img

Follow us on

Thursday, Jul 25, 2024

Ancient Stepwell: পশুপতিনাথ মন্দিরের কাছেই মিলল মধ্যযুগের ইতিহাস, জনতার ভিড়

Pashupatinath Temple: মধ্যপ্রদেশে মিলল স্টেপওয়েলের হদিশ, অবাক হবেন পূর্বপুরুষের উদ্ভাবনী ক্ষমতায়...

img

এই সেই প্রত্নরত্ন। ডানদিকে।

  2024-07-11 13:10:26

মাধ্যম নিউজ ডেস্ক: মধ্যপ্রদেশের পশুপতিনাথ মন্দিরের কাছে নিত্য বাড়ছে কৌতূহলী জনতার ভিড়। না, এঁরা কেউই পশুপতিনাথ মন্দির (Pashupatinath Temple) দর্শনে যাচ্ছেন না। এই মন্দিরের কাছেই পাথারিয়া ব্লকের লাখারোনি গ্রামে খোঁজ মিলেছে মধ্যযুগীয় একটি স্টেপওয়েলের  (জল সংরক্ষণের জন্য খোঁড়া সুসজ্জিত কুয়ো)(Ancient Stepwell)। এই প্রত্নরত্ন দেখতেই নিত্য ভিড় করছেন আবাল-বদ্ধ-বনিতা। জানা গিয়েছে, স্টেপওয়েলটির বয়স ৩৬৩ বছর। এই প্রত্নরত্নই জানিয়ে দিচ্ছে ভারতের হৃদয়স্বরূপ মধ্যপ্রদেশ এক সময় সমৃদ্ধ ছিল সাংস্কৃতিক এবং ঐতিহাসিক ঐতিহ্যে।

জেলা কালেক্টরের আবিষ্কার (Ancient Stepwell)

মাঝেমধ্যেই গ্রামীণ এলাকায় পরিদর্শনে যান জেলা কালেক্টর সুধীর কোচ্চার। এরকমই একদিন চক্কর দিতে বেরিয়ে হঠাৎই তাঁর নজরে পড়ে এই স্টেপওয়েলটি। মধ্যযুগে কীভাবে জল সংরক্ষণ করে রাখা হত, তা দেখে আশ্চর্য হয়ে যান জেলা কালেক্টর। দীর্ঘদিন ধরে উপেক্ষিত থাকা এই জায়গাটিই স্থানীয়দের রক্ষা করতে বলেন। স্থানীয় ঐতিহ্য এবং পরিকাঠামো রক্ষা করা কেন প্রয়োজন, তাও তাঁদের পইপই করে বোঝান জেলা কালেক্টর।

কী বলছেন আর্কিওলজিক্যাল আধিকারিক?

মধ্যযুগের মানুষের উদ্ভাবনী ক্ষমতা নিয়ে বলতে (Ancient Stepwell) গিয়ে আর্কিওলজিক্যাল আধিকারিক সুরেন্দ্র চৌরাশিয়া বলেন, “সেই সময় মানুষ কীভাবে জল সংরক্ষণ করতে হয়, তা জানতেন। তাঁদের সেই কৌশল আমাদের অবাক করে দেয়। এটা তাঁদের উদ্ভাবনী শক্তির পরিচায়ক। এই জাতীয় স্টেপওয়েল কিংবা ‘বাওলিস’ কেবল জল সঞ্চয়ের প্র্যাক্টিক্যাল সমাধান ছিল না, এই জায়গায় সাম্প্রদায়িক জমায়েতও হত। যা সেই সময়কার সামাজিক এবং সাংস্কৃতিক ছবিকেও প্রতিফলিত করে।” স্টেপওয়েলটির গায়ে কিছু খোদাই করা রয়েছে। তার অর্থ পুরোপুরি উদ্ধার করা না গেলেও, সেই যুগের ইতিহাসের একটা ঝলক দেয় বইকি!

আর পড়ুন: ‘কোনও প্রশ্নপত্র হারায়নি, ফাঁসও হয়নি’, সুপ্রিম কোর্টে হলফনামায় জানাল কেন্দ্র

এই প্রত্নতত্ত্ববিদ বলেন, “এই স্টেপওয়েলটিকে আমাদের মধ্যযুগের একটি দলিল বলা যেতে পারে। আমাদের পূর্বপুরুষদের যে অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিং এবং কমিউনিটি- সেন্ট্রিক একটা অ্যাপ্রোচ ছিল, এই স্টেপওয়েল মনে করিয়ে দেয় সেকথাই।” যাইহোক, উপেক্ষা এবং ইতিহাসের এই জাতীয় অমূল্য সম্পদ রক্ষণাবেক্ষণ না করা সমাজের পক্ষে (Pashupatinath Temple) একপ্রকার হুমকি বলেই মনে করেন তিনি। এই জাতীয় (Ancient Stepwell) ঐতিহাসিক স্থান রক্ষা করার গুরুত্বের ওপরও জোর দেন প্রত্নতত্ত্ববিদ চৌরাশিয়া।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।  

Tags:

Madhyom

bangla news

Bengali news

pashupatinath temple

news in bengali

Ancient Stepwell

Ancient

Stepwell

water solution

historical news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর