img

Follow us on

Tuesday, May 07, 2024

Gyanvapi Mosque: আদালতে জমা পড়ল জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার রিপোর্ট, কী জানা গেল?

জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার রিপোর্ট দিল এএসআই, কী আছে?

img

জ্ঞানবাপী মসজিদ। ফাইল ছবি।

  2023-12-18 17:55:17

মাধ্যম নিউজ ডেস্ক: জ্ঞানবাসী মসজিদে (Gyanvapi Mosque) ‘বৈজ্ঞানিক সমীক্ষা’র রিপোর্ট জমা পড়ল আদালতে। সোমবার একটি মুখবন্ধ খামে করে ওই রিপোর্ট জমা দেয় ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ। সরকারি আইনজীবী অমিত শ্রীবাস্তব জানান, বারাণসী জেলা আদালতের বিচারক অজয়কুমার বিশ্বাসের কাছে এএসআইয়ের তরফে ওই রিপোর্ট জমা দেওয়া হয়েছে। এর আগে রিপোর্ট পেশের কয়েক দফা সময়সীমা পেরিয়েছে এএসআই। শেষমেশ এদিন জমা দেওয়া হয়েছে রিপোর্ট। রিপোর্টে কী রয়েছে, তা অবশ্য জানানো হয়নি ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের তরফে।

পুজোর অনুমতি চেয়ে মামলা

২০২১ সালের অগাস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর মা শৃঙ্গার গৌরী ও মসজিদের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তি রয়েছে দাবি করে পুজোর অনুমতি চেয়ে দ্বারস্থ হন আদালতের। এই মামলার প্রেক্ষিতে ২০২২ সালের মে মাসে মসজিদের অন্দরের ভিডিও সমীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন বারাণসীর নিম্ন আদালতের বিচারক রবিকুমার দিবাকর। সেই সমীক্ষা ও ভিডিওগ্রাফির কাজ শেষ হওয়ার পরে ওই বছরেরই ২০ মে সুপ্রিম কোর্টের নির্দেশে মামলার শুনানির দায়িত্ব পেয়েছিল বারাণসী জেলা আদালত।

হিন্দুপক্ষের আবেদন

হিন্দু পক্ষের আবেদন মেনে চলতি বছরের ২১ জুলাই বারাণসী জেলা আদালত ওই মসজিদের সিল করা এলাকার বাইরে বৈজ্ঞানিক সমীক্ষার অনুমতি দিয়েছিল। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল মসজিদ কমিটি। ২৪ জুলাই প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ আটচল্লিশ ঘণ্টার জন্য বারাণসী জেলা আদালতের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিয়েছিল। এই সময়ের মধ্যে আবেদন করার নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্টে।

আরও পড়ুুন: বাংলার মৃৎশিল্পী জামালউদ্দিনের তৈরি শ্রীরামের মূর্তি বসবে অযোধ্যার রামমন্দিরে

মসজিদ কমিটির (Gyanvapi Mosque) আবেদন খারিজ করে এলাহাবাদ হাইকোর্ট এএসআইয়ের নেতৃত্বে বৈজ্ঞানিক সমীক্ষায় ছাড়পত্র দিয়েছিল। এর পর মসজিদ চত্বরের সিল করা এলাকার বাইরে সমীক্ষার কাজ শুরু করে এএসআই। সেই সমীক্ষারই রিপোর্ট এদিন আদালতে জমা দেওয়া হল মুখবন্ধ খামে।

প্রসঙ্গত, কাশী বিশ্বনাথ মন্দিরের একটি অংশ দখল করে মসজিদ গড়া হয়েছে বলে অভিযোগ। ঔরঙ্গজেবের সময় এটি হয়েছিল। হিন্দুত্ববাদী বিভিন্ন সংগঠনের দাবি, মন্দির ভেঙে যে মসজিদ গড়া হয়েছে, তার ‘প্রমাণ’ রয়েছে দেওয়ালে। সেখানে হিন্দুদের কিছু প্রতীক খোদাই করা রয়েছে। মসজিদের ওজুখানায় শিবলিঙ্গ রয়েছে বলেও দাবি। যদিও অভিযোগ অস্বীকার করেছেন অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। এই কমিটিই দেখভাল করে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

Tags:

Madhyom

bangla news

Bengali news

ASI

Gyanvapi mosque

Gyanvapi Mosque Row

court

Varanasi district court

news in Bengali   

survey report submitted

kasha viswanath temple


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর