karar Oi Louho Kapat: নজরুলের জনপ্রিয় গানের সুর বিকৃতি, রহমানের বিরুদ্ধে ক্ষোভ কবির জন্মভিটেয়ও

কড়া প্রতিক্রিয়া বাংলাদেশেরও। কী বলল জানেন...

img

ক্ষোভ পুঞ্জীভূত হচ্ছে এআর রহমানের বিরুদ্ধে। ফাইল ছবি।

  2023-11-12 12:22:31

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই ক্ষোভ পুঞ্জীভূত হচ্ছে সঙ্গীত (Karar Oi Louho Kapat) পরিচালক এআর রহমানের বিরুদ্ধে। প্রথমে রহমানের সমালোচনায় মুখর হয়েছিলেন সঙ্গীত শিল্পীদের একটা বড় অংশ। এবার রহমানের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন নজরুলের ইসলামের জন্মভিটা চুরুলিয়ার বাসিন্দারা। অবিলম্বে গানটি সরিয়ে নেওয়া না হলে আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন কবি পরিবারের সদস্যরাও। তাঁদের দাবি, ‘কারার ওই লৌহ কপাট’ গানটির সুর বিকৃত করে বেআইনি কাজ করেছেন রহমান।

চুরুলিয়াবাসীর ক্ষোভ 

চুরুলিয়ায় জন্মেছিলেন কাজি নজরুল ইসলাম। তাঁর মৃত্যুর পর চুরুলিয়ায় গড়ে ওঠে নজরুল অ্যাকাডেমি ও নজরুল গবেষণাগার। এখানেই সংরক্ষিত রয়েছে কবি রচিত বহু গানের পাণ্ডুলিপি, তানপুরা, গ্রামোফোন সহ নানা স্মৃতি। এই অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা কবির ভ্রাতুষ্পুত্র কাজি রেজাউল করিম। তিনি বলেন, “প্রায় একশো বছর আগে লেখা যে গান শুনলে আজও গায়ে কাঁটা দেয় আপামর দেশবাসীর, যে গান শুনলে স্বাধীনতা সংগ্রামের দিনগুলি চোখের সামনে তরতাজা হয়ে ওঠে, সেই গানের সুরটাই বদলে দিয়েছেন এআর রহমান। এই ঘটনা দুঃখজনক। আগুন নিয়ে খেলা করছেন রহমান সাহেব।”

প্রতিক্রিয়া কবির নাতনির

নজরুল অ্যাকাডেমির সদস্য কবির নাতনি সোনালি কাজি। তিনি বলেন, “এই কাজটি করার আগে কারও সঙ্গে কথা বলেছিলেন উনি (রহমান)? অতীতে যখন মহম্মদ রফি ও অনুপ জলোটা কাজি নজরুল ইসলামের গান গেয়েছিলেন, তখনও মূল সুর পরিবর্তন হয়নি। তাই কোনও বিতর্ক হয়নি। আপামর বাঙালি সেই গান মেনে নিয়েছেন ও জনপ্রিয়তাও পেয়েছে। কিন্তু রহমান সাহেব যেটা (Karar Oi Louho Kapat) করেছেন, তা অনৈতিক ও বেআইনি। বহু দিন আগের একটা গান কোন অধিকারে উনি বদলে দিতে পারেন, এটাই আমাদের সব চেয়ে বড় প্রশ্ন।”

আরও পড়ুুন: জ্যোতিপ্রিয়র শাশুড়ি ও শ্যালক ছিলেন শেল কোম্পানির ডিরেক্টর, চাঞ্চল্যকর তথ্য ইডির হাতে

নজরুল বাংলাদেশের জাতীয় কবি। সে দেশের নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সভাপতি খায়রুল আনাম শাকিল বলেন, “ভারতের এক বিখ্যাত সুরকার খুবই দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন। এতে কাজি নজরুলের অসম্মান হয়েছে। গানটি যাতে প্রচার না পায়, তার ব্যবস্থা করা প্রয়োজন।” বাংলাদেশের নজরুল সঙ্গীত শিল্পী ও গবেষকরা জানান, বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলাম বাংলাদেশের পাশাপাশি ভারতেরও সম্পদ। তাই দুই দেশকে এক হয়ে শিল্প-সংস্কৃতির বিকৃতি রোধে কাজ করার উদ্যোগ নিতে হবে (Karar Oi Louho Kapat)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Bangladesh

bangla news

AR Rahman

Bengali news  

Karar Oi Louho Kapat

kazi nazrul islam

churulia


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর