img

Follow us on

Saturday, Jul 13, 2024

Pre-Flight Alcohol Test: অ্যালকোহল পরীক্ষায় ফেল! সাসপেন্ড একাধিক এয়ারলাইন্সের ৯ পাইলট ও ৩২ ক্রু

Breath Analyser Test: মোট ৯ জন পাইলট এবং ৩২ জন ক্রু- এর ব্রেথ অ্যানালাইজার টেস্ট করা হয়, যাদের মধ্যে এই চারজন সেই পরীক্ষায় একাধিকবার ব্যর্থ হন। 

img

প্রাক-উড়ান অ্যালকোহল টেস্ট (ফাইল চিত্র)

  2022-05-12 23:43:09

মাধ্যম নিউজ ডেস্ক: উড়ানের আগে বাধ্যতামূলক ব্রেথ অ্যানালাইজার টেস্টে (Breath Analyaser Tests) ব্যর্থ হওয়ার জন্যে ১ জানুয়ারি থেকে ৩০ এপ্রিলের মধ্যে দুই পাইলট এবং দুই কেবিন ক্রুকে তিন বছরের জন্যে সাসপেন্ড করা হয়েছে বলে জানাল সিভিল অ্যাভিয়েশনের কর্তৃপক্ষ। 

মোট ৯ জন পাইলট এবং ৩২ জন ক্রু- এর ব্রেথ অ্যানালাইজার টেস্ট করা হয়, যাদের মধ্যে এই চারজন সেই পরীক্ষায় একাধিকবার ব্যর্থ হন। বাকিরা একবার ব্যর্থ হওয়ায় তাদের তিনমাসের জন্যে সাসপেন্ড করা হয়েছে। উড়ানের সময় কোনও পাইলট বা ক্রু সদস্য মদ্যপ থাকায় যাতে যাত্রীদের কোনওপ্রকার বিপদের সম্মুখীন না হতে হয়, সেই কথা মাথায় রেখেই করা হয় এই ব্রেথ টেস্ট।     
 
ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (DGCA) জানিয়েছে, ইন্ডিগোর চারজন পাইলট এবং ১০ জন কেবিন ক্রু , গো ফার্স্টের  একজন পাইলট এবং পাঁচজন কেবিন ক্রু , স্পাইস জেটের একজন পাইলট এবং ছজন কেবিন ক্রু, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একজন পাইলট এবং এয়ার এশিয়া ইন্ডিয়ার চারজন কেবিন ক্রু প্রাক-বিমান অ্যালকোহল পরীক্ষায় ব্যর্থ হয়।  
 
বিমান চলাচল নিয়ন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে,  দুই পাইলট এবং দুই কেবিন-ক্রু পর পর দুবার ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।  বাকি সাতজন পাইলট এবং ৩০ জন কেবিন-ক্রু প্রথমবার বিএ পজিটিভ হওয়ায় তাদের তিনমাসের জন্যে সাময়িকভাবে সাসপেন্ড করা হয়। 
 
অ্যাভিয়েশন রেগুলেটর নির্দেশ জারি করে যে, এয়ারলাইন্সগুলিকে নিশ্চিত করতে হবে যে দৈনিক ভিত্তিতে তাদের পাইলট এবং কেবিন-ক্রু সদস্যদের অন্তত ৫০ শতাংশ যেন প্রাক-উড়ান অ্যালকোহল পরীক্ষায় অংশগ্রহণ করে। কোভিড-১৯ (Covid-19) অতিমারী প্রাদুর্ভাবের আগে, সমস্ত ক্রু সদস্যদের প্রাক-ফ্লাইট অ্যালকোহল পরীক্ষা করা আবশ্যক ছিল। অতিমারীর জেরে এই পরীক্ষা কয়েক মাসের জন্য স্থগিত করা হয়েছিল। পরবর্তীকালে, আবার শুরু করা হয়েছে সেই পরীক্ষা, তবে সব সদস্যদের জন্য নয়। 

এর আগে, গত এপ্রিল মাসে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান চালানোর সঠিক প্রশিক্ষণ না থাকায় স্পাইসজেট এয়ারলাইন্সের ৯০ জন পাইলটের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ডিজিসিএ। 

Tags:

DGCA

Breath Analyser Test

Pre-Flight Alcohol Test

Civil Aviation

Suspension

Pilot

Crew Member