img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Aadhaar-Voter Card Link: আধার এবং ভোটার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক? কী বলছে কমিশন?

আধার-ভোটার লিঙ্ক, কী বলছে কমিশন?

img

প্রতীকী ছবি

  2024-04-03 11:11:10

মাধ্যম নিউজ ডেস্ক: আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক (Aadhaar-Voter Card Link) করা কি বাধ্যতামূলক? এই লিঙ্ক না থাকলে কি ভোটার তালিকা থেকে আপনার নাম বাদ যেতে পারে? এবার এ নিয়েই বিবৃতি দিল নির্বাচন কমিশন। অবাধ-শান্তিপূর্ণ-নিরপেক্ষ নির্বাচন করাতে কমিশন অসংখ্য পদক্ষেপ গ্রহণ করেছে। তার মধ্যে একটি পদক্ষেপ হল ভুয়ো খবর রুখতে কমিশন (Aadhaar-Voter Card Link) চালু করেছে 'মিথ ভার্সেস রিয়েলিটি' নামের একটি পোর্টাল। সেখানেই কমিশন সাফ জানিয়ে দিয়েছে, আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। তবে কেউ যদি চান আধার কার্ড এবং ভোটার কার্ডের লিঙ্ক করাতে পারেন। কিন্তু যদি এই লিঙ্ক না থাকে তাহলে সংযুক্তিকরণ করার কোনও প্রয়োজন নেই।

আধার কার্ডের তথ্য জমা দেওয়ার বিষয়টি ঐচ্ছিক

কমিশনের তরফে বলা হয়েছে, ‘‘২০২১ সালের সংশোধনী নির্বাচনী আইন অনুযায়ী, আধার কার্ডের তথ্য জমা দেওয়ার বিষয়টি ঐচ্ছিক। আধার কার্ডের তথ্য না জমা দেওয়ার কারণে ভোটার তালিকা থেকে কারও নাম কাটা যাবে না। ভোটাররা ফর্ম ৬বি পূরণ করে স্বেচ্ছায় নিজেদের আধার সংক্রান্ত তথ্য জমা দিতে পারেন। নয়া ভোটারদের জন্য ইতিমধ্যে একটি নতুন বিষয় যুক্ত করা হয়েছে।’’

আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডে সংযুক্তিকরণ কীভাবে করবেন?

আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ (Aadhaar-Voter Card Link) যাঁরা করাতে চাইছেন তাঁদেরকে নিম্নলিখিত ধাপগুলি পূরণ করতে হবে।


১) প্রথমেই আপনাকে যেতে হবে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট voters.eci.gov.in- এ।

২) পরবর্তী ধাপ হল এই পোর্টালে আপনার অ্যাকাউন্ট না থাকলে প্রথমে সাইন আপ করতে হবে। তারপরে নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

৩) 'ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল'-র হোমপেজে আসতে হবে। হোমপেজে দেখা যাবে ‘Aadhaar collection Fill Form 6B to get Aadhaar and EPIC’। তার নীচেই লেখা থাকবে 'Fill Form 6B'। তাতে ক্লিক করতে হবে।

৪) এরপর নতুন একটি পেজ খুলে যাবে। নিজের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডি বা ভোটার কার্ডের নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে 'Request OTP'-তে ক্লিক করতে হবে আপনাকে।

৫) তারপর নিজের ভোটার (Aadhaar-Voter Card Link) কার্ডের নম্বর এবং আধার কার্ডের নম্বর দিতে হবে। 

৬)  তারপর আপনার তথ্য যাচাই করে দেখবে কমিশন। আসবে ফোনে মেসেজ। সেই ভেরিফিকেশন পর্বের পরেই আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ হয়ে যাবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ECI

Lok Sabha Election 2024

Aadhaar-Voter Card Link


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর