img

Follow us on

Monday, Mar 04, 2024

Artificial Intelligence: বুথ জ্যাম, ছাপ্পা রুখতে লোকসভা ভোটে নির্বাচন কমিশনের হাতিয়ার এআই প্রযুক্তি

লোকসভা ভোটেও এআই প্রযুক্তি!

img

প্রতীকী চিত্র।

  2024-02-03 13:18:03

মাধ্যম নিউজ ডেস্ক: বুথ জ্যাম, ছাপ্পা ভোট নিয়ে নির্বাচনে কম অভিযোগ ওঠে না। এসব রুখতে লোকসভা নির্বাচনে আসছে এআই (AI) প্রযুক্তি। যে সব বুথে ওয়েব কাস্ট হবে, সেখানে ব্যবহার করা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence)। ইতিমধ্যেই ওয়েব কাস্টিং নিয়ে ই টেন্ডার ডেকেছে নির্বাচন কমিশন। এর আগে বিষয়টি নিয়ে একাধিক অভিযোগ ওঠে। এবার তাই সরাসরি AI প্রযুক্তিতে ভরসা রাখতে চলেছে কমিশন।

ওয়েব কাস্টিং-এর ক্ষেত্রে কার্যকর (Artificial Intelligence)

প্রযুক্তিকে হাতিয়ার করে আসন্ন লোকসভা নির্বাচনে সব রকম কারচুপিকে আর্টিফিশিয়ালি নিয়ন্ত্রণ করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন। বিশেষ করে ওয়েব কাস্টিং-এর ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়েই আসন্ন লোকসভা নির্বাচনের বৈতরণী পার হতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন। চলতি সপ্তাহেই রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে এই বিষয়ে দফায় দফায় বৈঠক হয়ে গিয়েছে। যার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই ই-টেন্ডার হয়ে গিয়েছে ওয়েব কাস্টিং নিয়ে। এবারের লোকসভা নির্বাচনে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (Artificial Intelligence) কাজে লাগিয়েই বিরোধীদের তোলা সব অভিযোগকে নস্যাৎ করতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন।

খুঁটিনাটি ধরা পড়বে কমিশনের সকলের চোখে (Artificial Intelligence)

প্রযুক্তির মাধ্যমেই এবার এক নিমেষ ওয়েব কাস্টিং-এর খুঁটিনাটি ধরা পড়বে জাতীয় নির্বাচন কমিশনের সকলের চোখে। উল্লেখ্য, এর আগে শাসক থেকে বিরোধী, সকলেই অভিযোগ তুলেছিল নির্বাচন কমিশনের দিকে এই ওয়েবকাস্টিংকে নিয়ে। এতে বেশ কিছু জায়গায় খামতির অভিযোগ ছিল। কিন্তু এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) যেভাবে কাজ করবে, তাতে আর কোনও অভিযোগ উঠবে না বলেই নির্বাচন কমিশন সূত্রে খবর। এখন দেখার বিষয় একটাই, নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ হবার আগে থাকতেই জাতীয় নির্বাচন কমিশন এই প্রথমবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সহ যেসব পদক্ষেগুলি করছে, তাতে করে এই রাজ্যে সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ ভোট করতে কতটা সক্ষম হয় তারা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Election Commission of India

lok sabha polls

Artificial Intelligence

booth jam

Chappa voting


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর