img

Follow us on

Saturday, May 04, 2024

Tata Technologies IPO: খুলেছে টাটা টেকনোলজিস আইপিও, বিনিয়োগ করতে চান? জানুুন পদ্ধতি

টাটা টেকনোলজিস আইপিও কিনতে চাইলে আবেদন করতে হবে এই প্রক্রিয়ায়...

img

টাটা টেকনোলজিস আইপিও। প্রতীকী চিত্র।

  2023-11-22 16:23:33

মাধ্যম নিউজ ডেস্ক: কুড়ি বছর পর ভারতীয় শেয়ার বাজারে এসেছে টাটা গোষ্ঠীর কোনও সংস্থার আইপিও। বুধবারেই খুলেছে টাটা টেকনোলজিস (Tata Technologies IPO) সংস্থার আইপিও। সংস্থাটি প্রথম সারির ইঞ্জিনিয়ারিং পরিষেবা প্রদান করে। সংস্থার প্রধান প্রধান বিষয় হল আটোমোটিভ, মহাকাশ এবং ভারী যন্ত্রপাতি ইত্যাদির শিল্প। এই সংস্থায় কীভাবে বিনিয়োগ করবেন জেনে নিন।

কারা আবেদন করতে পারবেন (Tata Technologies IPO)?

সেবি নির্দেশিকা অনুযায়ী আইপিও (Tata Technologies IPO)-তে চার ধরনের বিনিয়োগকারীরা আবেদন করতে পারবেন— প্রাতিষ্ঠানিক ক্রেতা (কিউআইবি), খুচরা ক্রেতা, ব্যক্তিগত বিনিয়োগকারী এবং চতুর্থ প্রতিষ্ঠান নয় এমন সংগঠন (এনআইআই)। লগ্নিকারীর ট্রেডিং অ্যাকাউন্ট, ডিম্যাট অ্যাকাউন্ট থাকতে হবে। সেই সঙ্গে লাগবে প্যান কার্ড।

আবেদন করতে কী কী লাগবে?

আইপিও (Tata Technologies IPO)-তে বিনিয়োগ করতে প্রথমেই লাগবে ডিম্যাট অ্যাকাউন্ট। আপনার একটি ডিম্যাট অ্যাকাউন্ট থাকলে তবেই আপনি আইপিওতে বিনিয়োগ করতে পারবেন। ডিম্যাট অ্যাকাউন্ট হলে আপনার সেই জায়গায় কোম্পানির দ্বারা বরাদ্দ শেয়ারের অঙ্ক সংরক্ষণ করা থাকবে। এছাড়া লাগবে একটি ট্রেডিং অ্যাকাউন্ট। পাবলিক ইস্যুর জন্য আবেদন করার আগে একটি ট্রেডিং অ্যাকাউন্ট থাকা অপরিহার্য। এর সঙ্গে লাগবে একটি ইউপিআই আইডি। আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা একটি ইউপিআই আইডি ব্যবহার করতে পারবেন। এছাড়াও ভিম অ্যাপে একটি ইউপিআই আইডি তৈরি করতে পারেন। সর্বশেষ একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট লাগবেই। লেনদেনের জন্য আপনার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা প্রয়োজন।

কীভাবে আবেদন করবেন?

বিনিয়োগ করতে ব্রোকারের সঙ্গে আপনার অনলাইন অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। আপনার যদি একটি অনলাইন অ্যাকাউন্ট না থাকে তবে আপনাকে আপনার ইমেল আইডি এবং ফোন নম্বর দিয়ে লগ ইন করতে হবে এবং এরপর একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এরপরে আইপিও তালিকা থেকে আইপিও নাম নির্বাচন করুন। তারপর লট সাইজ বা শেয়ারের সংখ্যা জমা দিন যার জন্য আপনাকে বিডে উল্লেখ করতে হবে। এছাড়াও, বিড মূল্য নির্বাচন করতে হবে। পরবর্তী ধাপে আপনার ইউপিআই আইডি লিখুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন। আপনাকে আপনার ইউপিআই অ্যাপে লেনদেন অনুমোদন করতে বলা হবে এবং এরপর এক্সচেঞ্জ আপনার বিড অনুমোদন করবে। আপনি ইউপিআই অ্যাপে বিজ্ঞপ্তি পাবেন। আইপিও (Tata Technologies IPO) বরাদ্দের তারিখ পর্যন্ত আবেদনে অর্থের পরিমাণ দেখাবে।

ইন্টারনেট ব্যাঙ্কিংয়ে আবেদন পদ্ধতি

ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যেমে আপনার লগ ইন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে লগ ইন করুন। এরপর এএসবিএ-তে ক্লিক করতে হবে। এরপর আইপিও-তে ক্লিক করতে হবে। এরপর নাম আর প্যান নম্বর দিয়ে পরিমাণ রবং মূল্য ক্লিক করে সাবমিট করতে হবে।

ফেসভ্যালু কত (Tata Technologies IPO)?

আইপিও (Tata Technologies IPO) খোলার তারিখ হল ২২ নভেম্বর এবং বন্ধের তারিখ ২৪ নভেম্বর। ফেসভ্যালু শেয়ার প্রতি ২ টাকা। লট সাইজ ৩০ শেয়ার। মোট ইস্যু সাইজ হল ৬০,৮৫০,২৭৮ শেয়ার, টাকার মোট পরিমাণ ৩০৪২.৫১ কোটি টাকা। শেয়ার বাজারে টাটা টেকনোলজিসের শেয়ারে লিস্টিং হবে ৫ ডিসেম্বর। শেয়ার প্রতি ৪৭৫-৫০০ টাকায় ইস্যুর প্রাইস ব্যান্ড নির্ধারণ করা হয়েছে। প্রাইস ব্যান্ড কোম্পানির মূল্য দাঁড়াবে ২০,২৮৩ কোটি টাকা। লট সাইজ সম্পর্কে জানা গিয়েছে, বিনিয়োগকারীদের ন্যূনতম ৩০টি ইক্যুইটি শেয়ার এবং ৩০০ গুণিতকের শেয়ারের জন্য বিড করতে পারবেন। খুচরা এবং পাইকারিদের ন্যূনতম বিনিয়োগ হবে ১৪,২৫০ টাকা।

গ্রে মার্কেটে কত চলছে দাম?

গ্লোবাল ইঞ্জিনিয়ারিং পরিষেবা সংস্থার শেয়ারগুলি গ্রেমার্কেট প্রতি ৮৫০ টাকায় পাওয়া যাবে। প্রতি শেয়ার ৫০০ টাকার উপরের প্রাইস ব্যান্ডের ৭০ শতাংশ প্রিমিয়ার গ্রে মার্কেটে দর উঠেছে। গ্রে মার্কেট হল একটি আনুষ্ঠানিক প্ল্যাটফর্ম যেখানে আইপিও (Tata Technologies IPO) শেয়ারগুলি বেচা-কেনা করা যাবে।

কী কী নেতিবাচক বিষয় রয়েছে?

টাটা টেকনোলজিসের এই আইপিওর (Tata Technologies IPO) ভিডিও টাটা মোটরস লিমিটেড এবং জাগুয়ার ল্যান্ড রোভারের টোটাল অপারেটিং ইনকাম প্রায় ৪০ শতাংশ। কোনও কোম্পানির ক্ষেত্রে বিশেষ কিছু রাজস্ব নির্ভর করলে অত্যন্ত চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।

কোম্পানির বেশিরভাগ আয়ের অনেকটাই ইলেকট্রনিক বা নিউ এনার্জির যানবাহনের উপর নির্ভর করে। স্টার্টআপ কোম্পানি হিসাবে এই কোম্পানিগুলির ফান্ড পরিচালনা, পণ্যের চাহিদা, সংস্থার বৃদ্ধি, ঋণ, মালিকানা পরিবর্তনের ফলে অনিশ্চয়তা রয়েছে। ফলে বিরূপ প্রভাবও ফেলতে পারে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

PAN Card

BHIM

Tata Technologies IPO

Apply


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর