img

Follow us on

Tuesday, Mar 05, 2024

EPFO: পিএফে সুদ বৃদ্ধির প্রস্তাব, বাড়তি কত টাকা পাবেন জানেন?

গত তিন বছরে এটাই সর্বোচ্চ সুদের হার...

img

প্রতীকী ছবি।

  2024-02-11 13:26:59

মাধ্যম নিউজ ডেস্ক: পিএফে (EPFO) সুদের হার বৃদ্ধির প্রস্তাব। শনিবারই সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টের তরফে ইপিএফওতে সুদের হার বাড়িয়ে করা হতে পারে ৮.২৫ শতাংশ। ২০২৩-২৪ অর্থবর্ষে এই সুদ পাবেন ইপিএফওর সাড়ে ৬ কোটি গ্রাহক। গত অর্থবর্ষে পিএফে সুদের হার ছিল ৮.১৫ শতাংশ। ০.১০ শতাংশ সুদের হার বাড়িয়ে করা হল ৮.২৫ শতাংশ। গত তিন বছরে এটাই সর্বোচ্চ সুদের হার।

ইপিএফওর আইন

ইপিএফওর আইন অনুযায়ী, কোনও কর্মচারির মূল বেতনের ১২ শতাংশ জমা হয় প্রভিডেন্ট ফান্ডে। ওই কর্মচারি যে সংস্থায় চাকরি করেন, সেই সংস্থাও জমা দেবে সমপরিমাণ টাকা। সংস্থার (EPFO) দেওয়া টাকার ৩.৬৭ শতাংশ টাকা পিএফ অ্যাকাউন্টে জমা হয়। পেনশন স্কিমে জমা হয় ৮.৩৩ শতাংশ টাকা। 

সুদের হার

২০১৯-২০ অর্থবর্ষে পিএফে সুদের হার ছিল ৮.৫ শতাংশ। তার পরের অর্থবর্ষেও অপরিবর্তিত ছিল সুদের হার। ২০২১-২২ অর্থবর্ষে সুদের হার কমিয়ে করা হয় ৮.১ শতাংশ। গত চার দশকে যা ছিল সর্বনিম্ন। ২০২২-২৩ অর্থবর্ষে সুদের হার বাড়িয়ে করা হয় ৮.১৫ শতাংশ। এবার সেটাই ০.১০ শতাংশ বাড়িয়ে করা হল ৮.২৫ শতাংশ। জানা গিয়েছে, মিনিস্ট্রি অফ লেবার অ্যান্ড এমপ্লয়মেন্ট সুদের এই হার বৃদ্ধির বিষয়টি সংশোধনের জন্য পাঠাবে অর্থমন্ত্রকে। সেখানে সবুজ সঙ্কেত মিললেই সুদ বৃদ্ধি বাবদ বাড়তি টাকা পড়তে থাকবে পিএফ অ্যাকাউন্টে।

আরও পড়ুুন: ভাঙন পাঞ্জাবেও, ইন্ডি জোটে না থেকে একা লড়ার বার্তা অরবিন্দ কেজরিওয়ালের

উল্লেখ্য যে, ফি মাসে পিএফের টাকা জমা হলেও, সুদের টাকা অ্যাকাউন্টে জমা হয় বছরে একবারই। ধরা যাক, কোনও এক কর্মচারির পিএফ অ্যাকাউন্টে রয়েছে ১ লাখ টাকা। গত আর্থিক বর্ষে ৮.১৫ শতাংশ সুদের হারে তিনি পেয়েছেন ৮ হাজার ১৫০ টাকা। সুদের হার ০.১০ শতাংশ বৃদ্ধি পাওয়ায় এবার তিনিই পাবেন ৮ হাজার ২৫০ টাকা।

চলতি বছর রয়েছে লোকসভা নির্বাচন। ভোট হওয়ার কথা মাঝ-এপ্রিলে। তার আগে পিএফে সুদের (EPFO) হার বাড়ানোয় ভোটের গন্ধ খুঁজে পাচ্ছেন বিরোধীরা। যদিও বিরোধীদের অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্রের শাসক দল।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

EPFO

Money

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর