img

Follow us on

Monday, Jun 17, 2024

Amrit Bharat Express: ৭০০টি অমৃত ভারত রেল ইঞ্জিনের মধ্যে ১০০টি তৈরি হবে চিত্তরঞ্জনে

Indian Railways: অমৃত ভারত ট্রেনের হাই স্পিড ইঞ্জিন তৈরি হবে কোথায় জানেন?

img

অমৃত ভারত ট্রেনের ফাইল চিত্র।

  2024-06-11 19:37:07

মাধ্যম নিউজ ডেস্ক: বর্তমানে ভারতের অগ্রগতির সঙ্গে ভারতীয় রেলেরও নবজাগরণ হয়েছে। রেল ব্যবস্থায় অন্যান্য উন্নয়নশীল দেশের থেকে পিছিয়ে নেই ভারত। ইতিমধ্যে বন্দে ভারত, অমৃত ভারত-এর মতো বহু ট্রেন পেয়েছে দেশ। এর সঙ্গেই চলছে আগামী দিনের প্রস্তুতি, কীভাবে এই রেল ব্যবস্থাকে আরও বিশ্বমানের করা যায়, তারই চিন্তাভাবনা এবং পরিকল্পনা। তার জন্য বর্তমানে আমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করেছে ভারতের বহু রেল স্টেশন। তাছাড়াও জোর দেওয়া হয়েছে ভারতে ভবিষ্যতে কীভাবে আরও হাই স্পিড ট্রেনের সংখ্যা বাড়ানো যেতে পারে, তার ওপর। আর এই উদ্দেশ্যেই এবার বেছে নেওয়া হয়েছে পশ্চিমবঙ্গের চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানাক। এবার এখান থেকেই তৈরি হবে অমৃত ভারত ট্রেনের হাই স্পিড ইঞ্জিন (Amrit Bharat Express)। আর তারই বরাত দেওয়া হয়ে গিয়েছে এই রেল ইঞ্জিন কারখানাকে। জানানো হয়েছে, চলতি অর্থবর্ষেই বরাত পাওয়া ইঞ্জিনগুলি তৈরি করে রেল মন্ত্রকের হাতে তুলে দেওয়া হবে। কারখানা কর্তৃপক্ষ থেকে শুরু করে শ্রমিক সংগঠনগুলি এই বরাত পাওয়াতে খুবই গর্ববোধ করেছেন। আর এই লক্ষ্যমাত্রা পূরণের জন্য নতুন শ্রমিক নিয়োগের আবেদন জানিয়েছেন তাঁরা।

কতগুলি অমৃত ভারত ইঞ্জিন তৈরি হবে? (Amrit Bharat Express)

অনেকদিন ধরেই মানুষের দাবি ছিল, বন্দে ভারতের মতো আরও এক ট্রেনের, যাতে সমস্ত শ্রেণির মানুষ উঠতে পারবে, আবার বন্দে ভারতের মতো উচ্চ গতিও উপভোগ করবে। সেই লক্ষ্যেই রেল মন্ত্রকের সহায়তায় অমৃত ভারত ট্রেন চালু করা হয়, যা বন্দে ভারতের থেকে কম স্বাচ্ছন্দ্যযুক্ত, কিন্তু বন্দে ভারতের মতোই উচ্চগতি সম্পন্ন। বর্তমানে এই অমৃত ভারতের মতো ইঞ্জিনের সংখ্যা আরও বাড়ানোর লক্ষ্যে এই ইঞ্জিন তৈরির বরাত (Amrit Bharat Express) ভারতের অন্যতম বৃহত্তম রেল ইঞ্জিন কারখানা চিত্তরঞ্জনকে দেওয়া হয়েছে। এই কারখানার সিনিয়র ডেপুটি ম্যানেজার প্রমোদ ক্ষেত্রী বলেন, "আমরা এই ধরনের ইঞ্জিন মোট ১০০টির বরাত পেয়েছি। ইতিমধ্যেই এই ইঞ্জিন তৈরি করার কাজ শুরু হয়ে গিয়েছে। এই ইঞ্জিন তৈরিতে যে ধরনের কারিগরি কৌশল ব্যবহার করা হয়, ঠিক সেই অনুযায়ী তৈরি হবে।

অন্যান্য ইঞ্জিনের থেকে অনেকাংশেই আলাদা (Amrit Bharat Express) 

অন্যান্য সাধারণ ইঞ্জিনের থেকে অনেকাংশেই আলাদা এই অমৃত ভারত ইঞ্জিন। রেল ইঞ্জিন কারখানার ইঞ্জিনিয়ারদের কাছ থেকে জানা গিয়েছে এই ইঞ্জিন প্রায় দশ হাজার অশ্বশক্তি ক্ষমতা সম্পন্ন। ট্রেনের সামনে এবং পিছনে দুই দিকেই এই ইঞ্জিন থাকবে। এই দুটি ইঞ্জিনকে (Amrit Bharat Express) একজন চালকই এক সঙ্গে একই সময়ে পরিচালনা করতে পারবেন। এই ইঞ্জিনগুলি যেমন দ্রুতগতিতে ছুটতে পারে, ঠিক তেমনভাবে দ্রুত থামতেও সক্ষম। রেল মন্ত্রকের তরফ থেকে জানা গিয়েছে, চলতি অর্থবর্ষে প্রায় ৭০০টি অমৃত ভারত রেল ইঞ্জিন তৈরি করা হবে। তার মধ্যে ১০০ টি তৈরি করবে চিত্তরঞ্জন রেল কারখানা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Bengali news

Indian Railways

Vande Bharat

Amrit Bharat Express

Amrit Bharat trains

non-air-conditioned trains

locomotives

chittaranjan locomotives

superfast express train


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর