img

Follow us on

Monday, Apr 29, 2024

Special Leave: বড় সিদ্ধান্ত কেন্দ্রের! এই শর্ত মানলেই ৪২টি বাড়তি ছুটি পাবেন সরকারি কর্মীরা

নতুন নিয়মটি ২৫ এপ্রিল, ২০২৩ থেকে কার্যকর হয়েছে।

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2023-04-28 15:30:08

মাধ্যম নিউজ ডেস্ক: ‘অঙ্গদান মহতদান’! এই প্রবাদকে স্বার্থক করতে এবার নানান উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় কর্মচারীরা এখন অঙ্গ দান করার পরে ৪২ দিনের বিশেষ সাধারণ ছুটি (Special Casual Leave) পাবেন। সরকারি কর্মচারীদের জন্য কেন্দ্র নতুন ছুটির নীতিমালা তৈরি করেছে। এর আওতায় এখন কেন্দ্রীয় কর্মীরা আগের থেকে বেশি ছুটি পাবেন। নতুন নিয়মটি ২৫ এপ্রিল, ২০২৩ থেকে কার্যকর হয়েছে।

অঙ্গদানের জন্য বিশেষ ছুটি

কেন্দ্রের মতে, অঙ্গ হল জাতীয় সম্পদ, একে নষ্ট করা উচিত নয়। অঙ্গদান করা হল উদারতার পরিচয় দেওয়া। অঙ্গদানের মাধ্যমে সমাজে সমানাধিকার তৈরি হয়। এটা এক অত্যন্ত নৈতিক কাজ। অঙ্গদান করে এক শেষ হতে চলা জীবনকে নতুন শুরু দেওয়া যায়। অঙ্গদানকে উৎসাহ জোগাতে জাতীয় অঙ্গদান প্রতিস্থাপন প্রকল্পের আওতায় নতুন নিয়ম, বিধি ও প্রোটোকল রূপরেখা তৈরি করা হয়েছে। ডিওপিটি (DoPT)-র অফিসিয়াল মেমোরেন্ডাম (OM) এ বলা হয়েছে, যদি কোনও কর্মচারী শরীরের কোনও অংশ দান করেন তবে তাঁকে একটি বড় অস্ত্রোপচারের মধ্যে দিয়ে যেতে হবে। এর জন্য হাসপাতালে ভর্তির পাশাপাশি সুস্থ হতেও সময় লাগে বেশ কিছুদিন। একজন মানুষকে সাহায্য করার জন্য এই কাজ একটি মহান উদ্যোগ। কেন্দ্রীয় কর্মচারীদের মধ্যে অঙ্গদান প্রচারের উদ্দেশ্যে, এবার থেকে অঙ্গদান করার পর যে কোনও কর্মচারীকে সর্বোচ্চ ৪২ দিনের বিশেষ ছুটি (Special Casual Leave) দেওয়া হবে। এ জন্য নিয়মও নির্ধারণ করা হয়েছে। 

আরও পড়ুুন: অনুব্রত কন্যা সুকন্যাকে তিন দিনের ইডি হেফাজতের নির্দেশ আদালতের

ছুটির নিয়ম

বর্তমান নিয়মে, একটি ক্যালেন্ডার বছরে ক্যাজুয়াল ছুটি হিসাবে সর্বাধিক ৩০ দিনের ছুটি মঞ্জুর করা হয়। নয়া নিয়ম সিসিএস (লিভ)-এর অধীনে সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে না। নির্বাচিত কর্মীদের উপর এই নিয়ম কার্যকর করা হচ্ছে। বলা হচ্ছে ছুটি সংক্রান্ত নতুন নিয়ম, রেলের কর্মচারী, অল ইন্ডিয়া সার্ভিসের কর্মচারীদের জন্য এখনই প্রযোজ্য নয়। সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দাতার অঙ্গ অপসারণের জন্য, অস্ত্রোপচারের জন্য এবং তার পরে ফের কর্মক্ষম হওয়ার জন্য ছুটির (Special Casual Leave) সর্বোচ্চ সীমা ৪২ দিন হবে। এর জন্য সরকার কর্তৃক নিবন্ধিত চিকিৎসকের সুপারিশের ভিত্তিতে ছুটি দেওয়া হবে। হাসপাতালে ভর্তির এক সপ্তাহ আগে থেকে এই ধরনের ছুটি নেওয়া যেতে পারে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

government

7th pay commissionIndian

Public Employees

Special Casual Leave

CGHS