img

Follow us on

Saturday, May 04, 2024

Winter Forecast: জাঁকিয়ে শীত পড়বে বড়দিন থেকে, হিমালয়ের কোলে চলবে তুষারপাত, জানাল হাওয়া অফিস

হু হু করে পারদ কমবে ২৫ ডিসেম্বর থেকেই....

img

হিমালয়ের পাদদেশের রাজ্যগুলিতে শুরু হবে তুষারপাত, জানাল হাওয়া অফিস (সংগৃহীত ছবি)

  2023-12-17 08:53:32

মাধ্যম নিউজ ডেস্ক: ঠান্ডা আরও জাঁকিয়ে পড়বে বড়দিন থেকে, এমনই সুখবর শোনাল হাওয়া অফিস (Winter Forecast)। দেশের সমতল অঞ্চলগুলিতে ২৫ ডিসেম্বর থেকেই কনকনে ঠান্ডা পড়তে চলেছে বলে জানা গিয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, ডিসেম্বরের তৃতীয় এবং চতুর্থ সপ্তাহেই দেশের অধিকাংশ রাজ্যে ব্যাপকভাবে ঠান্ডা পড়বে। এমনিতেই দেশের শৈল শহরগুলিতে বেশ ভিড় জমিয়েছেন ভ্রমণপ্রিয় মানুষরা।

কোথায় কোথায় হবে তুষারপাত?

শনিবারই শৈলশহর সিমলার তাপমাত্রা নেমে যায় ১ ডিগ্রি সেলসিয়াসে। অন্যদিকে লাদাখের শনিবার ছিল মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াস। ঠান্ডাতে কাঁপছে রাজধানী দিল্লিও। হাওয়া অফিস সূত্রে আরও জানা গিয়েছে আগামী কয়েকদিনের মধ্যেই হু হু করে নামতে থাকবে পারদ (Winter Forecast)। অন্যদিকে হিমালয়ের পাদদেশে যে রাজ্যগুলি রয়েছে সেখানে চলবে তুষারপাত। পর্যটকরা তাই এখন থেকেই সাদা বরফে দৌড়াদৌড়ি করতে প্রস্তুতি নিচ্ছেন হাওয়া অফিসের এই ঘোষণার পরে। হাওয়া অফিসের এক আধিকারিকের মতে, ‘‘আগামী ১৬ এবং ১৭ তারিখ একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থাকবে দেশে। এর জেরে পাহাড়ি অঞ্চলে তুষারপাত হবে। ২৩, ২৪ এবং ২৫ ডিসেম্বর পাহাড়ে ভারী তুষারপাতের (Winter Forecast) জেরে তাপমাত্রায় আমূল পরিবর্তন হবে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, রাজস্থান, মধ্য প্রদেশ এবং গুজরাটে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতেও সম্ভাবনা রয়েছে এই রাজ্যগুলিতে। দিনের বেলাতেও ঘন কুয়াশার জেরে পারদ অনেকটাই নামবে।’’

রাজধানী দিল্লির তাপমাত্রা 

অন্যদিকে রাজধানী দিল্লিতে শনিবারের তাপমাত্রা ছিল ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। ৩ ডিগ্রি কম তাপমাত্রা (Winter Forecast) ছিল স্বাভাবিকের থেকে। রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা শনিবারই ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি বলে জানা গিয়েছে। রবিবার রাজধানীতে সকাল থেকেই কুয়াশার দেখা মিলেছে। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিনের মধ্যে দিল্লিতে রয়েছে বৃষ্টির সম্ভাবনা, একথা জানিয়েছে হাওয়া অফিস। এই বৃষ্টি থেমে মেঘ সরে গেলেই কনকনে ঠান্ডার আমেজ তৈরি হবে বলে জানা গিয়েছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Christmas

Winter Forecast

snow fall

winter in delhi

winter in shimla


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর