img

Follow us on

Monday, Mar 04, 2024

Ram Setu: মোদি সরকারের পরিকল্পনা, ভারত থেকে শ্রীলঙ্কা পর্যন্ত নির্মাণ হবে ২৩ কিমি লম্বা 'রাম সেতু'

ভারত ও শ্রীলঙ্কা জুড়বে সেতু পথে...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-01-31 10:29:52

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ২৩ কিলোমিটার সেতু নির্মাণের (Ram Setu) কাজ খুব তাড়াতাড়ি শুরু হবে বলে জানা যাচ্ছে। সূত্র মারফত জানা গিয়েছে, বর্তমানে এই ব্রিজের নির্মাণের পরিকল্পনা চলছে এবং সেটি তামিলনাড়ুর ধনুশকোডি থেকে শ্রীলঙ্কার তালাইমান্নার পর্যন্ত নির্মিত হবে। হঠাৎ এই রকম সেতু নির্মাণের কারণ কী? মনে করা হচ্ছে, পৌরাণিক মতে, এটাই ছিল রাম সেতু (Ram Setu)। এই দুই স্থানের মধ্যে সেতু নির্মাণ করে রামচন্দ্র বানর সেনা নিয়ে লঙ্কা অভিযানে যান। এই নতুন রাম সেতু ২৩ কিলোমিটার লম্বা হতে চলেছে।

যাতায়াতের খরচ ৫০ শতাংশ কমবে 

এই সেতুর মাধ্যমে ভারত এবং শ্রীলঙ্কাকে রেল এবং সড়ক যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যুক্ত করা যাবে বলে মনে করা হচ্ছে। দুই দেশের মধ্যে এখন যোগাযোগ ব্যবস্থা বলতে বিমান ও জলপথেই যোগাযোগ রয়েছে। এই সেতু নির্মাণ হলে যাতায়াতের খরচ ৫০ শতাংশ পর্যন্ত কমে যাবে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, কংগ্রেস জমানায় সেতুসমুদ্রম প্রকল্পের পরিকল্পনা নেওয়া হয়। এই সেতু নির্মাণ হলে পৌরাণিক রাম সেতু (Ram Setu) ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ২০০৭ সালেই আদালতের দ্বারস্থ হয় বিজেপি। সেই সেতুসমুদ্রমের কাজ অব্শ্য শুরু করতে পারেনি কংগ্রেস সরকার। সেতুসমুদ্রম প্রকল্প অবশ্য জলপথেই যোগাযোগের জন্য গড়ে তোলার কথা ছিল। তারপর মোদি জমানায় দুই দেশের মূল ভূখণ্ডকে জোড়ার জন্য সেতু তৈরির পরিকল্পনা গ্রহণ করা হল।

প্রকল্পের খরচ হবে প্রায় ৪০ হাজার কোটি টাকা 

মনে করা হচ্ছে শ্রীলঙ্কার মূল ভূখণ্ডের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা খুবই উন্নত হবে এই প্রকল্পের মাধ্যমে। প্রজেক্টটি তৈরি করবে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া। ছয় মাস আগেই এ বিষয়ে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। ৪০ হাজার কোটি টাকার এই প্রকল্পে রয়েছে রেল লাইন এবং সড়ক ব্যবস্থাও, একথা জানা গিয়েছে সূত্র মারফত। প্রসঙ্গত, রাম মন্দির (Ram Setu) উদ্বোধনের আগে ধনুশকোডিতে সফর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেদিন প্রধানমন্ত্রী ধনুশকোডির ওই স্থানে পুষ্পার্ঘ্য নিবেদনও করেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ram Setu

sea bridge between India and Sri Lanka

Dhanushkodi in Rameswaram


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর