img

Follow us on

Saturday, Apr 20, 2024

Ram Mandir Ayodhya: প্রথমবার রঙের উৎসবে রামলালা, অযোধ্যায় মহাসমারোহে পালিত দোল

প্রথমবার রঙের উৎসবে সামিল রামলালা...

img

দোল উৎসবে রামলালা (সংগৃহীত ছবি)

  2024-03-25 18:16:44

মাধ্যম নিউজ ডেস্ক: রাম মন্দিরের (Ram Mandir Ayodhya) ভিতরে দোল উৎসব উদযাপন করলেন ভক্তরা। চলতি বছরেই বালক রামের মূর্তির সামনে প্রথম রঙের উৎসবে সামিল হন পুণ্যার্থীরা। রাম মন্দিরের দোল উৎসব উদযাপনের সেই দৃশ্য ইতিমধ্যেই নিজেদের অফিসিয়াল এক্স হ্যান্ডেলে পোস্ট করেছে 'শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট'। এর পাশাপাশি মন্দিরের অদূরে অবস্থিত হনুমানগড়িতেও রঙ উৎসবে মেতে ওঠেন ভক্তরা। দোলেরর দিন সকালেই রামলালাকে পরানো হয় নতুন পোশাক। দেওয়া হয় ৫৬ ধরনের ভোগ। এরপর রামচন্দ্রের (Ram Mandir Ayodhya) পায়ে আবির নিবেদনের মাধ্যমে সূচনা হয় দোল উৎসবের।

রাম মন্দিরে দোল উৎসব

বিপুল সংখ্যায় ভক্তরা এদিন রাম মন্দিরে (Ram Mandir Ayodhya) হাজির হন বিগ্রহ দর্শনে। পাশাপাশি রঙ উৎসবে মেতে ওঠেন তাঁরা। দোল উৎসব উদযাপনের সময় ভক্তিমূলক গানও গাইতে থাকেন ভক্তরা। প্রসঙ্গত ২২ জানুয়ারি রামলালার মূর্তিতে (Ram Mandir Ayodhya) প্রাণ প্রতিষ্ঠা হয়েছিল। তারপরে চলতি বছরে এমন জাঁকজমক পূর্ণ রঙের উৎসবের সাক্ষী থাকল গোটা অযোধ্যা। দোল উৎসব পালন করতে গিয়ে এদিন ভক্তরা নিজেদের মধ্যে মিষ্টিমুখও করেন। প্রসঙ্গত চলতি বছরের দোল উৎসব যে মহাসমারোহে পালিত হতে চলেছে, তা গতকালই বলেন মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস। গতকাল তিনি বলেন, “দোলের দু’দিন আগে থেকেই মানুষ উদযাপনে মেতেছেন। একে অপরকে রঙ মাখানো শুরু হয়ে গিয়েছে। প্রাণ প্রতিষ্ঠার পর, রাম মন্দিরে (Ram Mandir Ayodhya) এবার জমকালো ভাবে দোল উদযাপনের আয়োজন করবে রাম মন্দির ট্রাস্ট।”

ফুলের আবিরে দোল উৎসব

দোল উৎসব উপলক্ষে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা দেখা যাচ্ছে মন্দির চত্বরে। পৌরাণিক মত অনুসারে, ত্রেতা যুগে ফুলের আবিরে দোল খেলা হত। ঠিক সেইভাবেই এবছর কাচনার ফুলের আবির দিয়ে খেলা হল। গতকাল রাত থেকেই মন্দির প্রাঙ্গণে জোর কদমে শুরু হয় প্রস্তুতি। গবেষকদের মতে,  ত্রেতাযুগ থেকেই এই কাচনার ফুলকে অযোধ্যার রাজ্যবৃক্ষ বলা হত। গোরখপুর মন্দিরের দেওয়া ফুল থেকে তৈরি করা হয়েছে ভেষজ আবির। যা মানুষের ত্বকের জন্য অত্যন্ত নিরাপদ বলে মনে করা হচ্ছে।

বালক রামের ছোট মূর্তি গড়লেন অরুণ যোগীরাজ

রামলালার (Ram Mandir Ayodhya) বিগ্রহ তৈরি করেই দুনিয়া জুড়ে প্রচারের আলোয় এসেছিলেন অরুণ যোগীরাজ। জানুয়ারি মাসের পর ফের একবার রামলালার মূর্তি গড়লেন অরুণ। এবার ছোট আকৃতির রামলালা তৈরি করলেন শিল্পী। এক্স হ্যান্ডেলে সেই মূর্তির ছবিও শেয়ার করেছেন তিনি। সেখানে মূর্তি হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে অরুণকে। বিগ্রহটি ৫১ ইঞ্চি লম্বা। অরুণ যোগীরাজ লেখেন, “আমার তৈরি রামলালার প্রধান মূর্তি নির্বাচিত হওয়ার পর, অবসর সময়ে আমি আরও একটি ছোট রামলালার পাথরের মূর্তি তৈরি করেছি।”

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ayodhya

Arun Yogiraj

ram mandir ayodhya

Shri Ram Janmbhoomi Teerth Kshetra

Rangotsav at Shri Ram Janmabhoomi Mandir

Ram lalla murti


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর