img

Follow us on

Monday, Mar 04, 2024

Budget 2024: পূর্ণাঙ্গ ও অন্তর্বর্তীকালীন বাজেটের পার্থক্য কোথায়, জানেন কি?

অন্তর্বর্তীকালীন বাজেটকে ভোট অন অ্যাকাউন্ট বলা হয় কেন জানেন?...

img

নির্মলা সীতারামণ। ফাইল ছবি।

  2024-01-31 13:23:00

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভা নির্বাচন আসন্ন। তাই এবার পূর্ণাঙ্গ বাজেট (Budget 2024) পেশ করতে পারবে না কেন্দ্রীয় সরকার। নির্বাচনের বছর পেশ করা হয় ভোট অন অ্যাকাউন্ট। সেই মতো ১ ফেব্রুয়ারি পেশ হবে অন্তর্বর্তীকালীন বাজেট বা ভোট অন অ্যাকাউন্ট। এবারও বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অন্তর্বর্তীকালীন বাজেট

২০২৪-২৫ অর্থবর্ষের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ হবে নয়া সরকার গঠিত হওয়ার পর। অন্তর্বর্তীকালীন বাজেট নিয়ে ডিসেম্বরে কথা বলছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি বলেছিলেন, বিশেষ কোনও ঘোষণা হবে না বাজেটে। প্রসঙ্গত, এবার ষষ্ঠ বারের জন্য বাজেট পেশ করতে চলেছেন নির্মলা। যেহেতু এ বছরই হবে (Budget 2024) লোকসভা নির্বাচন, তাই পূর্ণাঙ্গ বাজেট নয়, পেশ করা হবে অন্তর্বর্তীকালীন বাজেট। কেন্দ্রীয় অর্থমন্ত্রী এও বলেছিলেন, অন্তর্বর্তীকালীন বাজেটে বড় কোনও ঘোষণা থাকে না। তাই এই জাতীয় ঘোষণার জন্য দেশবাসীকে অপেক্ষা করতে হবে নয়া সরকার গঠিত হওয়া পর্যন্ত। এই বাজেট পেশ হবে চলতি বছরের জুলাই মাসে।

পূর্ণাঙ্গ বাজেট

প্রশ্ন হল, পূর্ণাঙ্গ বাজেটের সঙ্গে অন্তর্বর্তীকালীন বাজেটের পার্থক্য কী?  পূর্ণাঙ্গ বাজেটে থাকে গোটা বছরের আয়-ব্যয়ের হিসেব। আর অন্তর্বর্তীকালীন বাজেটে থাকে নয়া সরকার গঠিত হওয়ার সময় পর্যন্ত সম্ভাব্য আয়-ব্যয়ের হিসেব। পূর্ণাঙ্গ বাজেটে কোন খাতে কত ব্যয় হবে, সরকারের নীতিই বা কী হবে, এসবেরই উল্লেখ থাকে। অন্তর্বর্তীকালীন বাজেটে এসব থাকে না। পূর্ণাঙ্গ বাজেট পেশের আগে সরকার অর্থনৈতিক সমীক্ষা প্রকাশ করে। এটি প্রস্তুত করেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা। যেহেতু ১ ফেব্রুয়ারি বাজেট পেশ হয়, তার ঠিক আগের দিন এই সমীক্ষা প্রকাশ করা হয়। অন্তর্বর্তীকালীন বাজেট পেশের আগে অর্থনৈতিক সমীক্ষা প্রকাশ করা হয় না।

আরও পড়ুুন: সুজিতের আপ্ত-সহায়ক নিতাইকে তলব ইডির, সিবিআই দফতরে হাজিরা দেবরাজের

অন্তর্বর্তীকালীন বাজেটকে ভোট অন অ্যাকাউন্টও বলা হয়। কারণ এই বাজেটে কেবল মাত্র নয়া সরকার গঠিত হওয়া পর্যন্ত সম্ভাব্য আয়-ব্যয়ের হিসেব থাকে। অন্তর্বর্তীকালীন বাজেটের মাধ্যমে শাসক দল যাতে ভোটারদের প্রভাবিত করতে না পারে, তাই লক্ষ্মণরেখা টেনে দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। অন্তর্বর্তীকালীন বাজেটে সরকার বড় কোনও কর-সংক্রান্ত বা সংস্কার-সম্পর্কিত ঘোষণা করতে পারবে না। করতে পারবে না আর্থিক নীতিও (Budget 2024)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Budget 2024

vote on account

interim budget

regular budget


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর