img

Follow us on

Thursday, Jun 20, 2024

G20 Summit: চিনকে বার্তা দিতে লাদাখে উঁচু বিমানঘাঁটি নির্মাণ, জি২০-তে ঘোষণা মোদির

১২ সেপ্টেম্বর লাদাখে বিমানঘাঁটি উদ্বোধন করবেন রাজনাথ সিং

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2023-09-10 17:08:04

মাধ্যম নিউজ ডেস্ক: চিনের সঙ্গে সীমান্ত সংঘাত চলছেই ভারতের। ইতিমধ্যে ভারত-চিন সম্পর্কে বেশ খানিকটা অবনতি হয়েছে। আন্তর্জাতিক কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের ধারনা, এ কারণেই জি২০ শীর্ষ (G20 Summit) সম্মেলনে ভারতে আসেননি চিনা প্রেসিডেন্ট। যদিও চিন এই দাবিকে অস্বীকার করেছে। রবিবার জি২০ (G20 Summit)  সম্মেলন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে চিনকে টেক্কা দিতে লাদাখে সরকারিভাবে বিমান ঘাঁটি তৈরীর কথা ঘোষণা করল মোদি সরকার। 

২১৮ কোটি টাকা ব্যয়ে লাদাখে নির্মাণ হচ্ছে বিমান ঘাঁটি (G20 Summit) 

এই বিমান ঘাঁটির দায়িত্ব অর্পণ করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের সংস্থা ‘বর্ডার রোডস অর্গানাইজেশন’কে। জানা গিয়েছে, পূর্ব লাদাখের নিয়োমায় এই উঁচু বিমান ঘাঁটি তৈরি করবে ভারত। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে যে ১২ সেপ্টেম্বর জম্মু থেকেই ওই বিমান ঘাঁটির শিলান্যাস করবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।   প্রসঙ্গত ১২ সেপ্টেম্বর আরও ৯০টি পরিকাঠামোগত প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যেগুলি তৈরিতে খরচ হয়েছে মোট ২,৯৪১ কোটি টাকা (G20 Summit) । জানা গিয়েছে, এই ঘাঁটি তৈরিতে ভারতের ব্যয় হবে ২১৮ কোটি টাকা। নিয়োমার এই উঁচুস্থানে সৈন্য এবং রসদ সরবরাহের কাজ বরাবরই চলে আসছে। ইতিপূর্বে এখানে চিনুক হেলিকপ্টার এবং  যুদ্ধবিমানকে ওঠানামা করতে দেখা গিয়েছে। এবার এই অঞ্চলেই বিমান ঘাঁটির তৈরি সিদ্ধান্ত নিল প্রতিরক্ষা মন্ত্রক। বিশেষজ্ঞদের ধারনা, এর ফলে লাদাখের ওই অঞ্চলে ভারতীয় সেনার শক্তি অনেকটাই বাড়বে। 

২০২৪ সালে জি২০ শীর্ষ সম্মেলন (G20 Summit)  অনুষ্ঠিত হবে ব্রাজিলে

এদিনের অধিবেশন শেষে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলাদাকে সিলভাকে পরবর্তী জি২০ শীর্ষ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী মোদি। ২০২৪ সালে জি২০ সম্মেলন (G20 Summit)  অনুষ্ঠিত হবে ব্রাজিলে। সম্মেলন শেষে ফের একবার বিশ্বশান্তির বার্তা দেন প্রধানমন্ত্রী মোদি। আগামী নভেম্বর মাসে সব রাষ্ট্রনেতাদের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করার পরামর্শ শোনা যায় প্রধানমন্ত্রীর মুখে। সম্মেলন শেষে নরেন্দ্র মোদি বলেন, ‘‘এবারের জি-২০ সম্মেলন (G20 Summit)  এখানেই শেষ হল। আশা করি এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যতের (ওয়ান আর্থ, ওয়ান ফ্যামিলি, ওয়ান ফিউচার) ভাবনা আপনাদের ভাল লেগেছে। সকলকে ধন্যবাদ।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

rajnath singh

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

G20 Summit

construction of high air base in ladakh


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর