img

Follow us on

Monday, Feb 26, 2024

India-Maldives Relationship: সেনার বদলে মলদ্বীপে পাঠানো হবে ‘যোগ্য’-দের, জানাল দিল্লি

মলদ্বীপের বিমানক্ষেত্রগুলি থেকে সেনা সরিয়ে মোতায়েন করা হবে ‘যোগ্য ভারতীয় প্রযুক্তিবিদ

img

মলদ্বীপ থেকে সেনা সরাবে ভারত।

  2024-02-09 15:57:55

মাধ্যম নিউজ ডেস্ক: মলদ্বীপ থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নিল দিল্লি। তবে, এখনই প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হচ্ছে না। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মলদ্বীপের (India-Maldives Relationship) বিমানক্ষেত্রগুলি থেকে ভারতীয় সেনা সরিয়ে পরিবর্তে সেখানে মোতায়েন করা হবে ‘যোগ্য ভারতীয় প্রযুক্তিবিদ’। 

কী বলছে বিদেশ মন্ত্রক

চিকিৎসার জন্য রোগী উড়িয়ে আনা-সহ উচ্ছেদ বিভিন্ন মানবিক কাজে ব্যবহারের জন্য, মলদ্বীপকে (India-Maldives Relationship) দুটি অ্যাডভান্স্ড লাইট ‘ধ্রুব’ হেলিকপ্টার এবং একটি ডর্নিয়ার বিমান দিয়েছিল ভারত সরকার। এতদিন ভারতীয় সেনাকর্মীরাই এই তিনটি এয়ারক্র্যাফ্ট চালাতেন। কিন্তু, মলদ্বীপের প্রেসিডেন্ট, মহম্মদ মুইজ্জু সাফ জানিয়ে দিয়েছেন, ভারতীয় সেনা রাখা যাবে না তাদের দ্বীপরাষ্ট্রে। কাজেই, ওই তিনটি এয়ারক্র্যাফ্ট চালানোর জন্য সেনার বদলে ‘দক্ষ ভারতীয় প্রযুক্তি কর্মীদের’ পাটানোর সিদ্ধান্ত নিল নয়া দিল্লি। এখন মলদ্বীপে ৭০ জন জওয়ান, সমুদ্রে টহলের জন্য ডর্নিয়ের ২২৮ বিমান, দু’টি এইচএএল হেলিকপ্টার রয়েছে। সে দেশের সমুদ্রে টহলের পাশাপাশি অসুস্থ নাগরিকদের এক দ্বীপ থেকে অন্য দ্বীপে আকাশপথে পৌঁছে দেয় ভারতীয় সেনা। প্রয়োজনে ত্রাণ-সহ মানবিক সাহায্য করে। বৃহস্পতিবার, বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, “ওই এয়ারক্র্যাফ্টগুলি মলদ্বীপেই থাকবে। সেনাকর্মীদের জায়গায় ওই বিমানগুলি পরিচালনার জন্য দক্ষ ভারতীয় প্রযুক্তিকর্মীদের পাঠানো হবে।” 

আরও পড়ুন: চিন-প্রেমই হল কাল! মলদ্বীপে দেখা দিতে পারে ঋণ সঙ্কট, বলছে আইএমএফ

ক্ষমতায় আসার পরেই মলদ্বীপ (India-Maldives Relationship) থেকে সেনা সরানোর জন্য সরকারি ভাবে আর্জি জানিয়েছিল মুইজ্জু সরকার। দিন কয়েক আগে বিবৃতি দিয়ে দাবি করেছিল, তাদের নির্ধারিত দিনের মধ্যেই ভারত পদক্ষেপ করতে রাজি হয়েছে। এই নিয়ে দুই দেশের মধ্যে দুটি বৈঠকও হয়। তৃতীয় বৈঠকটি হবে চলতি মাসের শেষে।  এদিন, রণধীর জয়সওয়াল জানিয়েছেন, মলদ্বীপের উন্নয়নে সহায়তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ ভারত। ২০২৪-২৫ সালের বাজেটেও ভারত সরকার মালদ্বীপের জন্য ৭৭৯ কোটি টাকা বরাদ্দ করেছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

India-Maldives Relationship

mohamed muizzu

Foreign ministry


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর