img

Follow us on

Friday, Jul 19, 2024

Coal Production: এক লপ্তে বাড়ল প্রায় ১৪.৫ শতাংশ! জুন মাসে কয়লা উৎপাদনে রেকর্ড ভারতের

India Makes Record: ভারতে কয়লা উৎপাদনে রেকর্ড, বৃদ্ধির হার কত জানেন?

img

প্রতীকী ছবি।

  2024-07-04 11:57:29

মাধ্যম নিউজ ডেস্ক: গত জুন মাসে ভারতে কয়লার উৎপাদন (Coal Production) বেড়েছে রেকর্ড (India Makes Record) পরিমাণ। জানা গিয়েছে, চলতি বছরের জুন মাসে এ দেশে কয়লা উৎপাদন বৃদ্ধি পেয়েছে ১৪.৪৯ শতাংশ। সংখ্যাতত্ত্বের বিচারে ৮৪.৬৩ মেট্রিক টন। গত বছরের এই সময় উৎপাদনের পরিমাণ ছিল ৭৩.৯২ মেট্রিক টন।

কী বলছে কয়লা মন্ত্রক? (Coal Production)

কয়লা মন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছিল, জুন মাসে কেবল কোল ইন্ডিয়া লিমিটেডের উৎপাদন ৬৩.১০ মেট্রিক টন। বৃদ্ধির হার গত বছরের তুলনায় ৮.৮৭ শতাংশ। গত বছরের জুনে উৎপাদন হয়েছিল ৫৭.৯৬ মেট্রিক টন কয়লা। তাছাড়া, বন্ধ মুখের খনি (খোলা মুখ খনি নয়) এবং অন্যান্য উৎস থেকেও বেড়েছে কয়লার উৎপাদন। সংখ্যাতত্ত্বের হিসেবে এর পরিমাণ ১৬.০৩ মেট্রিক টন। গত বছর উৎপাদন হয়েছিল ১০.৩১ মেট্রিক টন। শতাংশের হিসেবে গত বছরের চেয়ে এবার বৃদ্ধির হার ৫৫.৪৯ শতাংশ।

কয়লা পাঠানোও বেড়েছে

উৎপাদন বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবেই বেড়েছে কয়লা পাঠানোও (Coal Production)। এটাও জানান দিচ্ছে, কোল ইন্ডিয়ার স্ট্রং পারফর্মেন্সের কথা। ওই মাসে সব মিলিয়ে কয়লা পাঠানো হয়েছিল ৮৫.৭৬ মেট্রিক টন। গত বছর এই সময় এর পরিমাণ ছিল ৭৭.৮৬ মেট্রিক টন। শতাংশের বিচারে কয়লা পাঠানো বৃদ্ধি পেয়েছে ১০.১৫। কোল ইন্ডিয়া লিমিটেড কয়লা পাঠিয়েছে ৬৪.১০ মেট্রিক টন। গত বছর জুনে এর পরিমাণ ছিল ৬০.৮১ মেট্রিক টন। বৃদ্ধির হার ৫.৪১ শতাংশ।

আর পড়ুন: ঝাড়খণ্ডে পালাবদল, চম্পইকে সরিয়ে ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন হেমন্ত

বন্ধ মুখের খনি এবং অন্যান্য সোর্স থেকে কয়লা পাঠানো হয়েছে ১৬.২৬ মেট্রিক টন। গত বছর এর পরিমাণ ছিল ১১.৩০ মেট্রিক টন। শতাংশের বিচারে বৃদ্ধির হার ৪৩.৮৪। উৎপাদন বাড়ায় বেড়ছে কয়লা মজুতের পরিমাণও। ৩০ জুন পর্যন্ত কয়লা কোম্পানিগুলির মজুতের পরিমাণ ৯৫.০২ মেট্রিক টন। বার্ষিক বৃদ্ধির হার ৪১.৬৮ শতাংশ। একইভাবে, তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে মজুত কয়লার পরিমাণ ৪৬.৭০ মেট্রিক টন। গত বছরের চেয়ে (India Makes Record) এর হার এবার বেশি ৩০.১৫ শতাংশ (Coal Production)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

Coal

news in bengali

Coal Production

Production

India makes record

coal india limited

cil

captive coal mine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর