img

Follow us on

Sunday, Jul 21, 2024

Capt Shiva Chauhan: সিয়াচেনে মোতায়েন প্রথম মহিলা জওয়ান! ইতিহাস সৃষ্টি ক্যাপ্টেন শিবা চৌহানের

Capt Shiva Chauhan: গোটা দেশ কুর্নিশ জানাচ্ছে বীর ভারতীয় কন্যাকে।

img

সিয়াচেনে মোতায়েন প্রথম মহিলা জওয়ান

  2023-01-04 11:13:31

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় সেনার প্রথম মহিলা অফিসার হিসাবে সিয়াচেনে মোতায়েন হলেন শিবা চৌহান (Capt Shiva Chauhan)। যার ফলে এক নতুন অধ্যায়ের সূচনা হল ভারতীয় সেনাবাহিনীতে। প্রসঙ্গত, বিশ্বের সবথেকে উঁচু যুদ্ধক্ষেত্র হিসাবে সিয়াচেনের নাম সকলেরই জানা। আর সেই সিয়াচেন হিমবাহের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রের দায়িত্ব তুলে দেওয়া হল ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের ক্যাপ্টেন শিবা চৌহানের হাতে। এবার সেখানে প্রথম কোনও মহিলা অফিসারকে নিয়োগ করা হল। প্রথম মহিলা অফিসার হয়ে ইতিহাস তৈরি করলেন ক্যাপ্টেন শিবা। গোটা দেশ কুর্নিশ জানাচ্ছে বীর ভারতীয় কন্যাকে। সকলেই তাঁর যুগান্তকারী অর্জনে মুগ্ধ।

সিয়াচেনে মোতায়েন প্রথম মহিলা জওয়ান

এখনকার মেয়েরা শুধুমাত্র রান্নাঘরেই সীমাবদ্ধ নয়, তারই এক জ্বলজ্যান্ত উদাহরণ ক্যাপ্টেন শিবা চৌহান (Capt Shiva Chauhan)। এখনকার মেয়েরা হাতে অস্ত্র তুলে শত্রুদের সঙ্গে মোকাবিলা করতে পারে। যুদ্ধ বিমান চালানো থেকে শুরু করে সীমান্তে শত্রুদের মোকাবিলা করার জন্য হাতে বন্দুক তুলে নেওয়া, সবেতেই সিদ্ধহস্ত নারীরা। শিবা দেশের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে যোগদানকারী সেনা অফিসার হিসাবে তিনিই প্রথম নারী। তাই তিনি এক ইতিহাস সৃষ্টি করেছেন। ক্যাপ্টেন শিবার এই কৃতিত্ব নিয়ে সারা দেশে আলোচনা হচ্ছে এবং তাঁর উদাহরণ দেওয়া হচ্ছে প্রতিটা ক্ষেত্রে।

আরও পড়ুন: মালদার পর এবার নিউ জলপাইগুড়ি! ইটবৃষ্টি বন্দে ভারত এক্সপ্রেসে, আতঙ্কে যাত্রীরা

গতকাল ভারতীয় সেনাবাহিনীর ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস তাদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টের মাধ্যমে ক্যাপ্টেন শিবা চৌহানের (Capt Shiva Chauhan) এই সাফল্যের কথা গোটা দেশবাসীকে জানিয়েছে। সেখানে লেখা ছিল, “শিবা চৌহান বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহে কুমার পোস্টে কর্মরত প্রথম মহিলা অফিসার হিসাবে নিযুক্ত হয়েছেন।” দুটি ছবিও শেয়ার করেছে ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস। ক্যাপশনে লেখা হয়েছে, ‘ব্রেকিং দ্য গ্লাস সিলিং’। এই ছবি এই মুহুর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

সূত্রের খবর অনুযায়ী, এই যোগদানের আগে এক মাস ধরে কঠোর প্রশিক্ষণের মধ্যে দিয়ে গিয়েছেন শিবা (Capt Shiva Chauhan)। ভারতীয় সেনার ‘সিয়াচেন ব্যাটেল স্কুল’-এ তাঁর প্রশিক্ষণ চলেছে। এরপর মঙ্গলবার সিয়াচেনে আনুষ্ঠানিকভাবে পদে যোগ দেন শিবা। উল্লেখ্য, সিয়াচেন ভারতের সেই জায়গা, যেখানে তাপমাত্রা সারাবছর মাইনাসের নীচে থাকে। সিয়াচেন হিমবাহ পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র, যেখানে ভারত ও পাকিস্তান ১৯৮৪ সাল থেকে বিরতিহীনভাবে লড়াই করেছে। 

Tags:

Siachen Glacier

Captain Shiva Chauhan

Fire and Fury Corps officer

Capt Shiva Chauhan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর