img

Follow us on

Monday, Feb 26, 2024

Interim Budget 2024: অনন্য নজির! ষষ্ঠবার বাজেট পেশ করবেন নির্মলা, কী কী রয়েছে তাঁর ঝুলিতে?

Nirmala Sitharaman: আজ বাজেট, সরাসরি সম্প্রচার কোথায় কীভাবে দেখবেন জেনে নিন...

img

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি— সংগৃহীত।

  2024-02-01 09:23:25

মাধ্যম নিউজ ডেস্ক: আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। তার পরেই, লোকসভায় সংক্ষিপ্ত বাজেট (Interim Budget 2024) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। আর কয়েক মাস বাদে চলতি বছরই দেশে হতে চলেছে লোকসভা নির্বাচন। সেই কারণে, এই বাজেট পূর্ণাঙ্গ বাজেট নয়। এই সংক্ষিপ্ত বাজেটকে পরিভাষায় বলা হয় ‘ভোট অন অ্যাকাউন্ট’। অর্থাৎ, নির্বাচন পর্যন্ত জরুরি বরাদ্দ ও পরিষেবার জন্য সাময়িক একটা বাজেট পেশ করা। সাধারণত, নির্বাচন কমিশনের নির্দেশে এই ‘ভোট অন অ্যাকাউন্ট’ বাজেটে বড় কিছু ঘোষণা করা হয় না। ভোটের পর নতুন সরকার ক্ষমতায় এসে জুন-জুলাই মাসে পূর্ণাঙ্গ বাজেট পেশ করে।

টানা ষষ্ঠবার বাজেট পেশ নির্মলার

তবে, পূর্ণাঙ্গ হোক বা সংক্ষিপ্ত, বাজেটকে (Interim Budget 2024) ঘিরে জনমানসে স্বাভাবিকভাবেই প্রত্যাশার পারদ চড়তে থাকে। এটা দ্বিতীয় মোদি সরকারের শেষ বাজেট। জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী, অন্তর্বর্তী বাজেটে এমন কিছু উল্লেখ করা যাবে না যা ভোটারদের প্রভাবিত করতে পারে। এর সঙ্গে বাজেটে করের কাঠামো বা গুরুত্বপূর্ণ কোনও নীতির পরিবর্তন করা যাবে না। ফলে, ভোটের আগে সরকার কী কী সিদ্ধান্ত নেয় সেই দিকে তাকিয়ে রয়েছে সব মহল। এদিন টানা ষষ্ঠবারের জন্য বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারামন। সেই দিক থেকে তিনি অনন্য রেকর্ড স্থাপন করতে চলেছেন। কারণ, পরপর ৬টি বাজেট পেশ করলে মোরারজি দেশাইয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবেন সীতারামন (Nirmala Sitharaman)। ভেঙে দেবেন মনমোহন সিংয়ের রেকর্ড। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং পরপর ৫ বার বাজেট পেশ করেছিলেন।

স্বাধীনতার পর দেশের ১৫তম অন্তর্বর্তী বাজেট

এনডিএ জোট সরকারে তিনিই প্রথম অর্থমন্ত্রী যিনি এই রেকর্ড গড়তে চলেছেন। এছাড়া মহিলা অর্থমন্ত্রী হিসেবে প্রথমবার অন্তর্বর্তী বাজেট (Interim Budget 2024) পেশ করার রেকর্ডও থাকবে সীতারামনের (Nirmala Sitharaman) ঝুলিতে। দেশে সবথেকে বেশি বাজেট পেশ করার রেকর্ড রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের ঝুলিতে। মোট ১০ বার বাজেট পেশ করেছিলেন তিনি। এছাড়া প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম মোট ৯ বার বাজেট পেশ করেছেন, প্রণব মুখোপাধ্যায়, যশবন্ত সিনহা ও মনমোহন সিং পেশ করেছেন ৮টি করে বাজেট। প্রথম মহিলা হিসেবে বাজেট পেশ করেছিলেন ইন্দিরা গান্ধী। স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত মোট ৯১ বার বাজেট পেশ হতে দেখেছে দেশবাসী। এর মধ্যে ১৪টি অন্তর্বর্তী বাজেট ও বাকিগুলি পূর্ণাঙ্গ বাজেট। এবার পেশ হবে ১৫তম অন্তর্বর্তী বাজেট।

কোথায় সরাসরি দেখা যাবে বাজেট

এদিন সকাল ১১টায় নতুন সংসদ ভবনে অন্তর্বর্তীকালীন বাজেট (Interim Budget 2024) পেশ করবেন সীতারামন (Nirmala Sitharaman)। সংসদের নিজস্ব চ্যানেল সংসদ টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়াও দূরদর্শনে অন্তর্বর্তী বাজেট পেশ দেখতে পাবেন। তাদের ইউটিউব চ্যানেলেও লাইভ সম্প্রচার করা হবে। এবং প্রেস ইনফরমেশন ব্যুরো-র অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমেও লাইভ দেখতে পাওয়া যাবে বাজেট।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

national news

bangla news

Nirmala Sitharaman

news in bengali

Budget 2024

Interim budget 2024

budget vote on account

nirmala sitharaman budget 2024

loksabha budget


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর