img

Follow us on

Thursday, Jun 13, 2024

PM Modi 3.0: মোদির নতুন মন্ত্রিসভায় সর্বকনিষ্ঠ ও বয়োজ্যেষ্ঠ মন্ত্রী কারা? জানুন

Modi Cabinet: মোদি মন্ত্রিসভায় রেকর্ড ভেঙে ভারতীয় ইতিহাসের সর্বকনিষ্ঠ মন্ত্রী কে? বয়োজ্যেষ্ঠ মন্ত্রীই বা কে?

img

জিতন রাম মাঞ্জি, সংগৃহীত চিত্র

  2024-06-11 15:43:36

মাধ্যম নিউজ ডেস্ক: টানা তৃতীয় মেয়াদে (PM Modi 3.0) ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর নতুন লোকসভা গঠন করেন নরেন্দ্র মোদি। এবারে তাঁর জোট সরকারে মোট মন্ত্রী সংখ্যা ৭২ জন। এদের একজন প্রধানমন্ত্রী মোদি নিজে আর বাকি ৭১ জনের মধ্যে ৩০ জন ক্যাবিনেট মন্ত্রী, পাঁচজন স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ৩৬ জন প্রতিমন্ত্রী। তবে মোদির নতুন মন্ত্রিসভায় (Modi Cabinet) সর্বকনিষ্ঠ ও বয়োজ্যেষ্ঠ মন্ত্রী কারা হলেন জানেন!

মোদি মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ ও বয়োজ্যেষ্ঠ মন্ত্রী কারা?    

জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশের শ্রীকাকালুমের তেলেগু দেশম পার্টির (TDP) সাংসদ, কিঞ্জরাপু রাম মোহন নাইডু, মোদির মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী৷ তাঁর বয়স বর্তমানে ৩৬ বছর। অন্যদিকে হিন্দুস্তানি আওয়াম মোর্চার (ধর্মনিরপেক্ষ) প্রতিষ্ঠাতা জিতন রাম মাঞ্জি সবচেয়ে বয়োজ্যেষ্ঠ মন্ত্রী। তার বয়স ৭৯ বছর। তবে সর্বকনিষ্ঠ মন্ত্রীর তালিকায় রাম মোহন নাইডুর পরেই নাম রয়েছে ৩৭ বছর বয়সী রক্ষা খডসের। এবারের লোকসভা নির্বাচনে, তিনি (Raksha khadse) রাভারে জয়ী হয়েছিলেন। ২,৭২,১৮৩ ভোটের ব্যবধানে নিকটতম এনসিপি-শারদ পাওয়ার প্রার্থীর বিরুদ্ধে তিনি জয়লাভ করেন। 

কে এই রাম মোহন নাইডু?  

রাজনীতির পরিবার থেকে আসা রাম মোহন নাইডু প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ইয়েরান নাইডুর ছেলে। এবছর লোকসভা ভোটে টিডিপির টিকিটে জেতা রাম মোহন নাইডু জায়গা পেলেন মোদির তৃতীয় দফার (PM Modi 3.0) ক্যাবিনেটে। এর আগে, রাম মোহন লং আইল্যান্ড ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার পর সিঙ্গাপুরে কর্মরত ছিলেন। তবে ২০১২ সালে সড়ক দুর্ঘটনায় বাবার মৃত্যুর পর চাকরি ছেড়ে রাজনীতিতে যোগ দেন তিনি। প্রসঙ্গত, ১৯৯৬ সালে, তৎকালীন প্রধানমন্ত্রী দেবগৌড়ার মন্ত্রিসভায়, দেশের সর্বকনিষ্ঠ ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলেন কিঞ্জারাপু ইয়েরান নাইডু। তারপর ২৮ বছর তাঁর সেই রেকর্ড অক্ষত ছিল। তবে এবার ২০২৪ সালের ৯ জুন, সেই রেকর্ড ভেঙে দিলেন তাঁর ছেলে রামমোহন নাইডু।

আরও পড়ুন: পেয়েছেন নাসার 'হল অফ ফেম' স্বীকৃতি, এথিক্যাল হ্যাকিংকেই পেশা করেছেন কাশ্মীরের মুনীব

জিতন রাম মাঞ্জির পরিচয় 

জিতন রাম মাঞ্জি বিহারের রাজনৈতিক ক্ষেত্রে একজন উল্লেখ্যযোগ্য ব্যাক্তিত্ব। ১৯৮০ সালে কংগ্রেস প্রার্থী হিসাবে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। এরপর কয়েক বছর ধরে নীতীশ কুমারের জনতা দল (ইউনাইটেড) এবং লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল সহ অনেক দলের অংশ হয়েছেন। তিনি নীতীশ কুমারের মন্ত্রিসভায় তফসিলি জাতি ও তফসিলি উপজাতি কল্যাণ মন্ত্রী হিসাবেও কাজ করেছিলেন। এরপর ২০১৪-২০১৫ সাল পর্যন্ত তিনি বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন। প্রসঙ্গত, এবারের লোকসভা নির্বাচনে তিনি গয়া আসনে জয়ী হন।  
উল্লেখ্য, ২০১৪ সালে প্রথম প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে তৃতীয় মেয়াদে (PM Modi 3.0) এসে প্রথমবারের মতো জোট সরকারের নেতৃত্ব দিচ্ছেন মোদি। তাঁর মন্ত্রিসভায় (Modi Cabinet) এবার নতুন মুখ ৯টি। অন্যদিকে মন্ত্রিসভায় নারী মন্ত্রী রয়েছেন সাতজন। এদের মধ্যে দুইজন ক্যাবিনেট মন্ত্রী, তারা হলেন নির্মলা সীতারমণ ও ঝাড়খণ্ডের কোডারমা থেকে নির্বাচিত বিজেপি সাংসদ অন্নপূর্ণ দেবী। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

India

PM Modi

bangla news

Bengali news

news in bengali

Jitan Ram Manjhi

Modi 3.0

Modi cabinet

K Ram Mohan Naidu

Youngest MP

Oldest MP

New Team


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর