img

Follow us on

Monday, Feb 26, 2024

Public Examination Bill: সরকারি চাকরির পরীক্ষায় জালিয়াতি করলে ন্যূনতম ৩ বছরের জেল, জরিমানা ১ কোটি

সরকারি চাকরির পরীক্ষায় জালিয়াতি রুখতে কড়া কেন্দ্র, বিল পেশ সংসদে..

img

প্রতীকী ছবি

  2024-02-05 19:37:20

মাধ্যম নিউজ ডেস্ক: সোমবার কেন্দ্র সরকার সংসদে পেশ করল একটি নয়া বিল। যার মাধ্যমে বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় এবার থেকে প্রশ্ন ফাঁস (Public Examination Bill) অথবা যে কোনও ধরনের জালিয়াতি করলে কঠিন সাজা হবে। জানা গিয়েছে, যে কোনও ধরনের জালিয়াতি অথবা অসাধুপন্থা অবলম্বন কিংবা প্রশ্ন ফাঁসের ঘটনায় যারা জড়িত থাকবে তাদের ন্যূনতম তিন বছরের জেল হবে। তার সঙ্গে ১ কোটি টাকা জরিমানা হবে। প্রসঙ্গত বর্তমানে কোনও নির্দিষ্ট আইন নেই যার দ্বারা প্রশ্ন ফাঁস অথবা সরকারি চাকরির পরীক্ষায় জালিয়াতিতে কড়া ব্যবস্থা নেওয়া যায়। এদিন ৫ ফেব্রুয়ারি 'পাবলিক এক্সামিনেশন বিল ২০২৪' (Public Examination Bill) পেশ করেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং।

কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী?

জিতেন্দ্র সিং এদিন বলেন, ‘‘এবার থেকে প্রশ্ন ফাঁস হলে অথবা ওএমআর শিট ফাঁস হলে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যে সমস্ত প্রার্থীরা জড়িত থাকবে এবং যারা এই অসাধু পন্থা অবলম্বন করবে তাদের কঠিন সাজা হবে।’’ এর পাশাপাশি ভুয়ো ওয়েবসাইট খুলেও বিভিন্ন ধরনের প্রতারণা চক্র কাজ করে। এবং সেখান থেকে আর্থিক দুর্নীতি সংঘটিত হয়। এই সমস্ত ওয়েবসাইটগুলি (Public Examination Bill) ভুয়ো পরীক্ষারও আয়োজন করে। যার মাধ্যমে প্রতারিত হন দেশের হাজার হাজার বেকার। এর বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়া হবে এই আইনে।

চাকরির পরীক্ষায় স্বচ্ছতা আনাই লক্ষ্য কেন্দ্রীয় সরকারের

জানা গিয়েছে, সরকারি চাকরির পরীক্ষায় দুর্নীতি হলে যে অথরিটি, পরীক্ষার ব্যবস্থার দায়িত্বে থাকবে তাদেরকে এক কোটি টাকা পর্যন্ত ফাইন করা হতে পারে। এই ধরনের দুর্নীতিতে যে এজেন্সি, অর্গানাইজেশন, অ্যাসোসিয়েশন জড়িত থাকবে তাদের প্রত্যেককে ফাইন করা হবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এই বিলকে পেশ করার উদ্দেশ্য হল, সরকারি চাকরির পরীক্ষায় সমস্ত ধরনের স্বচ্ছতা বজায় রাখা এবং যেকোনও ধরনের চাকরির পরীক্ষা সম্পর্কে জনসাধারণের মনে বিশ্বাসকে অক্ষুন্ন রাখা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Government Recruitment Exams

Public Examination Bill 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর