img

Follow us on

Thursday, Jun 20, 2024

Nitin Godse: সবজি বিক্রেতা থেকে প্রতিষ্ঠিত শিল্পপতি! নিতিন গডসের যাত্রাপথ কেমন ছিল?

কে এই দেশের প্রথম সারির প্রতিষ্ঠিত শিল্পপতি নিতিন গডসে?

img

নিতিন গডসে। সংগৃহীত চিত্র।

  2023-09-07 15:57:34

মাধ্যম নিউজ ডেস্ক:  নিতিন গডসে (Nitin Godse) হলেন একজন প্রথম প্রজন্মের একজন বিনিয়োগকারী। তিনি এক্সেল গ্যাস অ্যান্ড ইকুইপমেন্টস-এর এমডি। পরিশ্রম দিয়ে নিজেকে সমাজের সামনে উপস্থাপন করছেন। সবজি বিক্রেতা থেকে আজ দেশের বড় মাপের একজন ইঞ্জিনিয়ার হিসাবে প্রতিষ্ঠা পেয়েছেন তিনি। স্বনির্ভর হতে গেলে কীভাবে পরিশ্রম করতে হয়, তা তাঁকে দেখেই জানা যায়।

প্রথম জীবন (Nitin Godse) কেটেছে কীভাবে?

নিতিন (Nitin Godse) একজন সাধারণ গরিব পরিবারের ছেলে ছিলেন। মহারাষ্ট্রের আহমেদনগরের আকোলে গ্রামে তাঁর বসবাস ছিল। বাবা একটি সংস্থায় মাসে ৪০০ টাকার বেতনে কাজ করতেন। নিতিন পড়াশুনার জন্য নিজেই সবজি বিক্রি করে আয় করতেন। জীবনের শুরুটা করছেন খুব ছোট থেকে। স্নাতক স্তরের পড়াশুনা করে তিনি একটি কারখানায় সুপারভাইজার হিসাবে প্রথম জীবনে চাকরি করেন। এক বছর কাজ করে নিতিন টেকনোভা ইমেজিং সিস্টেমে যোগ দেন। এরপর অনুভব করেন পড়াশুনা ভালো করে না করলে উন্নতি সম্ভব নয়। এরপর তিনি পুণে বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ পাশ করেন ১৯৯৪-৯৬ সালে। এরপর তিনি বিষ্ণুপ্রিয়া আরগো শিল্পকারখানায় তাজা শাকসবজির মার্কেটিং-এর উপর কাজে মন দেন। নিজে ব্যবসা করতে গেলে টাকার সমস্যা ছিল। সেই সময় এক পরিচিত ব্যক্তি ৫ লাখ টাকা ধার দিয়ে ব্যবসা করার জন্য সহযোগিতা করেন। এরপর আর পিছনে তাকাতে হয়নি তাঁকে। অত্যন্ত পরিশ্রম করে সবজি বাজারে এনে, পরিষ্কার করে নিজের মার্কেটিং করতেন। প্রথম প্রথম সেভাবে লাভের মুখই দেখতে পেতেন না বললেই চলে।

সাফল্যের শিখরে পৌঁছালেন কীভাবে?

১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর নিতিন (Nitin Godse) নিজে এক্সেল গ্যাস অ্যান্ড ইকুইপমেন্টস প্রাইভেট কোম্পানির সূচনা করেন। অল্প কিছু দিনের মধ্যে বিরাট সাফল্য পেলেন। এই কোম্পানির বর্তমানে বার্ষিক টার্নওভার দাঁড়িয়েছে ২৫ কোটি টাকা। বর্তমানে তাঁর সংস্থায় কর্মচারী রয়েছেন প্রায় ১৫০ জন। গত ১৩ বছরে এক্সেল গ্যাস কোম্পানি বাজারে ব্যাপক সাফল্য অর্জন করেছে। তাঁর বাজার শুধু ভারতেই সীমাবদ্ধ নয়, ইতিমধ্যে মধ্যেপ্রাচ্যে ছড়িয়ে পড়েছে। তিনি ইতিমধ্যে সৌদি আরব, আফ্রিকা এবং দুবাইতে একটি অফিস স্থাপনের সিদ্ধান্ত নেন। তাঁর কোম্পানির উৎপাদন এবং তার গুণমানের পরিষেবা প্রদানের জন্য এক্সেল গ্যাস ২০১৬-১৭ সালের মধ্যে ১০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। ভারতের ৫ টি শহরে প্রায় ২০টি গ্যাস প্ল্যান্ট স্থাপন করার পরিকল্পনা করেছেন তিনি৷ এছাড়াও ২০১৭-১৮ সালে, তাঁর কোম্পানি গুজরাটে একটি সীমলেস টিউব উৎপাদন কারখানা স্থাপনের পরিকল্পনা করছে। এই ভাবেই একজন সবজি বিক্রেতা থেকে প্রথম সারির বিনিয়োগপতি হয়েছেন নিতিন গডসে।

নিতিন গডসের প্রতিক্রিয়া

নিতিন (Nitin Godse)  নিজের জীবনের সাফল্যের কথা বলতে গিয়ে বলেন, আমার স্পষ্ট মনে রয়েছে যে দিন আমি ব্যবসা শুরু করি, সেদিন আমার বড় ছেলের জন্ম হয়েছিল। আমার ছোট বেলা থেকেই স্বপ্ন ছিল, আমি ব্যবসা করে স্বনির্ভর হবো। তিনি আরও বলেন, পরিশ্রমের কারণে আজ আমাদের কোম্পানি আইএসও সার্টিফিকেট অর্জন করেছে। তাঁদের বাজার এখন ভারত ছাপিয়ে মধ্যপ্রাচ্য পর্যন্ত পৌঁছে গেছে।   

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nitin Godse

From Rags To Riches


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর