img

Follow us on

Tuesday, Jul 16, 2024

India Post: এসএমএসের মাধ্যমে জালিয়াতি, পোস্ট অফিসের উপভোক্তাদের সতর্ক করল কেন্দ্র

SMS Scam: ভুয়ো এসএমএস পাঠিয়ে লুটে নিচ্ছে টাকা, সাবধান করল সরকার

img

প্রতীকী ছবি।

  2024-06-20 16:04:28

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই বাড়ছে অনলাইনে সাইবার জালিয়াতির সংখ্যা। এই জালিয়াতি নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি চিন্তিত সরকারও। তাই আমজনতা যাতে প্রতারকের খপ্পরে পড়ে সর্বস্ব না খোয়ায়, সেজন্য সতর্কবার্তা জারি করা হল সরকারের পক্ষ থেকে। জানা গিয়েছে, পোস্ট অফিসের (India Post) নাম করে উপভোক্তাদের মেসেজ পাঠিয়ে টাকা লুট করছে জালিয়াতরা।

কী বলছে জালিয়াতরা?

উপভোক্তাদের পাঠানো মেসেজে জালিয়াতরা বলছে, একজন ব্যবহারকারীর কাছ থেকে একটি প্যাকেজ আসার কথা রয়েছে। ঠিকানা আপডেট না করলে সেই প্যাকেজ ফেরত চলে যাবে। ঠিকানা আপডেট না করলে প্যাকেজও ডেলিভারি করা হবে না। এই মেসেজের সঙ্গেই দেওয়া থাকছে একটি লিঙ্ক। সেই লিঙ্কে ক্লিক করেই ঠিকানা আপডেট করে নিতে হবে বলে উপভোক্তাদের জানায় প্রতারকরা। ঘরে বসে ঠিকানা আপডেট করার ২৪ ঘণ্টার মধ্যেই নির্ধারিত ঠিকানায় তাঁরা প্যাকেজ পেয়ে যাবেন বলেও মিথ্যা আশ্বাস দেয় প্রতারকরা। কিছু না বুঝেই জালিয়াতদের পাতা (India Post) ফাঁদে পা দেয় সাধারণ মানুষ। তাঁরা লিঙ্ক খুলে ঠিকানা আপডেট করতে থাকেন। তার পরেই সর্বস্ব খুইয়ে কার্যত পথে বসেন উপভোক্তারা। পিআইবি ফ্যাক্ট চেক জানিয়েছে, এই ধরনের মেসেজ এলে বুঝতে হবে তা ভুয়ো। ইন্ডিয়া পোস্ট ঠিকানা আপডেটের জন্য এই ধরনের কোনও মেসেজ পাঠায় না। তাই এই ধরনের মেসেজ এলে তা এড়িয়ে চলাই উচিত। একই সঙ্গে উচিত নয় কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করাও।

কীভাবে এড়াবেন জালিয়াতদের খপ্পর?

প্রথমে যাচাই করুন যিনি প্যাকেজ পাঠাচ্ছেন, তাঁর অথেন্টিসিটি। তাঁর ইমেল অ্যাড্রেস, মেসেজ কলের ফোন নম্বর অথবা কল বা অন্য কোনও উপায়ে চেক করলেই জানা যাবে মেসেজের সত্যতা। এই জাতীয় মেসেজ কিংবা কলে রেসপন্স করবেন না। এই লিঙ্কে ক্লিকও করবেন না। পিআইবি ফ্যাক্ট চেক কিংবা সাইবার পুলিশকে জানান ডজি ইমেল এবং মেসেজ এলে। তার আগে নিশ্চিত হন ফোনে লেটেস্ট সফটওয়্যার রয়েছে কিনা, সে ব্যাপারে। ফোনে মাঝে মধ্যেই অ্যান্টি ভাইরাস অথবা অ্যান্টি ম্যালওয়্যাল টুল ব্যবহার করুন (India Post)।

আর পড়ুন: জম্মু-কাশ্মীরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, উদ্বোধন-শিলান্যাস ৮৪ প্রকল্পের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

news in bengali

india post

Post

India Post office

sms scam

government warns

post office news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর