img

Follow us on

Thursday, Jul 18, 2024

Woman Reservation Bill: মহিলাদের আসন সংরক্ষণ বিল কি আজই পেশ হচ্ছে সংসদে?

মোদি সরকারের ঐতিহাসিক সিদ্ধান্ত হতে চলেছে মহিলা সংরক্ষণ বিল

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2023-09-19 12:36:06

মাধ্যম নিউজ ডেস্ক: সোমবারই বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক। সূত্রের খবর, সেখানেই মহিলা সংরক্ষণ বিল (Woman Reservation Bill) নিয়ে সিদ্ধান্ত হয়েছে। মোদি সরকারের এই যুগান্তকারী পদক্ষেপ বাস্তবায়িত হলে লোকসভা এবং বিধানসভায় ৩৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। সোমবার সকালে তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে বিশেষ অধিবেশনে ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হবে। ওয়াকিবহাল মহলের ধারণা, সেই ঐতিহাসিক সিদ্ধান্ত হতে পারে মহিলা সংরক্ষণ বিল। প্রসঙ্গত পঞ্চায়েত এবং পৌরসভাগুলিতে মহিলাদের জন্য আসন সংরক্ষণ রয়েছে। কিন্তু লোকসভা, বিধানসভার জন্য কোনও আসন সংরক্ষিত থাকে না। নারী সশক্তিকরণের কর্মসূচি মোদি সরকার বিগত ৯ বছর ধরেই নিয়েছে। এই বিল পাশ হলে আরও একধাপ এগিয়ে যাবে মোদি সরকার, মহিলাদের ক্ষমতায়নের (Woman Reservation Bill) দিক থেকে।

মঙ্গলবারই পেশ হতে পারে বিল 

সবকিছু ঠিকঠাক থাকলে এই বিল মঙ্গলবার পেশ হতে পারে সংসদে। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, শিল্প-বাণিজ্য এবং রেলমন্ত্রী পীযুষ গোয়েল, সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা দফায় দফায় বৈঠক করেন। অধিবেশন শুরুর দিন সন্ধ্যায় এই বৈঠককে ঘিরেই আগ্রহ বেড়েছে দেশের জনগণের। এক্ষেত্রে ওয়াকিবহুল মহলের ধারণা, মহিলা সংরক্ষণ বিল (Woman Reservation Bill) ছাড়াও 'এক দেশ এক ভোট' বিলও পাশ হতে পারে। সেক্ষেত্রে সারা দেশের সমস্ত রাজ্যের ভোট এবং লোকসভার ভোট একই সময়ে হওয়ার সম্ভাবনা থাকবে।

সোমবার কী বললেন প্রধানমন্ত্রী

ইতিমধ্যে বিশেষ অধিবেশনে কোন আটটি বিল পেশ করা হচ্ছে সর্বদলীয় বৈঠকে, তা জানিয়ে দিয়েছে কেন্দ্র। সোমবার বিশেষ অধিবেশনের প্রথম দিনে সংসদে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চন্দ্রযান এবং জি২০-এর সাফল্য নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘দেশের মধ্যে একটা নতুন আত্মবিশ্বাস দেখা যাচ্ছে।’’ সংসদের ৭৫ বছরের গণতান্ত্রিক ঐতিহ্যের কথা উঠে আসে নরেন্দ্র মোদির ভাষণে। মঙ্গলবারের বিশেষ অধিবেশন বসতে চলেছে নয়া সংসদ ভবনে। প্রসঙ্গত উদ্বোধনের চার মাস পরেই নয়া সংসদ ভবনে অধিবেশন বসছে। এই দিনে উপস্থিত সাংসদদের স্মারক দেওয়া হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

Woman Reservation Bill


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর