img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Indian Navy: সোমালি দস্যুদের কবল থেকে ২৩ জন পাক নাবিককে উদ্ধার করল ভারতীয় নৌসেনা

Somali Pirates: ১২ ঘণ্টার অভিযান, অবশেষে ভারতীয় নৌসেনার সামনে মাথা নত জলদস্যুদের, উদ্ধার পাক নাগরিকরা

img

জলদস্যুদের হাত থেকে ২৩ পাক নাবিককে উদ্ধার করল ভারতীয় নৌসেনা।

  2024-03-30 11:41:30

মাধ্যম নিউজ ডেস্ক: আরব সাগরে জলদস্যুদের হাত থেকে ২৩ পাকিস্তানি নাবিককে উদ্ধার করল ভারতীয় নৌসেনা (Indian Navy)। প্রায় ১২ ঘণ্টার অভিযান শেষে সোমালি জলদস্যুদের (Somali Pirates) কবল থেকে ইরানের পতাকাবাহী মাছ ধরার নৌকা ‘আল-কাম্বার ৭৮৬’কে মুক্ত করে সেনা। শুক্রবার আরব সাগরে এই অভিযানে। আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছে সোমালিয়ার জলদস্যুরা। 

দুর্ধর্ষ অভিযান

নৌসেনার (Indian Navy) এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার বিকেলে আরব সাগরের সোকোত্রা লেট থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এই নৌকাটি অপহরণ করার উদ্দেশ্যে তাতে উঠে পড়েন ন’জন সশস্ত্র জলদস্যু। অপহরণের খবর পেয়ে নৌসেনার টহলদারি জাহাজ ‘আইএনএস সুমেধা’ শুক্রবার সকালে ঘটনাস্থলে পৌঁছয়। কিছু ক্ষণ পরেই সেখানে পৌঁছয় যুদ্ধাজাহাজ ‘আইএনএস ত্রিশূল’। প্রায় ১২ ঘণ্টার অভিযানের পর তাঁদের আত্মসমর্পণ করতে বাধ্য করা হয়। ওই আধিকারিক আরও জানিয়েছেন, জাহাজের ২৩ জন পাকিস্তানি কর্মীকেও উদ্ধার করা হয়েছে। নৌকাটিকে ভাল করে পরীক্ষা-নিরীক্ষার পর সেটিকে নিরাপদ স্থানে ফিরিয়ে নিয়ে এসে তার স্বাভাবিক কাজে ফিরিয়ে দেওয়া হবে।

সক্রিয় ভারতীয় নৌসেনা

প্রসঙ্গত, এক সময় সোমালিয়ার জলদস্যুদের আতঙ্কে সিঁটিয়ে থাকতেন আন্তর্জাতিক সমুদ্র বাণিজ্যের কারবারিরা। মূলত জাহাজ ছিনতাই করে মুক্তিপণ আদায় করে তারা। মাঝের কয়েক বছর উপদ্রব কিছুটা কমলেও গত কয়েক মাসে ফের জলদস্যুদের তৎপরতা নজরে এসেছে। ভারত মহাসাগর অঞ্চলের একাধিক জায়গায় তাই ভারতীয় যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। গত ২৩ মার্চেই ভারতীয় নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার জানান যে, ভারত মহাসাগর অঞ্চলকে সুরক্ষিত রাখতে 'ইতিবাচক পদক্ষেপ' করে যেতে থাকবে নৌসেনা।

আরও পড়ুন: সিবিআইয়ের পর শাহজাহানকে জেরা করতে চায় ইডি-ও, কোর্টে আবেদন আজই?

'অপারেশন সংকল্প'-র আওতায় আগের ১০০ দিনে কীভাবে ভারত জলদস্যুদের ঘুম কেড়ে নিয়েছে, তাও জানান তিনি। ১০০ দিনে 'অপারেশন সংকল্প'-র আওতায় জলদস্যুদের কবল থেকে মোট ১১০ জনকে উদ্ধার করেছে ভারতীয় নৌসেনা। তাঁদের মধ্যে ৬৫ জন বিদেশি নাগরিক। এর আগেও জানুয়ারি মাসে আরব সাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছিল ইরানের পতাকাবাহী মাছধরার একটি নৌকা। সেই নৌকা থেকেও ১৯ জন পাকিস্তানিকে উদ্ধার করে ভারতের নৌসেনা (Indian Navy)। এবারও আন্তর্জাতিক সমস্ত নিয়ম মেনেই জলদস্যুদের মোকাবিলা করে পাক নাবিকদের উদ্ধার করল ভারত। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

pakistan

bangla news

Indian Navy

Arabian Sea

Somali Pirates

Pirates


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর