img

Follow us on

Tuesday, Jul 16, 2024

By-Poll 2024: বঙ্গের ৪ সহ সাত রাজ্যের ১৩ বিধানসভা আসনে উপনির্বাচন বুধবার, লড়াইয়ে কারা?

TMC: রাত পোহালেই বাংলার ৪ বিধানসভা আসনে উপনির্বাচন, লোকসভার নিরিখে তিনটিতে পিছিয়ে তৃণমূল...

img

উপনির্বাচনে বিজেপির সঙ্গে তৃণমূলের ফের টক্কর হতে চলেছে

  2024-07-09 18:50:14

মাধ্যম নিউজ ডেস্ক: বুধবার সাত রাজ্যের ১৩ বিধানসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের চারটি আসনে উপনির্বাচন (By-Poll 2024) হবে। রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ (SC), বাগদা (SC) এবং মানিকতলা। বিহারের রূপাউলি, পাঞ্জাবের জলন্ধর পশ্চিম, হিমাচল প্রদেশের দেরা, হামিরপুর এবং নালাগড়, উত্তরাখণ্ডের বদ্রীনাথ ও মঙ্গলৌর, মধ্যপ্রদেশের অমরওয়ারা এবং তামিলনাড়ুর বিক্রভান্দি।

বঙ্গে সংখ্যাতত্বের নিরিখে এগিয়ে বিজেপি (By-Poll 2024)

মূল লড়াইগুলির মধ্যে পশ্চিমবঙ্গে, ২০২১ সালে বিজেপি এই ৪টির মধ্যে ৩টি আসন জিতেছিল। মানিকতলা আসনটি ছিল তৃণমূল কংগ্রেসের (TMC) হাতে। বাকি আসন ছিল বিজেপির হাতে। রায়গঞ্জ এবং রানাঘাট দক্ষিণে, কৃষ্ণ কল্যাণী এবং মুকুট মণি অধিকারী, যারা আগে বিজেপিতে ছিলেন, তাঁরা এবার তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন। মানিকতলায় বিজেপির কল্যাণ চৌবের সঙ্গে লড়াই হবে প্রয়াত সাধন পান্ডের স্ত্রী সুপ্তি পান্ডের সঙ্গে। বাগদায় তৃণমূল প্রার্থী মধুপর্ণা ঠাকুরের সঙ্গে সরাসরি টক্কর হবে বিজেপি প্রার্থী বিনয় বিশ্বাসের। রাণাঘাট দক্ষিণে বিজেপি ছেড়ে তৃণমূলে আসা মুকুট মণি অধিকারীর বিপরীতে বিজেপি প্রার্থী হয়েছেন মনোজ কুমার বিশ্বাস। উত্তরবঙ্গের রায়গঞ্জে বিজেপি প্রার্থী হয়েছেন মানস কুমার ঘোষ। এখানে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী। কৃষ্ণ কল্যাণী এবং মুকুট মণি অধিকারী লোকসভার তৃণমূল হয়ে লড়ে পরাজিত হয়েছিলেন। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, রায়গঞ্জ, রাণাঘাট দক্ষিন ও বাগদায় সাংগঠনিক অবস্থা ভাল। লোকসভাতেও এই সমস্ত অঞ্চল আমরা জিতেছিলাম। ভাল ভাবে (By-Poll 2024) ভোট হলে আমরাই জিতব। মানিকতলাতেও আমরা ভাল জায়গায় আছি। রাজ্যের পুলিশকে ভোট করালে তাঁরা শাসকদলের (TMC) হয়ে কাজ করবে। আমরা হাল ছাড়ছি না। লড়াই হবে।”   

উত্তরাখণ্ডে কংগ্রেসের অ্যাসিড টেস্ট

অন্যদিকে উত্তরাখণ্ড একটি গুরুত্বপূর্ণ রাজ্য। বদ্রীনাথ একটি পবিত্র স্থান যেখানে একটি চরধাম মন্দির রয়েছে এই আসনে প্রাক্তন কংগ্রেস বিধায়ক, রাজেন্দ্র ভান্ডারি বিজেপিতে যোগ দিয়েছিলেন। তিনি কংগ্রেসের প্রার্থী লখপত বুটোলার বিরুদ্ধে বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করতে ফিরে আসেন। অন্যদিকে এই রাজ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ আসন মঙ্গলৌরে, কংগ্রেস প্রবীণ নেতা কাজী নিজামউদ্দিনকে প্রার্থী করেছে, যিনি এই আসন থেকে তিনবার জয়ী হয়েছেন। উত্তরাখণ্ড তৈরির পর থেকে বিজেপি কখনও মঙ্গলৌর আসনে জয়ী হয়নি এবং এই আসনে বিজেপি কর্তার সিং ভাদানাকে প্রার্থী করেছে। অন্যদিকে হিমাচল প্রদেশে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর স্ত্রী কমলেশ ঠাকুরকে প্রার্থী করেছে কংগ্রেস।

আরও পড়ুন: নেপথ্যে পাক-যোগ! জম্মু-কাশ্মীরের কাঠুয়ায় সেনা কনভয়ে হামলা, শহিদ ৫ জওয়ান

পাঞ্জাবের জলন্ধর পশ্চিমে, মুখ্যমন্ত্রী ভাগবত মান ব্যক্তিগতভাবে আপ প্রার্থী মহিন্দর ভগতের পক্ষে (By-Poll 2024) প্রচার করছেন।

তামিলনাড়ুতে ভোট বয়কট এআইএডিএমকে-র  

বিহারে, লড়াই আরজেডি এবং জনতা দল ইউনাইটেডের মধ্যে জোর লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। উভয়েই রূপাউলি আসনে (By-Poll 2024) প্রার্থী দিয়েছে। মধ্যপ্রদেশে, বিজেপি প্রার্থী কমলেশ শাহে কংগ্রেসের প্রবীণ নেতা কমল নাথের নির্বাচনী এলাকায় ধাক্কা দেওয়ার জন্য লড়াই করছে। আদিবাসী অধ্যুষিত আসনে কংগ্রেস ধীরেন শাহ ইনভাতিকে প্রার্থী করেছে। তামিলনাড়ুতে, এআইএডিএমকে বিক্রভান্দিতে নির্বাচন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

tmc

By-Poll 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর