img

Follow us on

Saturday, Jul 27, 2024

Baba Ramdev: বিভ্রান্তিকর বিজ্ঞাপন মামলায় রামদেবকে তলব সুপ্রিম কোর্টের

'এর ফল ভোগ করতে হবে', রামদেবকে কেন বলল সুপ্রিম কোর্ট?...

img

'সুপ্রিম' তলবে বিপাকে যোগগুরু রামদেব। ফাইল ছবি।

  2024-03-19 13:54:27

মাধ্যম নিউজ ডেস্ক: যোগগুরু বাবা রামদেবকে (Baba Ramdev) তলব করল সুপ্রিম কোর্ট। বিভ্রান্তিকর বিজ্ঞাপন সংক্রান্ত মামলায় রামদেবের পাশাপাশি ডেকে পাঠানো হয়েছে পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আচার্য বালকৃষ্ণকেও। মঙ্গলবার দেশের শীর্ষ আদালতের বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি আহসানউদ্দিন আমান্নুলার বেঞ্চ রামদেব ও বালকৃষ্ণকে আদালতে হাজিরার নির্দেশ দেন।

পতঞ্জলির কৈফিয়ত তলব (Baba Ramdev)

প্রসঙ্গত, আদালত অবমাননা সংক্রান্ত একটি অভিযোগের প্রেক্ষিতে রামদেবের সংস্থা পতঞ্জলির কৈফিয়ত তলব করেছিল সুপ্রিম কোর্ট। আদালতের পাঠানো নোটিশের কোনও উত্তর না দেওয়ায় এদিন রামদেব ও তাঁর সহযোগীকে তলব করে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ বলে, “এখনও কেন নোটিশের উত্তর দেননি? আমরা সংস্থার ম্যানেজিং ডিরেক্টরকে বলছি পরবর্তী শুনানির দিন আদালতে উপস্থিত থাকতে।”

আদালতে আইএমসি

রামদেবের (Baba Ramdev) বিরুদ্ধে আদালতে গিয়েছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। তাদের অভিযোগ, পতঞ্জলির বেশ কয়েকটি বিজ্ঞাপনে অ্যালোপ্যাথি চিকিৎসা ও চিকিৎসককে অসম্মান করা হয়েছে। বিজ্ঞাপনের মাধ্যমে আমজনতাকে বিভ্রান্ত করা হচ্ছে বলেও অভিযোগ। গত নভেম্বরে কোভিড-১৯ এর টিকা নিয়েও মিথ্যে প্রচার করেছিল পতঞ্জলি। কোভিড প্রতিরোধী না হওয়া সত্ত্বেও শুধু ‘করোনিল’ কিট বিক্রি করেই আড়াইশো কোটি টাকারও বেশি মুনাফা লুটেছে পতঞ্জলি।

আরও পড়ুুন: গ্যাস, জ্বালানির পর এবার ডালের দাম কমাতেও উদ্যোগী মোদি সরকার

মামলাটির প্রথম শুনানির সময় পর্যবেক্ষণে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, বিভ্রান্তিকর ও মিথ্যে বিজ্ঞাপনী প্রচার বন্ধ না করলে জরিমানার মুখে পড়তে হবে পতঞ্জলিকে। প্রতিটি সামগ্রীর জন্য তাদের জরিমানা করা হতে পারে ১ কোটি টাকা করে। আদালত পতঞ্জলিকে তাদের ওষুধের বিজ্ঞাপন বন্ধ রাখার নির্দেশও দিয়েছিল। শীর্ষ আদালত জানিয়েছিল, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তারা যেন ওই ধরনের বিজ্ঞাপন বন্ধ রাখে।

২০২০ সালের ২৩ জুন প্রথম ‘করোনিল’ বাজারে আনে রামদেবের সংস্থা পতঞ্জলি। ‘করোনিল’ ও ‘শ্বাসারি বটি’ নামে দু’ধরনের ট্যাবলেট ও অণু তৈল নামের একটি তেল নিয়ে তৈরি ওই কিটের দাম ছিল ৫৪৫ টাকা। তারপর থেকে গত বছর ১৮ অক্টোবর পর্যন্ত মোট ২৩ লক্ষ ৫৪ হাজার ‘করোনিল’ কিট বিক্রি করেছে পতঞ্জলি। এদিন রামদেব (Baba Ramdev) ও বালকৃষ্ণকে ভর্ৎসনা করে আদালত। পতঞ্জলির তরফে কেন সাড়া দেওয়া হয়নি প্রশ্ন তুলে আদালত বলেছে, এর ফল ভোগ করতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Supreme court

SC

bangla news

Bengali news

Baba Ramdev

Patanjali

news in Bengali  

Ramdev

sc summoned ramdev

patanjalis misleading ads case

imc


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর