img

Follow us on

Tuesday, Jul 16, 2024

International Yoga Day 2024: আজ আন্তর্জাতিক যোগ দিবস, ডাল লেকে যোগাসন করবেন মোদি

Yoga Day: যোগ দিবসের দশম বার্ষিকী উদযাপন করতে ভূস্বর্গে মোদি...

img

narendra_modi_doing_yoga

  2024-06-21 07:54:47

মাধ্যম নিউজ ডেস্ক: যোগব্যায়াম (Yoga) সারা দুনিয়া বিনা ওষুধে মানসিক ও শারীরিক সমস্যা দূর করতে ব্যবহার করে। এর শিকড় হাজার বছর পুরোনো। ভারতে উদ্ভূত যোগ ব্যায়াম একটি শারীরিক এবং মানসিক স্বাস্থ্য-বর্ধক কার্যকলাপ। সারা বিশ্ব ২০২৪ সালে (International Yoga Day 2024) আন্তর্জাতিক যোগ দিবসের দশম বার্ষিকী উদযাপন করতে চলেছে। ফলে এটি একটি বিশেষ উপলক্ষ। এর মূল বিষয় হল যোগব্যায়ামকে একটি আন্দোলন হিসাবে প্রচার করা যা একজনের স্থিতিস্থাপকতাকে উন্নত করে এবং সমাজের প্রতিটি একক ব্যক্তির জন্য মঙ্গল প্রচার করে।

যোগ দিবসে নরেন্দ্র মোদি থাকবেন জম্মু ও কাশ্মীরে

২১জুন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে ডাল লেকের তীরে আন্তর্জাতিক যোগ দিবস পালন করবেন। মনোরম বুলেভার্ড রোডের পাশে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (SKICC) নির্ধারিত ইভেন্টে ৩ থেকে ৪ হাজার জনেরও বেশি লোক উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে। যোগ ২০২৪ (International Yoga Day 2024) এর থিম হল 'নিজের এবং সমাজের জন্য যোগ'।

আরও পড়ূন: জম্মু-কাশ্মীরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, উদ্বোধন-শিলান্যাস ৮৪ প্রকল্পের

যোগব্যায়াম স্বাস্থ্য এবং সুস্থতার জন্য একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি প্রদান করে যা আমাদের ব্যস্ত জীবনে ভারসাম্য পুনরুদ্ধার করতে সহায়তা করে। এই বিশেষ দিনে, আমরা এর রূপান্তরকারী শক্তি উদযাপন করি। যোগব্যায়াম শুধু ব্যায়াম নয়।  যোগ মনকে সুস্থ রাখে। এটি শরীর এবং মনের ক্ষমতায়নের পদ্ধতি। আজকের দৈনন্দিন জীবনে প্রত্যেকেরই উচিত অনুশীলনে মধ্যে যোগব্যায়ামকে নিয়ে আসা। প্রথম আন্তর্জাতিক যোগ দিবস ২১ জুন, ২০১৫ সালে পালিত হয়েছিল। এই দিনটি উত্তর গোলার্ধে বছরের দীর্ঘতম দিন এবং এটি আলো এবং স্বাস্থ্যের প্রতীক।

আয়ুষ মন্ত্রকের উদ্যোগে হবে অনুষ্ঠান 

প্রতি বছর আয়ুষ মন্ত্রক নয়াদিল্লির রাজপথে একটি জমকালো অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী মোদী ছাড়াও বিশ্বব্যাপী লোকেদের (International Yoga Day 2024) যোগব্যায়াম করতে দেখা যায়। সরকারী প্রেস রিলিজ অনুসারে, সারা বিশ্ব থেকে মোট ২৩.৪ কোটি মানুষ ২০২৩ সালে (IDY) ইভেন্টে অংশ নিয়েছিল। যোগ সেশনে ৮৪ টি দেশ এক জায়গায় অংশগ্রহণ করেছিল এবং প্রতি বছর অংশগ্রহণকারীদের ক্রমবর্ধমান সংখ্যা দেখা যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

West Bengal

PM Modi

Bengali news

J&K

Yoga DAY

Madhyam

news in bengali

dal Lake

 bangla news

International Yoga Day 2024

modi at yoga day event


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর