img

Follow us on

Tuesday, Apr 23, 2024

CGHS-ABHA Link: সিজিএইচএস-এবিএইচএ আইডি সংযুক্তিকরণের কাজ বাধ্যতামূলক, জানাল কেন্দ্র

সিজিএইচএস-এবিএইচএ আইডি সংযুক্তিকরণের কাজ শেষ করতে হবে এ মাসেই...

img

প্রতীকী ছবি।

  2024-04-03 20:52:22

মাধ্যম নিউজ ডেস্ক: এপ্রিলের তিরিশ তারিখের মধ্যেই সেন্ট্রাল গভর্নমেন্ট হেল্থ স্কিম বেনিফিশিয়ারি আইডির সঙ্গে আয়ুষ্মান ভারত হেল্থ অ্যাকাউন্ট আইডি সংযোগ (CGHS-ABHA Link) করতে হবে। সম্প্রতি এই মর্মে নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

শেষ করতে হবে ৩০ এপ্রিলের মধ্যে (CGHS-ABHA Link)

সংযুক্তিকরণ প্রক্রিয়া শুরু হয়েছে পয়লা এপ্রিল। শেষ হবে চলতি মাসেরই ৩০ তারিখে। সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, এটা স্থির করা হয়েছে যে সিজিএইচএস বেনিফিশিয়ারি আইডির সঙ্গে এবিএইচএ আইডি সংযুক্তিকরণের কাজ বাধ্যতামূলকভাবে শেষ করতে হবে ৩০ এপ্রিলের মধ্যে। সিজিএইচএস বেনিফিশিয়ারি (CGHS-ABHA Link) যাঁরা রয়েছেন, তাঁদের এই কাজটি করতেই হবে। সিজিএইচএস বেনিফিশিয়ারি আইডির সঙ্গে এবিএইচএ আইডি সংযুক্তিকরণের কাজ শেষ হলে হেল্থ কেয়ার সার্ভিসের ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার আরও সমৃদ্ধশালী হবে। স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত রেকর্ড থাকবে সরকারের নখদর্পণে। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, সেন্ট্রাল গভর্নমেন্ট হেল্থ স্কিমের উপভোক্তাদের যাতে ডিজিটালি চিহ্নিত করা যায়, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে সেন্ট্রাল গভর্নমেন্ট হেল্থ স্কিমের উপভোক্তাদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ডিজিটালি রাখা থাকবে।

সিজিএইচএস

সিজিএইচএস চালু হয়েছিল ১৯৫৪ সালে। সরকারি কর্মীদের নিখরচায় ওষুধ এবং চিকিৎসা পরিষেবা দিতেই কেন্দ্র এই প্রকল্প শুরু করেছিল। সরকারি কর্মীদের পাশাপাশি এই পরিষেবা পান সরকারি অবসরপ্রাপ্ত কর্মীরাও। কর্মরত কিংবা অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের পোষ্যরাও এই প্রকল্পের সুবিধা ভোগ করেন। দেশের ৭৫টি শহরে ৪১ লাখেরও বেশি সরকারি কর্মী কিংবা অবসরপ্রাপ্ত সরকারি কর্মী এই সুযোগ পান। সেন্ট্রাল গভর্নমেন্ট হেল্থ স্কিমের বৈশিষ্ট্যগুলি হল, থাকার ব্যবস্থা সহ ডিসপেনসারি সার্ভিস, বিশেষজ্ঞ চিকিৎসকদের কনসাল্টেশনের সুবিধা, ইসিজি, এক্সরের মতো ল্যাবরেটরি পরীক্ষা, হাসপাতালে ভর্তি, ওষুধ ও অন্যান্য মেডিক্যাল সরবরাহ, বেনিফিশিয়ারিদের স্বাস্থ্য শিক্ষা, মেটারনিটি এবং চাইল্ড কেয়ার, পরিবার কল্যাণ সেবা (CGHS-ABHA Link)।

আরও পড়ুুন: পাখির চোখ বাংলা, বিজেপির পালে ঝড় তুলতে বাংলার আসরে মোদি-শাহ

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

CGHS

news in bengali

CGHS-ABHA Link

ABHA

abha id cards


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর