img

Follow us on

Tuesday, Jul 16, 2024

EVM Hacking: ‘‘টেসলার সব গাড়িকেও হ্যাক করা সম্ভব’’, মাস্কের ইভিএম-ট্যুইটের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী

Elon Musk: ইভিএম প্রসঙ্গে ইলন মাস্ককে পাল্টা জবাব চন্দ্রশেখরের

img

বিজেপি নেতা রাজীব চন্দ্রশেখর (বাঁদিকে) এবং টেসলা প্রধান ইলন মাস্ক। সংগৃহীত ছবি।

  2024-06-18 09:41:26

নিউজ ডেস্ক: সম্প্রতি মিটেছে ২০২৪ এর লোকসভা নির্বাচন। আর এরই মধ্যে ভোটে ইভিএম ব্যবহার নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন টেসলা প্রধান। টেসলার সিইও ইলন মাস্ক (Elon Musk) এ প্রসঙ্গে মন্তব্য করেছিলেন, ইভিএম হ্যাক (EVM Hacking) হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। মানুষ অথবা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করে ইভিএমের হিসেব গুলিয়ে দেওয়া সম্ভব। আর মাস্কের এই মন্তব্যের পরেই এবার তার পাল্টা প্রতিক্রিয়া দিয়েছেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। 

ইলন মাস্ক-এর মন্তব্য (EVM Hacking) 

রবিবার সকালে নিজের এক্স হ্যান্ডলে একটি ট্যুইট করেন মাস্ক। সেখানে মাস্ক (Elon Musk) লেখেন, “আমাদের ইভিএম ত্যাগ করা উচিত। কারণ মানুষ কিংবা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)-র দ্বারা এটিকে প্রভাবিত (Hack) করার সম্ভাবনা বেশি।” 

আরও পড়ুন: ছত্তীসগড়ের পর এবার ঝাড়খণ্ড! পুলিশের হাতে নিহত চার মাওবাদী

বিজেপি নেতার প্রতিক্রিয়া  

মাস্কের এই ইভিএম-বিরোধী (EVM Hacking) পোস্টের বিরোধিতা করে এবার পাল্টা ট্যুইট করেন বিজেপি নেতা তথা প্রাক্তন ইলেকট্রনিক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তাঁর বক্তব্য, “ইভিএম হ্যাক করা সম্ভব নয়। মাস্কের বক্তব্যের কোনও সত্যতা নেই। ভারতে এসে এই সংক্রান্ত পাঠ হাতে কলমে নেওয়া উচিত তাঁর।" মাস্কের মন্তব্যের সমালোচনা করে চন্দ্রশেখর বলেন যে, "মাস্কের কথার অর্থ হল কেউ নিরাপদ ডিজিটাল হার্ডওয়্যার তৈরি করতে পারে না। তার এই ধারণা ভুল। আমেরিকা কিংবা অন্য জায়গায় ইন্টারনেট নিয়ন্ত্রিত ভোটিং মেশিনের বদলে সাধারণ যন্ত্রাংশ ব্যবহার করা হয়। সেখানে মাস্কের ওই বক্তব্য প্রযোজ্য হতে পারে।”

মাস্কের (Elon Musk) টুইটটি শেয়ার করে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী চ্যাট জিপিটির প্রসঙ্গ উল্লেখ করে দাবি করেন, ব্লু টুথ, ইন্টারনেট, ওয়াইফাই কোনও কিছু দিয়েই ইভিএমকে হ্যাক করা যায় না। চন্দ্রশেখরের টুইটের নীচে মাস্কের মন্তব্য, “যে কোনও কিছুই হ্যাক করা যেতে পারে।” আর এর পরেই চন্দ্রশেখর মাস্কের এই মন্তব্যকে হাতিয়ার করে পাল্টা বলেন, ‘‘তাহলে তো টেসলার সব গাড়িকেও হ্যাক করা সম্ভব।’’    
 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

Elon Musk

bangla news

Bengali news

BJP LEADER

news in bengali

evm hacking

counter Attack


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর