img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Amit Shah: অনুপ্রবেশ রুখতে মায়ানমার সীমান্তে বেড়া দেওয়া হবে, জানালেন শাহ

ভারত-মায়ানমার সীমান্তে ১ হাজার ৬৪৩ কিলোমিটার দীর্ঘ বেড়া, কেন জানেন?...

img

অমিত শাহ। ফাইল ছবি।

  2024-02-07 12:08:20

মাধ্যম নিউজ ডেস্ক: অশান্তি চলছে পড়শি দেশ মায়ানমারে। হিংসাদীর্ণ দেশটির বহু মানুষ প্রাণ বাঁচাতে আশ্রয় নিচ্ছে ভারতে। যুদ্ধ ফেলে শরণার্থীর ভিড়ে মিশে গিয়ে ভারতে ঢুকে পড়েছিল মায়ানমারের বেশ কিছু সেনাও। পরে অবশ্য (Amit Shah) তাঁদের ফেরত পাঠানো হয় স্বদেশে।

অনুপ্রবেশ রুখতে বেড়া

প্রাণ বাঁচাতে যারা সে দেশ থেকে চলে আসছে ভারতে, তাদের অনেকেই আবার জড়িয়ে পড়ছে এ দেশে বিভিন্ন অসামাজিক কাজকর্মে। এসব রুখতেই এবার ভারত-মায়ানমার সীমান্তে ১ হাজার ৬৪৩ কিলোমিটার এলাকায় বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানান, ‘ফ্রি মুভমেন্ট রেজিমে’র দিন শেষ হতে চলেছে। এক্স হ্যান্ডেলে শাহ লিখেছেন, “নিশ্ছিদ্র সীমান্ত তৈরি করতে বদ্ধপরিকর মোদি সরকার। ঠিক হয়েছে, ভারত-মায়ানমার সীমান্তে ১ হাজার ৬৪৩ কিলোমিটার দীর্ঘ বেড়া দেওয়া হবে। নিরাপত্তা নিশ্চিত করতে সীমান্তে চলবে টহলদারি। গোটা সীমান্তের মধ্যে মণিপুরে ইতিমধ্যেই দশ কিলোমিটার এলাকায় তারের বেড়া দেওয়া হয়েছে। আরও ২০ কিলোমিটার বেড়া দেওয়ার কাজ শীঘ্রই শুরু হবে।”

পাইলট প্রজেক্ট

অত্যাধুনিক নজরদারির দুটি পাইলট প্রজেক্টও শুরু করা হয়েছে। প্রসঙ্গত, সেপ্টেম্বর (Amit Shah) মাসেই মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিলেন অনুপ্রবেশ রুখতে ভারত-মায়ানমারের সীমান্তের ৩৯০ কিলোমিটার  অংশে বেড়া দেওয়ার। তার মধ্যে বেড়া দেওয়া রয়েছে বড়জোর ১০ কিলোমিটার অংশে।

মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশ— ভারতের এই চার রাজ্যের সঙ্গে সীমান্ত রয়েছে মায়ানমারের। দুই দেশের বোঝাপড়া মোতাবেক সীমান্তে বসবাসকারী উপজাতিরা দুই দেশের সীমান্তের ১৬ কিলোমিটার ভেতর পর্যন্ত যেতে পারেন। বর্ডারপাস দেখিয়ে এঁরা দুই দেশে দু’সপ্তাহ পর্যন্ত থাকতে পারেন। এই দুই ব্যবস্থাই তুলে দেওয়ার আবেদন জানান মণিপুরের রাজ্যপাল।

আরও পড়ুুন: প্রকাশ করা হবে ইউপিএ জমানার ‘কেলেঙ্কারি’, বাড়ছে বাজেট অধিবেশনের মেয়াদ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Amit Shah) জানান, বেড়া দেওয়ার জন্য একটি হাইব্রিড সারভেল্যান্স সিস্টেমের মাধ্যমে দুই পাইলট প্রজেক্টের কাজ দ্রুত রূপায়ন করা হবে। এই প্রজেক্টে মণিপুর ও অরুণাচল প্রদেশের এক কিলোমিটার করে অংশে দ্রুত বেড়া দেওয়ার কাজ শুরু হবে। মণিপুর সীমান্তে প্রায় ২০ কিলোমিটার অংশেও বেড়া দেওয়ার কাজের অনুমোদন মিলেছে। শীঘ্রই কাজ শুরু হবে (Amit Shah)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

India

Amit Shah

bangla news

Bengali news

Myanmar

news in bengali

fence

india border Myanmar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর