img

Follow us on

Monday, Jun 17, 2024

Gyanvapi: জ্ঞানবাপী মসজিদ চত্বরে হিন্দু বিগ্রহে পুজোর অনুমতি দিল এলাহাবাদ হাইকোর্ট

জ্ঞানবাপীর অজুখানা নামে পরিচিত অংশটিতে বিভিন্ন হিন্দু দেব-দেবীর মূর্তির অস্তিত্ব মূর্তির প্রমাণ মিলেছে, এখানেই পুজোর অনুমতি চাওয়া হয়

img

জ্ঞানবাপী মসজিদ

  2023-05-31 18:49:51

মাধ্যম নিউজ ডেস্ক: কাশী বিশ্বনাথ মন্দিরের অদূরে জ্ঞানবাপী মসজিদ চত্বরে দেবদেবীর বিগ্রহে পুজোপাঠের অনুমতি দিল এলাহাবাদ হাইকোর্ট। এই মর্মে এই দিন মুসলিমদের পক্ষে মামলাকারী অঞ্জুমান মসজিদ কমিটির যাবতীয় আবেদন খারিজ করে দিয়েছেন বিচারপতি জে জে মুনির। প্রসঙ্গত জ্ঞানবাপী মসজিদ চত্বরে শ্রিঙ্গার গৌরী সহ দেবদেবীর বিগ্রহ পুজো করার আবেদন জানিয়েছিল হিন্দু পক্ষের পাঁচ জন। তাঁরা হলেন, রামপ্রসাদ সিং মহন্ত, শিবপ্রসাদ পান্ডে, লক্ষ্মী দেবী, সীতা সাহু, মঞ্জু ব্যস, রেখা পাঠক। এই আবেদন বারাণসী হাইকোর্টে জানানো হয়েছিল। হিন্দুদের তরফ থেকে করা এই আবেদনকে চ্যালেঞ্জ জানায় মসজিদ কমিটি। সেখানেও পরাস্ত হয় তারা। পরবর্তীকালে হাইকোর্টের দ্বারস্থ হয় মসজিদ কমিটি কিন্তু বুধবার ৩১ মে তাদের আবেদন খারিজ হয়ে গেল।

আরও পড়ুন: ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য, ১১ কোটি বাড়িতে জলের লাইন! অভাবনীয় সাফল্য মোদি সরকারের

মামলার খুঁটিনাটি

২০২১ সালের অগাস্ট মাসে পাঁচ জন হিন্দু মহিলা মামলা করেন। তাঁদের দাবি ছিল, জ্ঞানবাপী অজুখানা নামে পরিচিত অংশটিতে বিভিন্ন হিন্দু দেব-দেবীর মূর্তির অস্তিত্ব মূর্তির প্রমাণ মিলেছে। সেই পরিপ্রেক্ষিতে পূজা অর্চনা করতে চান তাঁরা। এবং কার্বন ডেটিং পরীক্ষারও আবেদন জানানো হয়। এই মর্মে গত শুক্রবারই কার্বন ডেটিং এর আবেদন মঞ্জুর করেছে আদালত। হিন্দু পক্ষের যুক্তি ছিল যে জ্ঞানবাপী মসজিদ আসলে বহু পুরনো হিন্দু মন্দির। কিন্তু দ্বাদশ শতকে সুলতানি শাসক মহম্মদ ঘোরির বাহিনী এই মন্দির ভেঙে মসজিদ করেছিল।

কী বলছেন হিন্দু পক্ষের আইনজীবী?

এদিন হিন্দুদের পক্ষ থেকে আইনজীবী হরিশংকর জৈন বলেন, ‘‘আমি আশা রাখছি সেই দিন আর খুব বেশি দূরে নেই, যেদিন বর্তমান ধাঁচাকে সরিয়ে জ্ঞানবাপীতে শিব মন্দির প্রতিষ্ঠিত হবে।’’ এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে চলতি বছরের জুলাই মাসের ৭ তারিখ।

 

আরও পড়ুন: মণিপুরে আর্থিক সাহায্য কেন্দ্র-রাজ্যের! মৃতদের পরিবারকে ১০ লক্ষ, একজনকে চাকরি

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Allahabad HC

gyanvapi

Varanashi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর