img

Follow us on

Saturday, May 18, 2024

UPI: ইউপি‌আই-এর মাধ্যমে অনলাইন লেনদেনের নিয়মে আসছে বড় বদল

অনলাইন লেনদেনের খরচ বেড়ে গেলেও আগের তুলনায় তা অনেক বেশি সুরক্ষিত হবে বলে দাবি করা হচ্ছে।

img

ছবি প্রতীকী।

  2023-03-29 16:34:30

মাধ্যম নিউজ ডেস্ক: ইউপি‌আই-এর (UPI) মাধ্যমে অনলাইন লেনদেন সংক্রান্ত নিয়মবিধিতে বড় বদল আনতে চলেছে দেশের সরকারি সংস্থা ‘পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’(NPCI)। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া  সম্প্রতি জানিয়েছে প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্টস- এর (PPIs) মাধ্যমে ২০০০ টাকার বেশি ইউপিআই বা ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস ট্রানজাকশন হলে একটি ইন্টারচেঞ্জ ফি (Interchange Fee) কেটে নেওয়া হবে। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। 

শুল্ক কাদের দিতে হবে 

অনলাইন টাকা লেনদেন (UPI) সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা যে নয়া বিধি আনতে চলেছে, তাতে বলা হয়েছে, ২০০০ বা তার বেশি টাকা লেনদেন করবেন যাঁরা, তাঁদেরই শুল্কবাবদ এই অতিরিক্ত টাকা দিতে হবে। টাকার পরিমাণের উপর শুল্কের পরিমাণ নির্ধারিত হবে। লেনদেন হওয়া অর্থের উপর ১.১ শতাংশ হারে শুল্ক ধার্য হবে। যদিও একাধিক ক্ষেত্রে এই হার নিয়ে এখনও অস্পষ্টতা রয়েছে। যেমন, ৩০০০ টাকার লেনদেন হলে শুধুমাত্র ১০০০ টাকার উপরে ১.১ শতাংশ সারচার্জ দিতে হবে? নাকি পুরো ৩০০০ টাকার উপরেই ১.১ শতাংশ হারে সারচার্জ দিতে হবে, তা এখনও স্পষ্ট নয়। সব ঠিক ভাবে চললে ১ এপ্রিল থেকেই নয়া ব্যবস্থা কার্যকর হবে। এর ফলে ব্যাঙ্ক এবং পেমেন্ট সার্ভিস প্রোভাইডাররা আয় বৃদ্ধি করতে পারবে। ইউপিআই- এর (UPI) অতিরিক্ত খরচের কারণে যথেষ্ট সমস্যায় পড়তে হচ্ছিল এইসব ব্যাঙ্ক এবং পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের। সেই সমস্যার সুরাহা হবে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুুন: ‘লড়াইয়ের জন্য প্রস্তুত থাকতে হবে’, বিজেপির সংসদীয় দলের বৈঠকে বললেন মোদি

নতুন নিয়মের ফলে অনলাইন লেনদেনের খরচ বেড়ে গেলেও আগের তুলনায় তা অনেক বেশি সুরক্ষিত হবে বলে দাবি করা হচ্ছে। তবে ব্যাঙ্কের মাধ্যমে এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির কাছে কিংবা এক ব্যক্তি থেকে কোনও প্রতিষ্ঠানে টাকা লেনদেনের ক্ষেত্রে এই নয়া নিয়ম প্রযুক্ত হচ্ছে না। নতুন এই ইন্টারচেঞ্জ ফি শুধুমাত্র প্রযোজ্য হবে সেইসব ব্যবসায়ীদের জন্য যাঁরা ইউপিআই (UPI) ট্রানজাকশনের মাধ্যমে ২০০০ টাকার বেশি পেমেন্ট সংগ্রহ করবেন এবং সেটা হবে বিভিন্ন মোবাইল ওয়ালেটের সাহায্যে। অর্থাৎ বিভিন্ন প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্ট- এর মাধ্যমে টাকা দেওয়া হলে প্রযোজ্য হবে এই ফি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

UPI Payment

UPI

tax

UPI Account

Transaction

Interchange Fee


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর