img

Follow us on

Tuesday, May 07, 2024

Delhi Earthquake: ফের কাঁপল দিল্লি! ৩০ সেকেন্ডে জোড়া কম্পনের তীব্রতা ৫.৬, উৎসস্থল সেই নেপাল

Earthquake: তিন দিনে দ্বিতীয় বার কাঁপল রাজধানী..আতঙ্কে দিল্লিবাসী

img

ফের কাঁপল দিল্লি।

  2023-11-06 18:03:59

মাধ্যম নিউজ ডেস্ক: ফের কাঁপল রাজধানী দিল্লি। সোমবার বিকেলে রাজধানী-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে জোরালো কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬। বিকেল ৪টে ১৬ মিনিটে ভূমিকম্প হয়। ৩০ সেকেন্ডের মধ্যে দু'বার কেঁপে ওঠে রাজধানী এলাকা। এই নিয়ে তিন দিনে দ্বিতীয় বার কাঁপল দিল্লি। এবারেও ভূমিকম্পের উৎসস্থল নেপাল। 

আরও পড়ুন: মধ্যরাতে নেপালে বিধ্বংসী ভূমিকম্প, মৃতের সংখ্যা একশোর বেশি

উৎস নেপালেই

ন্যাশানাল সেন্টার ফর সেসিমোলজির তরফে জানানো হচ্ছে, সোমবার বিকেলের ভূমিকম্পের উৎসস্থল নেপাল। মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে কম্পন হয়। রিখটার স্কেলে তার মাত্রা ৫.৬। শনিবার রাতেও দিল্লিতে ভূমিকম্প অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৪। সে বারও কম্পনের উৎসস্থল ছিল নেপাল। সেই ভূমিকম্পে কমপক্ষে ১৫৭ জনের মৃত্যুর খবর পাওয়া যায় নেপাল সরকারের তরফে। আহত অসংখ্য। তাঁদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক।

মূল কম্পনের পর ১৫৯ বার ভূমিকম্প পরবর্তী কম্পন বা আফ্‌টারশকে কেঁপেছিল নেপাল। বহু ঘরবাড়ি ভেঙে গিয়েছে, ধূলিসাৎ হয়েছে রাস্তাঘাট। শনিবারের পর নেপালে রবিবারও মৃদু কম্পন হয়। তার পর সোমবার আবার জোরালো কম্পন হল নেপালে।

আরও পড়ুুন: এটাই শেষ নয়, আরও ভয়ঙ্কর ভূমিকম্প হতে পারে নেপালে, কেন জানেন?

আতঙ্কিত রাজধানী

বারবার এ হেন কম্পনে আতঙ্কিত হয়ে পড়েছেন রাজধানীর বাসিন্দারা। বহুতল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন আবাসিকরা। কেঁপে ওঠে বহুতল, পাখা-আলো কেঁপে ওঠার ফটো-ভিডিয়ো ইতিমধ্যেই শেয়ার হতে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

New Delhi

Earthquake


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর