img

Follow us on

Wednesday, May 08, 2024

Geetika Srivastava: এই প্রথম মহিলা প্রধান! পাকিস্তানে ভারতীয় হাই কমিশনের নেতৃত্বে গীতিকা শ্রীবাস্তব

ভারত-পাক কূটনীতিতে ইতিহাস! পাক হাই কমিশনের দায়িত্বে এক মহিলা কূটনীতিক

img

গীতিকা শ্রীবাস্তব।

  2023-08-29 14:57:19

মাধ্যম নিউজ ডেস্ক: প্রথমবারের জন্য পাকিস্তানে ভারতীয় মিশনের নেতৃত্ব দিতে চলেছেন একজন মহিলা কূটনীতিক। ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের পরবর্তী প্রধান (চার্জে দ্য’ফেয়ার) হচ্ছেন গীতিকা শ্রীবাস্তব (Geetika Srivastava)। সোমবার বিদেশ মন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। ২০০৫ সালের আইএফএস (ইন্ডিয়ান ফরেন সার্ভিস) ব্যাচের আধিকারিক গীতিকা বর্তমানে বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব (ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল) পদে রয়েছেন।

প্রথম গীতিকা 

সরকারি সূত্রের খবর, ইসলামাবাদের বর্তমান ভারতীয় ‘চার্জে দ্য’ফেয়ার’ অর্থাৎ দায়িত্বপ্রাপ্ত সুরেশ কুমার শীঘ্রই দিল্লিতে ফিরে আসবেন। তাঁর স্থলাভিষিক্ত হবেন গীতিকা। উল্লেখ্য, পাকিস্তানে অবস্থিত ভারতের হাইকমিশনে কোনও হাইকমিশনার নেই। এই আবহে হাইকমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন 'চার্জে দ্য’ফেয়ার' গীতিকা। এই প্রথম কোনও মহিলাকে এই পদে নিযুক্ত করা হচ্ছে। ২০১৯ সালের অগাস্ট থেকেই দিল্লি পাক হাইকমিশন এবং ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনে কোনও হাই কমিশনার নেই। জম্মু ও কাশ্মীরের থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পরই ভারতের সঙ্গে কূটনৈতিক স্টেটাস নামিয়ে এনেছিল পাকিস্তান। 

আরও পড়ুন: ‘‘চাঁদে গিয়েছিলেন রাকেশ রোশন’’! মমতার মন্তব্যে তোলপাড় সোশ্যাল মিডিয়া

কে এই গীতিকা শ্রীবাস্তব?

গীতিকা বর্তমানে বিদেশ মন্ত্রকের (MEA) সদর দফতরে যুগ্ম সচিব হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি ইন্দো-প্যাসিফিক বিভাগের দেখাশোনার দায়িত্বে রয়েছেন। বিদেশি ভাষা প্রশিক্ষণের অংশ হিসাবে ম্যান্ডারিন শিখেছিলেন গীতিকা। সেই কারণেই ২০০৭-২০০৯ সাল পর্যন্ত বেজিংয়ে ভারতীয় দূতাবাসে কাজ করেছেন এই আইএফএস অফিসার। তিনি কলকাতার আঞ্চলিক পাসপোর্ট অফিসে এবং বিদেশ মন্ত্রকে ভারত মহাসাগর অঞ্চল বিভাগের পরিচালক হিসাবেও কাজ করেছেন। প্রসঙ্গত, সম্প্রতি নয়াদিল্লির পাক হাই কমিশনের দায়িত্বে সলমন শরিফের বদলে এসেছেন সাদ ওয়ারিচ। তিনি পাক বিদেশ মন্ত্রকের আফগানিস্তান, ইরান এবং তুরস্ক ডেস্কের পরিচালক পদে ছিলেন। ১৯৪৭ সাল থেকে এখনও পর্যন্ত পাকিস্তানে ভারতীয় হাইকমিশনার হিসেবে কোনও মহিলাকে দায়িত্ব দেয়নি ভারত। সেই রেকর্ড ভাঙলেন গীতিকা। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Madhyom

pakistan

bangla news

Islamabad

Indian High Commission

India-Pakistan

chargé d'affaires

IFS

Diplomat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর