img

Follow us on

Monday, Jun 17, 2024

Election Results 2024: গণনা চলছে ওড়িশা, অন্ধ্র বিধানসভা ভোটেরও, কোন রাজ্যের কুর্সিতে কে?

Assembly Elections Results: জোরকদমে চলছে ওড়িশা, অন্ধ্র বিধানসভার ফল গণনাও, কে এগিয়ে, পিছিয়েই বা কে?...

img

প্রতীকী ছবি।

  2024-06-04 08:56:45

মাধ্যম নিউজ ডেস্ক: দেশজুড়ে চলছে লোকসভা নির্বাচনের ফল গণনা। আজ, ৪ জুন ফল গণনা হচ্ছে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনেরও (Election Results 2024)। ওড়িশা বিধানসভার আসন সংখ্যা ১৪৭। অষ্টাদশ লোকসভা নির্বাচন হয়েছে সাত দফায়। ওড়িশাবাসী লোকসভার পাশাপাশি ভোট দিয়েছেন বিধানসভায়ও। এ রাজ্যে নির্বাচন হয়েছে চার দফায়। প্রথম দফার ভোট হয়েছে ১৩ মে। শেষ দফার নির্বাচন হয়েছে পয়লা জুন, সপ্তম দফার লোকসভা নির্বাচনের সঙ্গে।

 এগিয়ে বিজেপি! (Election Results 2024)

ওড়িশার কুর্সিতে রয়েছেন বিজু জনতা দলের নবীন পট্টনায়েক। গত চব্বিশ বছর ধরে তিনি রয়েছেন মুখ্যমন্ত্রী পদে। রাজ্যের সবক’টি আসনেই প্রার্থী দিয়েছে তারা। বিজেপিও প্রার্থী দিয়েছে সব আসনে। আর এক জাতীয় দল কংগ্রেস প্রার্থী দিতে পেরেছে মাত্র ১৪৫টি আসনে। সিপিআইয়ের প্রার্থীর (Election Results 2024) সংখ্যা ৭। বিভিন্ন এক্সিট পোলের ফল বলছে, এ রাজ্যে ভোট শেয়ার বাড়বে বিজেপির। তৃতীয় স্থান দখল করবে গ্র্যান্ড ওল্ড পার্টি কংগ্রেস। তারা ভোট পেতে পারে ৪ শতাংশের মতো। 

আর পড়ুন: নিরাপত্তা দিতে হবে কাউন্টিং এজেন্টদের পরিবারকেও, ফরমান নির্বাচন কমিশনের

‘অ্যাক্সিস মাই ইন্ডিয়া’র বুথ ফেরত সমীক্ষা বলছে, ওড়িশায় বিজেডি এবং বিজেপি জয়ী হতে পারে ৬২-৮০টি আসনে। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে পাঁচ থেকে আটটি আসন। এক্সিট পোলে এ-ও বলা হয়েছে, বিজেপি পেতে পারে ৪৮ শতাংশ ভোট, শাসক দল বিজেডি-র দখলে যেতে পারে ৪২ শতাংশ ভোট। উনিশের বিধানসভা নির্বাচনে এ রাজ্যে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের দল বিজেডি পেয়েছিল ১১২টি আসন। পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন তিনি। বিজেপি এ রাজ্যে পেয়েছিল ২৩টি আসন। কংগ্রেসকে সন্তুষ্ট থাকতে হয়েছিল মাত্র ৯টি আসন নিয়েই।

গণনা চলছে অন্ধ্রপ্রদেশেও

অন্ধ্রপ্রদেশে লোকসভা নির্বাচন হয়েছে ১৩ মে, এক দফায়। এদিনই নির্বাচন হয়েছে এ রাজ্যের বিধানসভারও। রাজ্যে বিধানসভার আসন রয়েছে ১৭৫টি। শাসক দল ওয়াইএসআরসিপি। টিডিপি প্রার্থী দিতে পেরেছে ১৪৪টি আসনে। পবন কল্যাণের নেতৃত্বাধীন জন সেনা পার্টি লড়াই করছে মাত্র ২১টি আসনে। বিজেপি প্রার্থী দিয়েছে ১০টি আসনে। এ রাজ্যে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছেন শাসক দলের ওয়াইএস জগমোহন রেড্ডি, টিডিপির এন চন্দ্রবাবু নাইডু এবং জেপিএসের পবন কল্যাণ (Election Results 2024)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

bjp

congress

Madhyom

Odisha

bangla news

Bengali news

Andhra Pradesh

BJD

TDP

Election Result

news in bengali

Election 2024

Election Results 2024

assembly elections results

ysrcp


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর