img

Follow us on

Wednesday, Jul 24, 2024

Foreign Travel: বিদেশ ভ্রমণে গত পাঁচ বছরে সাড়ে তিনগুণ বেশি খরচ করেছেন ভারতীয়রা, উল্লেখ রিপোর্টে

RBI: রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে করোনার পরে বিদেশ ভ্রমণ অনেকটাই বেড়েছে ভারতীয়দের

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-02 18:16:02

মাধ্যম নিউজ ডেস্ক: শুধু ঘুরতে গিয়েই বিলিয়ন ডলার উড়িয়ে দিচ্ছেন ভারতীয়রা (Foreign Travel)। সেই তুলনায় শিক্ষা খাতের খরচ কিন্তু অনেকটাই কম। ২০২৪ সালের অর্থবর্ষে রেমিট্যান্স স্কিমের (RBI) অধীনে ভারতীয়রা বিদেশে রেকর্ড ৩১.৭ বিলিয়ন ডলার ব্যয় করেছে। এটি ২০২৩ সালের অর্থবছরে রেকর্ড করা ২৭.১ বিলিয়ন ডলার থেকে প্রায় ১৭ শতাংশ বেশি। পাঁচ বছর আগে ভারতীয়রা বিদেশ ভ্রমণে যতটা খরচ করতেন তা বর্তমানে সাড়ে তিন গুণ বেড়ে গিয়েছে। একটি রিপোর্টে (Foreign Travel) এমনটাই প্রকাশ পেয়েছে।

ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচকে ভারতের স্থান ৩৯তম

বিশ্ব অর্থনৈতিক ফোরামের ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচক ২০২৪ অনুযায়ী, যুক্তরাষ্ট্রের পর ২০২৪ সালের তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে স্পেন, জাপান, ফ্রান্স ও অস্ট্রেলিয়া। শীর্ষ দশে ব্রিটেন, চিন, ইতালি ও সুইজারল্যান্ডের পর জার্মানি রয়েছে ষষ্ঠ স্থানে। ভারত ৩৯ তম স্থানে পৌঁছেছে। ২০২১ সালে প্রকাশিত তালিকায় ভারত ৫৪তম স্থানে ছিল। অর্থাৎ এগিয়ে এসেছে ১৫ ধাপ। বিশ্ব অর্থনৈতিক ফোরামের মতে, এই তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। দক্ষিণ এশীয় এবং নিম্ন- মধ্যম আয়ের দেশের অর্থনীতির মধ্যে ভারতের স্থান এখন সর্বোচ্চ।

মহামারির নিষেধাজ্ঞা ওঠার পরেই একেবারে গতি পেয়েছে পর্যটন (Foreign Travel)

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) দেওয়া তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে রেমিট্যান্স স্কিমের অধীনে বিদেশ ভ্রমণের জন্য ২০২৩-২৪ আর্থিক বর্ষে মোট ১ লক্ষ ৪১ হাজার ৮০০ কোটি টাকা নেওয়া হয়েছিল। প্রসঙ্গত, ভারতীয়দের বিদেশ ভ্রমণ অনেকটাই কমে গিয়েছিল করোনার সময়কালে এবং সে সময়ে পর্যটন ব্যবস্থা দেশে-বিদেশে অনেকটাই মার খাচ্ছিল। কিন্তু তার পরবর্তীকালে মহামারির নিষেধাজ্ঞা ওঠার পরেই অনেকটাই গতি পেয়েছে পর্যটন (Foreign Travel)।

ব্যাঙ্ক অফ বরোদার প্রতিবেদন

ব্যাঙ্ক অফ বরোদার একটি প্রতিবেদন সামনে এসেছে, সেখানে তারা লিখছে, গত ১০ বছরে ভারতীয়রা গড়ে ১৫ শতাংশ অর্থ খরচ করেছেন, তাঁদের আত্মীয়দের ভরণপোষণের জন্য। কিন্তু এই সময়ের মধ্যে উপহার কিনতে এবং এডুকেশন সেক্টরে খরচ কমেছে। এর পাশাপাশি অন্য একটি রিপোর্টে দেখা যাচ্ছে, ভারতের বসবাসকারী নাগরিকরা বিদেশে বেশি পরিমাণে বিনিয়োগ করছেন। দেখা যাচ্ছে ২০২৩-২৪ অর্থবর্ষে তাঁরা প্রতি মাসেই গড় ১০০ মিলিয়ন ডলার বিদেশে বিনিয়োগ করেছেন ভারতীয়রা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Reserve Bank of India

foreign travel

Bengali news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর