img

Follow us on

Monday, Apr 29, 2024

Agni-5 MIRV: ‘অগ্নি-৫’ মার্ভ ক্ষেপণাস্ত্রের প্রথম উড়ান, ‘মিশন দিব্যাস্ত্র’-এর সাফল্যে প্রশংসা মোদির

Mission Divyastra: ক্ষেপণাস্ত্র-শক্তিতে বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের এলিট তালিকায় প্রবেশ ভারতের...

img

অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র। ছবি— সংগৃহীত।

  2024-03-11 20:33:18

মাধ্যম নিউজ ডেস্ক: ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বড় সাফল্য পেল ভারত। সোমবার, ৫ হাজার কিলোমিটার পাল্লার দেশীয় আন্তঃমহাদেশীয় ‘অগ্নি-৫’ ক্ষেপণাস্ত্রের মাল্টিপল ওয়ারহেড প্রযুক্তির (Agni-5 MIRV) সফল পরীক্ষা করল ভারত। অত্যাধুনিক মার্ভ প্রযুক্তির (একই ক্ষেপণাস্ত্রে একাধিক ওয়ারহেড লাগিয়ে উৎক্ষেপণ) প্রথম টেস্ট ফ্লাইট (Mission Divyastra) করা হয়েছে। এর ফলে, বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের এলিট তালিকায় ঢুকে পড়ল ভারত। এই সাফল্যের জন্য দেশের বিজ্ঞানীদের বাহবা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কী এই মার্ভ প্রযুক্তি?

অত্যাধুনিক প্রযুক্তির জন্য, একটি ক্ষেপণাস্ত্রের মাথায় বসানো রয়েছে একাধিক ওয়ারহেড। এক-একটি ওযারহেড আলাদা আলাদা টার্গেট বা লক্ষ্যে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম। ফলে, একটি নয়, একইসঙ্গে একাধিক ‘টার্গেট’-কে নিশানা করতে সক্ষম একটি ক্ষেপণাস্ত্র (Agni-5 MIRV)। এটিকে সামরিক পরিভাষায় বলা হয় ‘মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিক্যল’ বা সংক্ষেপে মার্ভ। দীর্ঘদিন ধরে এই প্রযুক্তির ওপর গবেষণা চালাচ্ছিলেন ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) বিজ্ঞানীরা। অবশেষে এল সাফল্য। 

কতটা শক্তিশালী ‘অগ্নি-৫’ ক্ষেপণাস্ত্র?

‘অগ্নি-৫’ হল ভারতে তৈরি ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) বা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র। এটি ৫ হাজার কিলোমিটার বা তার চেয়েও বেশি দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। ভূমি থেকে ভূমিতে উত্ক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, পরমাণু অস্ত্র বইতে পারে ‘অগ্নি-৫’ (Agni-5 MIRV)। এই ব্যালিস্টিক মিসাইলটির ওজন ৫০ টন। দেড় হাজার কিলোগ্রামের বেশি পরমাণু অস্ত্র বহণ করতে সক্ষম। এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কর্মসূচিকে ‘মিশন দিব্যাস্ত্র’ (Mission Divyastra) নাম দেওয়া হয়েছিল। এই প্রকল্পের ডিরেক্টর একজন মহিলা। শুধু তাই নয়, ওই মিশনের ক্ষেত্রে মহিলারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বলে সূত্রের খবর। 

ডিআরডিও-র প্রশংসা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

এই সাফল্যে দেশের প্রতিরক্ষা বিজ্ঞানীদের ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। মোদি ট্যুইতে বলেছেন, ‘‘মিশন দিব্যাস্ত্রর (Mission Divyastra) জন্য আমাদের ডিআরডিও-র বিজ্ঞানীদের জন্য গর্বিত, মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিক্যল প্রযুক্তি সহ দেশীয়ভাবে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের (Agni-5 MIRV) প্রথম পরীক্ষামূল উড়ান।’’ 

‘মিশন দিব্যাস্ত্র’-র সাফল্যে প্রশংসা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কণ্ঠেও। এক্স হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘মিশন দিব্যাস্ত্রর (Mission Divyastra) আওতায় ‘অগ্নি-৫’-এর (Agni-5 MIRV) এই উড়ান বৃহত্তর ভূ-কৌশলগত ভূমিকা এবং ক্ষমতার দিশায় ভারতের অগ্রযাত্রায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। দেশীয়ভাবে নির্মিত এই অত্যাধুনিক প্রযুক্তি আত্মনির্ভর ভারতের পথে একটি দৃঢ় পদক্ষেপ। আমি এই বিরাট কৃতিত্বের জন্য টিম ডিআরডিও-কে আমার আন্তরিক অভিনন্দন জানাই। আমি নিশ্চিত তাঁরা তাঁদের শ্রেষ্ঠত্ব এবং স্বনির্ভরতার সন্ধানে দ্রুত এগিয়ে যাবে।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

india news

Madhyom

national news

bangla news

Bengali news

defence news

DRDO

president draupadi murmu

agni-5 mirv missile

agni-5

multiple independently targetable re-entry vehicle

mission divyastra