img

Follow us on

Tuesday, Mar 05, 2024

FDI: মোটা অঙ্কের লগ্নি আসছে দেশে, কতজনের চাকরি হবে জানেন?

সাধারণ নির্বাচনের আগেই স্বাক্ষরিত হয়ে যাবে চুক্তি!...

img

প্রতীকী ছবি।

  2024-02-10 20:34:42

মাধ্যম নিউজ ডেস্ক: মোটা অঙ্কের লগ্নি (Investment) আসতে চলেছে দেশে। ইউরোপিয়ান দেশগুলির একটি ছোট্ট গোষ্ঠী ভারতের সঙ্গে ব্যবসা চালাতে চুক্তি করবে শীঘ্রই। এই চুক্তির পরেই আগামী পনের বছরে এ দেশে ১০০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করবে ওই গোষ্ঠী। তার (FDI) জেরে ভারতে প্রায় দশ লাখ মানুষের কর্মসংস্থান হবে। ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশনের অন্তর্ভুক্ত এই দেশগুলি হল নরওয়ে, আইসল্যান্ড, সুইৎজারল্যান্ড এবং লাইচেনস্টাইন। সূত্রের খবর, ইতিমধ্যেই চুক্তির বিষয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে ভারতের সঙ্গে ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশনের।

এফডিআই

জানা গিয়েছে, নয়াদিল্লির সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরেই লগ্নি করা হবে পুরানো এবং নয়া ম্যানুফ্যাকচারিং প্রজেক্টে। ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশনের তরফে (FDI) এই বিনিয়োগ করবে সরকারি সংস্থা এবং ব্যবসায়ী গোষ্ঠী। এই লগ্নির মাধ্যমে বিশ্বের অন্যতম জনবহুল দেশে ব্যবসা সম্প্রসারণ করবে ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশনের ওই চার দেশ। ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশনের সঙ্গে ভারত সরকারের চুক্তি স্বাক্ষরিত হলে কিছু কৃষি প্রজেক্টের বাজারজাতকরণ হবে অনায়াস।

নির্বাচনের আগেই স্বাক্ষরিত হবে চুক্তি!

ভারতীয় বিশেষজ্ঞরাও ওই চার দেশে সহজে ব্যবসা (Investment) করতে পারবে। জানা গিয়েছে, চুক্তিটি বাস্তবায়িত হলে ফ্রি ট্রেড এগ্রিমেন্টের অধীনে এটাই হবে প্রথম চুক্তি। দোরগোড়ায় লোকসভা নির্বাচন। তার আগেই চুক্তিটি স্বাক্ষরিত হয়ে যাবে বলে আশাবাদী সুইস অর্থমন্ত্রী গাই পার্মেলিন। তিনি জানান, এপ্রিলে ভারতে সাধারণ নির্বাচনের আগেই স্বাক্ষরিত হয়ে যাবে চুক্তি।

আরও পড়ুুন: “সংবিধানের দেখানো স্বপ্ন বাস্তবায়িত করেছে এই লোকসভা”, বললেন মোদি

বিশাল অঙ্কের লগ্নি যে ভারতে আসছে, কিছু দিন আগেই তা জানিয়ে দিয়েছিলেন দেশের আইটি এবং টেকনোলজি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি বলেছিলেন, “আশা করি, আগামী কয়েক বছরের মধ্যেই ভারত এফডিআইয়ের মাধ্যমে ১০০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি হবে। ভারতে বিনিয়োগ আসবে সংযুক্ত আরব আমিরশাহি থেকেও। ভারতে তারা ৫০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার কথা বিবেচনা করছে।”

জানা গিয়েছে, চিনের বিকল্প হিসেবে অনেক দেশই আপাতত লগ্নির জন্য বেছে নিচ্ছে ভারতকে। এর প্রধান কারণ হল, ভারত ক্রমেই চিনের শক্তিশালী বিকল্প হয়ে উঠছে। ভারতের বিশাল বাজারও স্বর্গরাজ্য হয়ে উঠছে লগ্নিকারীদের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Investment

India

China

bangla news

Bengali news

FDI

news in bengali

Big investment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর