img

Follow us on

Tuesday, May 07, 2024

Atal PensionYojana: অটল পেনশন যোজনায় বাড়তে পারে টাকার পরিমাণ, বাজেটে ঘোষণা করবে কেন্দ্র

বাড়ছে পেনশনের পরিমাণ, কত টাকা পাবেন জানেন?...

img

নির্মলা সীতারামণ। ফাইল ছবি।

  2024-01-20 20:48:40

মাধ্যম নিউজ ডেস্ক: দোরগোড়ায় বাজেট। এই বাজেটে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের বড় উপহার দিতে পারে কেন্দ্রীয় সরকার। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য রয়েছে অটল পেনশন যোজনা (Atal PensionYojana)। আসন্ন বাজেটে এই যোজনার আওতায় পেনশনের পরিমাণ বাড়াতে পারে নরেন্দ্র মোদির সরকার। এ বছরই রয়েছে লোকসভা নির্বাচন। তাই ১ ফেব্রুয়ারি যে বাজেট পেশ হবে, তা পূর্ণাঙ্গ বাজেট নয়। পেশ হবে ভোট অন অ্যাকাউন্ট। এই ভোট অন অ্যাকাউন্টেই অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য বড় ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

কত টাকা বাড়তে পারে?

পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান দীপক মোহান্তি বলেন, “সরকারকে ইতিমধ্যেই প্রকল্পের পরিমাণ (Atal PensionYojana) বাড়ানোর জন্য অনুরোধ করা হয়েছে। সেক্ষেত্রে লোকসভা নির্বাচনের আগে জনগণকে খুশি করতে সরকার মাসিক সর্বোচ্চ পেনশনের পরিমাণ পাঁচ হাজার থেকে বাড়িয়ে করতে পারে সাত হাজার।” তিনি জানান, দেশে যেভাবে মুদ্রাস্ফীতি বাড়ছে, তাতে পাঁচ হাজার টাকার পেনশনে কিছুই হয় না। এই বিষয়টি মাথায় রেখেই পেনশনের সর্বোচ্চ পরিমাণ বাড়ানোর আর্জি জানানো হয়েছে। প্রসঙ্গত, বর্তমানে অটল পেনশন যোজনার শেয়ারহোল্ডার রয়েছেন ৫.৩ কোটিরও বেশি মানুষ।

অটল পেনশন যোজনা

অটল পেনশন যোজনায় প্রতি মাসে এক হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়া যায়। এই প্রকল্পে ভারত সরকারের গ্যারান্টিও থাকে। এই পেনশন স্কিমের সুবিধা পেতে হলে আবেদনকারীর বয়স হতে হবে আঠারো থেকে চল্লিশ বছরের মধ্যে। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা যাতে বার্ধক্যে পৌঁছে আর্থিক কষ্টে না পড়েন, তাই ২০১৫-১৬ সালের বাজেটে অটল পেনশন যোজনা চালু করেছিল নরেন্দ্র মোদির সরকার। সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে এই প্রকল্পের জনপ্রিয়তা। এই যোজনার সুবিধা ভোগ করতে গেলে বেসরকরারি কিংবা অসংগঠিত ক্ষেত্রের কোনও শ্রমিক যদি মাসে পাঁচ হাজার টাকা পেনশন পেতে চান, তাহলে তাঁকে প্রতিদিন সাত টাকা করে জমা দিতে হয়। ভারতের যে কোনও নাগরিকই এই প্রকল্পের (Atal PensionYojana) সুবিধা নিতে পারেন। তবে যাঁরা আয়কর দেন, তাঁরা এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন না।

আরও পড়ুুন: রাম মন্দির উদ্বোধনের আগে নজরুলগীতির ভিডিও পোস্ট প্রধানমন্ত্রীর!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Atal Pension Yojana

bangla news

Bengali news

pension

 madhyom

news in bengali

Budget 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর