img

Follow us on

Saturday, May 04, 2024

New Parliament: নয়া সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে মোদির পাশে ১৭ দল, কারা জানেন?

উপস্থিত থাকবে ওড়িশার বিজু জনতা দল, অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস এবং পঞ্জাবের শিরোমণি অকালি দল...

img

উদ্বোধনের অপেক্ষায় এই সংসদ ভবনই।

  2023-05-25 18:11:56

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার উদ্বোধন হতে চলেছে নয়া সংসদ ভবনের (New Parliament)। উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। যেহেতু রাষ্ট্রপতির হাতে উদ্বোধন হচ্ছে না নয়া সংসদ ভবনের, তাই বিজেপি বিরোধী বেশ কয়েকটি দল ওই অনুষ্ঠানে যোগ দেবে না বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে। অনুষ্ঠানে যে দলগুলি যোগ দেবে, তাদের মধ্যে কয়েকটি দল বিজেপির নেতৃত্বাধীন এনডিএর সদস্য। অন্য দলগুলি বিজেপি বা বিরোধী জোট, কোনও শিবিরের সঙ্গেই যুক্ত নয়।

নয়া সংসদ ভবনের উদ্বোধনে (New Parliament) কারা?

উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে ওড়িশার বিজু জনতা দল, অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস এবং পঞ্জাবের শিরোমণি অকালি দল। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার দল এনপিপি-ও ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নয়া সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবে বলে জানিয়ে দিয়েছে তেলগু দেশম পার্টিও। প্রয়াত রামবিলাস পাশোয়ানের ছেলে সাংসদ চিরাগও উপস্থিত থাকতে পারেন ওই অনুষ্ঠানে। বিজেপির সহযোগী দলগুলির মধ্যে অনুষ্ঠানে উপস্থিত থাকবে তিন কেন্দ্রীয় মন্ত্রী পশুপতি পারসের রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টি, রামদার অঠওয়ালের আরপিআইএ, অনুপ্রিয়া পটেলের আপনা দল (এস)।

উপস্থিত থাকবে এরাও

হাজির (New Parliament) থাকবে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবসেনা, হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার জেজেপি, তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী পলানীস্বামীর এডিএমকে, ঝাড়খণ্ডের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুদেশ মাহাতর আজসু, সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাংয়ের সিকিম ক্রান্তিকারি মোর্চা, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিওর এনডিপিপি এবং মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার মিজো ন্যাশনাল ফ্রন্টও। নাগাল্যান্ড পিপলস পার্টি, তামিল মনিলা কংগ্রেস এবং আইএমকেএমকেকেও দেখা যাবে ওই অনুষ্ঠানে।

আরও পড়ুুন: “কংগ্রেসকে ভোট দিয়েছি, টিকিট কাটব না”! খয়রাতির প্রতিশ্রুতি ব্যুমেরাং হচ্ছে ‘হাত’-এর

নয়া সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ জানানো হয়নি বলে অভিযোগ করেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। বুধবার সেই যুক্তি দেখিয়ে অনুষ্ঠান বয়কটের কথা প্রথম ঘোষণা করে তৃণমূল। পরে অনুষ্ঠান বয়কটের কথা জানায় আরও ১৯টি রাজনৈতিক দল। এদিকে, নয়া সংসদ ভবনের (New Parliament) উদ্বোধন হোক রাষ্ট্রপতির হাতে, এমনই আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে আবেদন। ১৮ মে লোকসভার সচিব সংক্রান্ত দফতরের তরফে যে আমন্ত্রণপত্র প্রকাশিত হয়েছে, তা পেশ করা হয়েছে আদালতে। মামলাকারীর দাবি, এই আমন্ত্রণ সম্পূর্ণরূপে সংবিধান বিরোধী। ভারতীয় সংবিধানের বিরোধী ভাবনা রয়েছে এই আমন্ত্রণে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

New Parliament


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর