img

Follow us on

Thursday, Jul 25, 2024

Statistics Day: ২৯ জুন পালিত হল জাতীয় পরিসংখ্যান দিবস, থিম ‘সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটার ব্যবহার’

eSankhyiki portal: জাতীয় পরিসংখ্যান দিবসের ইতিহাস জানুন

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-06-30 08:25:43

মাধ্যম নিউজ ডেস্ক: পরিসংখ্যান বা রাশি বিজ্ঞান, যাকে ইংরেজিতে বলা হয় স্ট্যাটিসটিক্স। এটি এক ধরনের গাণিতিক বিজ্ঞান (Statistics Day) যা মূলত বিশ্লেষণ এবং ব্যাখ্যা সংক্রান্ত পরিবেশন নিয়ে কাজ করে। পরিসংখ্যানের ব্যবহার রয়েছে বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান সমেত আরও অন্যান্য শাখায়। প্রতি বছর ২৯ জুন পালন করা হয় জাতীয় পরিসংখ্যান দিবস। প্রতিবছর একটি নির্দিষ্ট থিম বেছে নেওয়া হয় এই দিনটির জন্য। ২০২৪ সালে জাতীয় পরিসংখ্যান দিবসের থিম হল, ‘সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটার ব্যবহার’।

মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল নয়া দিল্লির মানেকশ সেন্টারে 

২০২৪ সালের পরিসংখ্যান দিবসের (Statistics Day) মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল নয়া দিল্লির মানেকশ সেন্টারে। প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন ১৬ তম অর্থ কমিশনের চেয়ারম্যান ডঃ অরবিন্দ পানাগড়িয়া। এছাড়াও হাজির ছিলেন জাতীয় পরিসংখ্যান কমিশনের চেয়ারম্যান অধ্যাপক রাজীব লক্ষ্মণ করন্দিকর। এদিন কেন্দ্রীয় সরকার একটি eSankhiki পোর্টালও চালু করেছে।

জাতীয় পরিসংখ্যান দিবসের ইতিহাস

ভারতীয় পরিসংখ্যানের জনক প্রশান্ত চন্দ্র মহলানোবিসের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছর ২৯ জুন পালন করা হয় জাতীয় পরিসংখ্যান দিবস। ১৮৯৩ সালের ২৯ জুন তাঁর জন্ম হয়। প্রশান্তচন্দ্র ছিলেন একজন ভারতীয় বিজ্ঞানী এবং পরিসংখ্যানবিদ (Statistics Day)। ভারতের স্বাধীনতা পরবর্তী অর্থনৈতিক পরিকল্পনায় তাঁর ভূমিকা অনস্বীকার্য। ১৯৩১ সালে ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন তিনি। পরিসংখ্যান গবেষণা এবং প্রশিক্ষণের জন্য এটিই হল অন্যতম প্রধান প্রতিষ্ঠান। ১৯৩৭ সালে পাইলট সমীক্ষার মতো যুগান্তকারী সমীক্ষায় নেতৃত্ব দিয়েছিলেন প্রশান্তবাবু, যা বড় আকারে ডাটা সংগ্রহের পথ প্রশস্ত করেছিল। পদ্মবিভূষণ পুরস্কার বিজয়ী প্রশান্ত মহলনোবিসের অপরিসীম অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য ২০০৭ সালে ২৯ জুন দিনটিকে জাতীয় পরিসংখ্যান দিবস হিসাবে ঘোষণা করে ভারত সরকার। তারপর থেকে প্রতি বছর এই দিনটি পরিসংখ্যান দিবস হিসাবে পালন করা হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

statistics day

Use of Data for Decision-Making


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর