img

Follow us on

Monday, Apr 29, 2024

Mudra Loan: নিজে ব্যবসা করতে চান? কেন্দ্রের প্রকল্পে ঋণ পেতে পারেন ১০ লাখ টাকা পর্যন্ত

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার ঋণে কী কী সুবিধা আছে জানেন?

img

প্রতীকী চিত্র।

  2023-08-30 14:32:58

মাধ্যম নিউজ ডেস্ক: আপনি কি ব্যবসা করে স্বনির্ভর হতে চাইছেন? তাহলে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (Mudra Loan) প্রকল্পে ঋণ নিয়ে, ব্যবসায় বিনিয়োগ করে লাভবান হতে পারেন। এটি হল ভারত সরকারের একটি বিশেষ আর্থিক প্রকল্প। এই প্রকল্পে ব্যবসা করার জন্য স্বল্প সুদ এবং সহজ কিস্তিতে বিশেষ ঋণ দেওয়ার ব্যবস্থা রয়েছে।

কী আছে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় (Mudra Loan)?

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার ঋণে (Mudra Loan) উৎপাদন, প্রক্রিয়াজাত, বাণিজ্য, পরিষেবা, অকৃষি এবং ছোট শিল্পের জন্য ১০ লাখ টাকা পর্যন্ত ঋণের সুবিধা রয়েছে। সরকারি, বেসরকারি ব্যাঙ্ক, সমবায়, গ্রামীণ ব্যাঙ্ক এবং অন্যান্য যে কোনও ঋণ প্রদানকারী সংস্থা থেকে ঋণ পাওয়ার কথা বলা হয়েছে। এর অধীনে ঋণকে তিনটি ভাগে ভাগ করা রয়েছে। যথা শিশু, কিশোর এবং তরুণ। ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ হল শিশু বিভাগ, ৫০,০০১ থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত হল কিশোর বিভাগ এবং ৫,০০,০০১ থেকে ১০,০০,০০০ টাকা পর্যন্ত হল তরুণ বিভাগ। এই ঋণের জন্য আবেদন করতে প্রয়োজনীয় তথ্য হিসাবে লাগবে আইডি প্রুফ, রেসিডেন্স প্রুফ, পাসপোর্ট সাইজের ছবি এবং আধার।

কারা আবেদন করতে পারবেন (Mudra Loan)?

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার ঋণ (Mudra Loan) পেতে যে কোনও ব্যক্তি আবেদন করতে পারবেন। তবে ঋণ দেওয়ার ক্ষেত্রে আবেদনকারী যেন কোনও প্রকার ব্যাঙ্ক বা আর্থিক সংস্থার ঋণখেলাপির সঙ্গে যুক্ত না থাকেন। অপর দিকে আবেদনকারীর ক্রেডিট ট্র্যাক রেকর্ড যেন সন্তোষজনক থাকে। উল্লেখ্য এই মুদ্রাঋণ পেতে মধ্যস্বত্ত্বভোগীর প্রয়োজন নেই। উপভোক্তা বা আবেদনকারী নিজেই অনলাইনে আবেদন করতে পারবেন।

কীভাবে আবেদন করবেন (Mudra Loan)?

আবেদন করতে প্রথমে PM Mudra-এর অফিসিয়াল ওয়েবসাইটে https://www.mudra.org.in/ যান। এর পর Mudra Loan-এ ক্লিক করুন। এখানে আপনি “Apply Now” অপশন পাবেন। এরপর সব পূরণ করে OTP তৈরি করতে হবে। এরপর রেজিস্ট্রেশন করে “লোন অ্যাপ্লিকেশন সেন্টার” এ ক্লিক করতে হবে। এর পরে চাওয়া তথ্য পূরণ করে সমস্ত নথি জমা দিন। জমা দেওয়ার পরে, আপনি একটি আবেদন নম্বর পাবেন, যেখান থেকে আপনি আপনার ঋণের (Mudra Loan) অবস্থা জানতে পারবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Mudra Loan

Pradhan Mantri MUDRA Yojana

PMMY