img

Follow us on

Tuesday, May 07, 2024

Jharkhand: ঝাড়খণ্ডে মন্ত্রিসভা সম্প্রসারণ, শপথ নিলেন হেমন্তের ভাই বসন্ত সোরেন

Champai Soren: অন্তর্ভুক্ত আট বিধায়ক, মন্ত্রিসভা বাড়ালেন ঝাড়খণ্ডের নয়া মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন

img

হেমন্ত সোরেনের ভাই বসন্ত সোরেন। মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন।

  2024-02-17 11:49:14

মাধ্যম নিউজ ডেস্ক: আটজন বিধায়ককে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করলেন ঝাড়খণ্ডের (Jharkhand) নয়া মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন। এদের মধ্যে পাঁচজন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) এবং তিনজন কংগ্রেসের। মন্ত্রী হয়েছেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ভাই বসন্ত সোরেন (Basant Soren)। ঝাড়খণ্ডের রাজ্যপাল সি পি রাধাকৃষ্ণন শুক্রবার এই আট বিধায়ককে মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করান।

নতুন মন্ত্রী কারা

ঝাড়খণ্ডের (Jharkhand) মুখ্যমন্ত্রী হওয়ার কয়েক সপ্তাহ পরে, চম্পাই সোরেন (Champai Soren) শুক্রবার (16 ফেব্রুয়ারি) আটজন বিধায়ককে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করে তার মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন। শপথ গ্রহণকারী কংগ্রেস বিধায়করা হলেন রামেশ্বর উরানভ, বান্না গুপ্ত এবং বাদল পাত্রলেখ। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা থেকে মিথিলেশ ঠাকুর, দীপক বড়ুয়া, বসন্ত সোরেন, হাফিজুল হাসান এবং বেবি দেবী শপথ নিয়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য নাম হল বসন্ত সোরেন। তিনি ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জেএমএম সভাপতি শিবু সোরেনের ছেলে এবং ঝাড়খণ্ডের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ছোট ভাই। ৫ ফেব্রুয়ারি আস্থা ভোটের আগে, রাজভবনে ক্যাবিনেট মন্ত্রী হিসেবে কংগ্রেসের আলমগীর আলম এবং আরজেডি-র সত্যানন্দ ভোক্তা ও চম্পাই সোরেন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন। 

আরও পড়ুন: লোকসভা ভোটের লক্ষ্যে দিল্লিতে শুরু বিজেপির নীতি নির্ধারক কমিটির বৈঠক

বসন্তের রাজনৈতিক জীবন

বসন্ত সোরেন দুমকার বিধায়ক। তিনি ২০২০ সালের উপনির্বাচনে বিজেপি প্রার্থী এবং প্রাক্তন মন্ত্রী লুইস মারান্ডিকে পরাজিত করে ঝাড়খণ্ড বিধানসভায় নির্বাচিত হন। এই প্রথম তিনি রাজ্যের মন্ত্রী হলেন। বসন্ত সোরেনকে রাস্তা নির্মাণ, ভবন নির্মাণ ও জলসম্পদ সংক্রান্ত দায়িত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালের শেষে ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে জিতে ক্ষমতায় আসে জেএমএম নেতৃত্বাধীন সরকার ৷ মুখ্যমন্ত্রী হন জেএমএম-এর হেমন্ত সোরেন ৷ কিন্তু কয়েকদিন আগে দুর্নীতির মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তাঁকে গ্রেফতার করে ৷ তারপর রাজ্যের মুখ্যমন্ত্রী হন জেএমএম-এর চম্পাই সোরেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jharkhand

bangla news

Champai Soren

Jharkhand CM Champai Soren


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর