img

Follow us on

Thursday, Jun 20, 2024

SBI: সময়ে ঋণ শোধ করেননি? স্টেট ব্যাঙ্ক চকোলেট নিয়ে হাজির হতে পারে বাড়ির দরজায়

ঋণ আদায়ে অভিনব পদক্ষেপ স্টেট ব্যাঙ্কের!

img

প্রতীকী ছবি

  2023-09-18 13:29:03

মাধ্যম নিউজ ডেস্ক: ব্যাঙ্ক (SBI) থেকে ঋণ নিয়েছেন, কিন্তু ইএমআই শোধ করছেন না? তাহলে ব্যাঙ্কের তরফ থেকে কর্মীরা এবার আপনার বাড়িতে চকোলেট নিয়ে হাজির হবেন। খুচরো ঋণ আদায় করার ক্ষেত্রে এমনই অভিনব পদক্ষেপ নিতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সূত্রের খবর, বাড়িতে হাজির হয়ে এভাবেই ঋণগ্রহীতাদের ঋণের কথা মনে করিয়ে দিচ্ছেন কর্মীরা। স্টেট ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে যে সাধারণভাবে যাঁরা ঋণ গ্রহণ করে শোধ করতে চান না, তাঁরা কোনওভাবেই ফোন ধরেন না। তাই না বলে তাঁদের বাড়িতে হাজির হওয়াটাই ঠিক হবে বলে মনে করছে ব্যাঙ্ক। সম্প্রতি যে তথ্য উঠে এসেছে, তাতে দেখা যাচ্ছে, অনাদায়ী ঋণের পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে। স্টেট ব্যাঙ্ক (SBI) সূত্রে জানা গিয়েছে, এই প্রচার এখন অবশ্য পাইলট প্রজেক্ট হিসেবেই রয়ে গেছে। ১০ থেকে ১২ দিন আগেই এটি শুরু করা হয়েছে এবং প্রাথমিকভাবে বেশ ভালো সাড়াও মিলেছে। এই পাইলট প্রজেক্ট আশাব্যঞ্জক হলে ব্যাঙ্ক পরবর্তীকালে তা বড় আকারেও গ্রহণ করবে বলে জানিয়েছে।

কী বলছেন ম্যানেজিং ডিরেক্টর? 

এবিষয়ে স্টেট ব্যাঙ্কের (SBI) ম্যানেজিং ডিরেক্টর অশ্বিনীকুমার তিওয়ারি জানিয়েছেন, ঋণ গ্রাহকদের ঋণের কথা মনে করাতেই এমন অভিনব পন্থা নেওয়া হয়েছে। দুটি অর্থনৈতিক প্রযুক্তি সংস্থা এ বিষয়ে দেখাশোনা করবে বলেও জানিয়েছেন অশ্বিনীকুমার তেওয়ারি। তাঁরাই গ্রাহকদের বাড়ি বাড়ি গিয়ে চকোলেট নিয়ে গিয়ে তাঁদের ঋণের কথা মনে করাচ্ছেন। যদিও এই সংস্থা দুটির নাম প্রকাশ্যে আনতে চাননি অশ্বিনীকুমার তিওয়ারি।

ঋণগ্রহীতার পরিমাণ বেড়েছে স্টেট ব্যাঙ্কে

অন্যদিকে দেখা যাচ্ছে স্টেট ব্যাঙ্কে (SBI) গ্রাহকদের ঋণ নেওয়ার পরিমাণও বেশ খানিকটা বেড়েছে। ২০২৩ সালে জুন মাসে ঋণ গ্রহণের পরিমাণ ১২ লাখ ৪ হাজার ২৭৯ কোটি টাকা ছিল। ২০২২ সালের জুনে এই ঋণ গ্রহণের পরিমাণ ছিল ১০ লাখ ৩৪ হাজার ১১১ কোটি টাকা। অর্থাৎ হিসাব বলছে এক বছরের মধ্যে ঋণ গ্রহণের পরিমাণ বেড়েছে ১৬.৪৬ শতাংশ। স্টেট ব্যাঙ্কের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে যে এর বেশিরভাগটাই হল খুচরো ঋণ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

SBI

state bank will appear with chocolates


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর