img

Follow us on

Thursday, Jul 18, 2024

Chandrayaan 3: চাঁদের দেশে কেমন আছে প্রজ্ঞান ও বিক্রম? জানতে অপেক্ষা আরও ৯ দিনের

চাঁদের দক্ষিণ মেরুতে অস্ত গিয়েছে সূর্য, স্লিপ মোডে বিক্রম

img

চাঁদের দেশে বিক্রম ( ফাইল ছবি)

  2023-09-12 13:23:38

মাধ্যম নিউজ ডেস্ক: চাঁদের দক্ষিণ মেরুতে সূর্য অস্ত গিয়েছে বেশ কয়েকদিন আগেই। ইসরোর বিজ্ঞানীরা বলছেন, আগামী ২২ সেপ্টেম্বর নাগাদ আবার দক্ষিণ মেরুতে সূর্য উঠবে। বর্তমানে সেখানে কনকনে ঠান্ডা। এমন অবস্থায় ল্যান্ডার বিক্রম অথবা রোভার প্রজ্ঞান ঠিক কেমন আছে? আদৌ কি কার্যক্ষমতা বজায় রয়েছে চন্দ্রযান ৩ (Chandrayaan 3) এর? বিজ্ঞানীরা বলছেন, এখন নয় এর উত্তর মিলবে আরও ৯ দিন পরেই। তবে তাঁরা এও জানাচ্ছেন, বিক্রমের প্রযুক্তি স্বাভাবিক থাকার সম্ভাবনা খুবই কম। পৃথিবীর রাত্রি ও চাঁদের রাত্রির পার্থক্য তাপমাত্রার দিক থেকে অনেকটাই বেশি। চাঁদে সূর্য ডুবলে তাপমাত্রা নেমে যায় ২৫০ ডিগ্রি সেলসিয়াস এর নিচে। এই প্রবল ঠান্ডায় চন্দ্রযানের (Chandrayaan 3) প্রযুক্তি ঠিক কাজ করবে কিনা তা স্পষ্ট বলা যাচ্ছে না, কিন্তু এতেও আশা ছাড়ছে না ইসরোর বিজ্ঞানীরা।

স্লিপ মোডে রয়েছে বিক্রম ও প্রজ্ঞান

ল্যান্ডার বিক্রম ও রোভারকে স্লিপ মোডে পাঠানো হয়েছে। তথ্য সংগ্রহ হবে যেখান থেকে সেই যন্ত্রাংশগুলি এখনও  চালু রয়েছে। প্রসঙ্গত, গত ২৩ অগাস্ট চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করে ল্যান্ডার বিক্রম (Chandrayaan 3)। তারপর পেটের ভিতর থেকে গুটিগুটি পায়ে বেরিয়ে আসে রোভার প্রজ্ঞান। সেসময় দক্ষিণ মেরুতে সূর্যের আলো ছিল। এই সময়ে চাঁদের বায়ুমন্ডলের গঠন সমেত চন্দ্রপৃষ্ঠের রাসায়নিক উপাদান এসব কিছুরই অনুসন্ধান চালায় রোভার প্রজ্ঞান। ল্যান্ডার বিক্রমের একাধিক ছবিও তোলে প্রজ্ঞান।

চন্দ্রপৃষ্ঠে ১০০ মিটারেরও বেশি হেঁটেছে প্রজ্ঞান

ইসরো নিজেদের এক্স (সাবেক ট্যুইটার) অ্যাকাউন্ট থেকে পোস্ট করে সেসব ছবি। ছয় চাকার প্রজ্ঞান চাঁদে ১০০ মিটারেরও বেশি পথ অতিক্রম করেছে বলে জানিয়েছে ইসরো। পরবর্তীকালে চাঁদে রাত নামার আগে হফ পরীক্ষাও করা হয়, অর্থাৎ ল্যান্ডার বিক্রম (Chandrayaan 3) মাটি থেকে ৪০ সেন্টিমিটার লাফ দেয়। এই হফ পরীক্ষা পরবর্তীকালে চন্দ্রপৃষ্ঠে মানব অভিযানে সময় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করছেন বিজ্ঞানী মহল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Chandrayaan 3

pragyan and vikram on the moon


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর