img

Follow us on

Friday, Jul 19, 2024

Ayodhya Deepostsav 2023: রামায়ণের সাত কাণ্ড ফুটে উঠবে সুসজ্জিত ট্যাবলোয়! অযোধ্যায় দীপ উৎসবে চমক

এবছর দীপাবলিতে ২৪ লক্ষ প্রদীপে আলোকিত হবে অযোধ্যাধাম...

img

অযোধ্যার দীপ উৎসব। সংগৃহীত চিত্র।

  2023-11-09 10:28:51

মাধ্যম নিউজ ডেস্ক: অযোধ্যার দীপ উৎসবে (Ayodhya Deepostsav 2023) পর্যটন বিভাগ রামায়ণের সাত কাণ্ডের উপর বিশেষ ট্যাবলো প্রদর্শনীর আয়োজন করবে। এই বছরের অযোধ্যায় দীপাবলি উৎসবকে আরও সুন্দর করতে পর্যটন বিভাগ বিশেষ উদ্যোগী হয়েছে। প্রদীপ প্রজ্জ্বলন করে পঞ্চকোসি, ১৪ কোসি এবং ৮৪ কোসি পরিক্রমার বিশেষ রুট সামজিক মাধ্যমে দেওয়া হবে বলে জানা গিয়েছে। মোট ২৪ লাখ প্রদীপে আলোকিত হবে অযোধ্যাধামে। আগত রামভক্ত এবং দর্শনার্থীদের এই অভিনব প্রচেষ্টা চমক দেবে বলে মনে করা হচ্ছে।

সাত কাণ্ডের প্রদর্শনী (Ayodhya Deepostsav 2023)

সূত্রে জানা গিয়েছে, উত্তর প্রদেশ পর্যটন বিভাগ এবারের দীপাবলিতে রামায়ণের সাত কাণ্ডের অধ্যায় ভিত্তিক ট্যাবলো প্রদর্শনী করবে। আগত সকল দর্শনার্থীদের রামায়ণ এবং রামের যাত্রা সম্পর্কে তথ্যচিত্র তুলে ধরতে পর্যটন বিভাগের এই প্রায়স অনবদ্য হবে বলে মনে করা হচ্ছে। পর্যটন বিভাগের তরফ থেকে আরপি যাদব জানিয়েছেন, দীপ উৎসবের (Ayodhya Deepostsav 2023) পালনের সময় রামায়ণের সাত কাণ্ড অর্থাৎ সাত অধ্যায়ের বিবরণ সম্বলিত প্রভু রামচন্দ্রের জীবন কথা সাতটি ট্যাবলোয় ফুটে উঠবে। রামায়ণের রামচরিত্রের মহৎ গুণাবলীকে প্রত্যেক ট্যাবলোয় ধরা হবে। সেখানে স্থান পাবে রামায়ণের বাল্য কাণ্ড, অযোধ্যা কাণ্ড, অরণ্য কাণ্ড, সুন্দর কাণ্ড, কিষ্কিন্ধ্যা কাণ্ড, লঙ্কা কাণ্ড এবং উত্তর কাণ্ডের মধ্যে প্রভু রামের জীবনপর্ব।

রুট কেমন হবে?

অযোধ্যার দীপ উৎসবে (Ayodhya Deepostsav 2023) এই সাত কাণ্ডের প্রদর্শনীর ট্যাবলো একটি বিশেষ রুট ধরে করা হবে। নানা ছবি, শিল্প কারুকার্য এবং তথ্য সম্বলিত চিত্রের মাধ্যমে রামায়ণ সম্পর্কে বিশেষ জ্ঞানকে উপস্থাপন করা হবে। সূত্রে জানা গিয়েছে সাকেত মহাবিদ্যালয় থেকে যাত্রা পথ শুরু হবে এবং একে একে প্রত্যেক কাণ্ডের প্রদর্শনীর পর নতুনঘাট পর্যন্ত গিয়ে শেষ হবে রুট। রামায়ণে বর্ণিত পৌরাণিক ও ঐতিহাসিক স্মৃতির চিত্র সজ্জিত থাকবে এই রুটে।

৭ লাখ প্রদীপের পথ নির্দেশিকা

ভারতের প্রাচীন নগরগুলির মধ্যে অযোধ্যা অন্যতম নগর। রামায়ণের বর্ণিত এই অযোধ্যা হল প্রভু রামের জন্মস্থল। ভারতের দীপাবলি উৎসবের মধ্যে এই শহরের দীপ উৎসব (Ayodhya Deepostsav 2023) জগত খ্যাতির গুণে সমৃদ্ধ। এই বছর ২৪ লাখ মাটির প্রদীপে সেজে উঠবে রামনগরী অযোধ্যা। উত্তর প্রদেশ রাজ্যের পর্যটন বিভাগ এবার ৭ লাখ দীপ প্রজ্বলন করে সাত কাণ্ড রামায়ণ প্রদর্শনীর পথনির্দেশিকার আয়োজন করবে বলে জানা গিয়েছে। পর্যটন বিভাগের এই প্রচেষ্টা ভক্ত মহলে তীব্র উন্মাদনার সৃষ্টি করছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ramayana

exhibition

Ayodhya Deepostsav 2023

up tourism department


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর