img

Follow us on

Thursday, Jul 18, 2024

NREGA: একশো দিনের কাজে ১.১ লক্ষ কোটি টাকা বরাদ্দের আবেদন গ্রামোন্নয়ণ মন্ত্রকের

কাজের চাহিদা বেড়ে যাওয়ায় বাড়তে পারে খরচ...

img

প্রতীকী ছবি।

  2023-11-18 19:58:50

মাধ্যম নিউজ ডেস্ক: একশো দিনের কাজে (NREGA) ১.১ লক্ষ কোটি টাকা বরাদ্দের আবেদন জানিয়েছে গ্রামোন্নয়ণ মন্ত্রক। আগামী অর্থবর্ষের জন্য ওই টাকা বরাদ্দের অনুরোধ জানানো হয়েছে। চলতি অর্থবর্ষে এই খাতে বরাদ্দ হয়েছিল ৬০ হাজার কোটি টাকা। সব কিছু ঠিকঠাক থাকলে সেটাই বেড়ে দ্বিগুণ হতে চলেছে।

কাজের চাহিদা বেড়েছে

কাজের চাহিদা বেড়ে যাওয়ায় মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারেন্টি স্কিমে ২০২৫ অর্থবর্ষে ব্যয় বাড়তে পারে। এর পাশাপাশি রয়েছে মজুরি বৃদ্ধি, মুদ্রাস্ফীতিও। সেই কারণেই বাড়বে ব্যয়। যা সামাল দিতে বাড়াতে হবে বরাদ্দও। অর্থমন্ত্রকের এক আধিকারিক জানান, ২০২৫ অর্থবর্ষের বাজেট এস্টিমেটে যে পরিমাণ টাকা বরাদ্দের আবেদন জানানো হয়েছে, তা দেওয়া যায় কিনা, সে ব্যাপারে ভাবনা-চিন্তা চলছে। এই প্রকল্পে (NREGA) যথাযথ পরিমাণ টাকাই বরাদ্দ করা হবে। আগামী বছর লোকসভা নির্বাচন। তাই নির্বাচনের আগে পুরো বাজেট পেশ করা যাবে না।

অন্তর্বর্তীকালীন বাজেট

নির্বাচনের কারণে করতে হবে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ। নতুন বছরের ফেব্রুয়ারি মাসে এই অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবে নরেন্দ্র মোদির সরকার। এপ্রিল-মে মাসে নির্বাচন হয়ে যাওয়ার পর যাঁরাই সরকার গড়ুন না কেন, তাঁরা বাজেট পেশ করবেন জুলাই মাসে। অন্তর্বর্তীকালীন বাজেটে সে পর্যন্ত ব্যয়ের ব্যবস্থা করতে হবে। অর্থমন্ত্রকের আধিকারিকদের মতে, ২০২৪ অর্থবর্ষে ব্যয় গিয়ে দাঁড়াতে পারে ৮৮ হাজার কোটি টাকায়। ২০২৩ অর্থবর্ষে এর পরিমাণ প্রায় ৯০ হাজার কোটি টাকা। কাজের চাহিদা বেড়ে যাওয়ায় বাড়তে পারে খরচ।

আরও পড়ুুন: ধর্মতলায় বিজেপির ‘বঞ্চিত’ সমাবেশ, যোগ দেবেন অমিত শাহও!

মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারেন্টি স্কিমে অর্থমন্ত্রক ১০ হাজার কোটি টাকার অনুমোদন দিয়েছে। অস্বাভাবিকভাব খরচ বেড়ে যাওয়ায় এই টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২৪ অর্থবর্ষে যে ২৮ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছিল, এই বরাদ্দ তার অংশ নয়, বাড়তি। অর্থমন্ত্রকের এক আধিকারিক জানান, প্রাক-বাজেট বৈঠকে বিভিন্ন মন্ত্রক অর্থমন্ত্রীর কাছে তাদের দাবি জানিয়ে রাখেন। যাতে বরাদ্দের পরিমাণ বাড়ে। গ্রামোন্নয়ন মন্ত্রকও এই আবেদন জানিয়েছে। অর্থমন্ত্রক পুরো বিষয়টি বিবেচনা করবে। তার পরেই হবে বরাদ্দ (NREGA)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

nrega

fy

rural development ministry


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর