img

Follow us on

Thursday, May 02, 2024

Durga Puja 2023: সুদূর আমেরিকাতেও প্রবাসী বাঙালিদের পরিচালনায় হয় বেশ কয়েকটি দুর্গাপুজো

নিউ ইয়র্কেও ধুমধাম করে একাধিক দুর্গাপুজো

img

প্রতীকী ছবি।

  2023-10-20 12:35:05

মাধ্যম নিউজ ডেস্ক: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো যে শুধু আমাদের পশ্চিমবঙ্গ তথা ভারতেই সীমাবদ্ধ, তা নয়। সাত সমুদ্র পেরিয়ে বিদেশের মাটিতেও হয় মায়ের আরাধনা। আমাদের বাঙালি জাতি গোটা বিশ্ব জুড়ে বসবাস করে। তাই যেখানে বাঙালি, সেখানে দুর্গাপুজো (Durga Puja 2023) হবে না, এটা কল্পনা করা যেতে পারে না। শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে সুদূর আমেরিকাতে প্রবাসী বাঙালিদের পরিচালনায় বেশ কয়েকটি দুর্গাপুজো হয়, যা আমাদের পশ্চিমবঙ্গের দুর্গাপুজোর থেকে কিছু কম নয়। পুজোর এই কয়েকটা দিন প্রবাসী বাঙালি যাঁরা কাজের সূত্রে বিদেশে থাকেন, তাঁরা মেতে ওঠেন দুর্গাপুজোতে। ঠিক আমাদের পশ্চিমবঙ্গের মতোই সেজে ওঠে মণ্ডপ থেকে দুর্গাপ্রতিমা। চলে খাওয়া-দাওয়া, অফুরন্ত আনন্দ। আজ এই প্রতিবেদনে আমরা নিউ ইয়র্কের কয়েকটি প্রবাসী ভারতীয় তথা বাঙালিদের  দুর্গাপুজো সম্পর্কে জানব।

নিউ ইয়র্ক বেদান্ত সোসাইটি (বেলুড় মঠ)

এটি স্বামী বিবেকানন্দ দ্বারা প্রতিষ্ঠিত প্রথম বেদান্ত সোসাইটি। নিউ ইয়র্কের অন্যান্য হিন্দু সংগঠনের থেকে এটি একটু ভিন্নভাবে পুজো উদযাপন করে। এটি বর্তমানে রামকৃষ্ণ মঠের অন্তর্গত। পশ্চিমবঙ্গের রামকৃষ্ণ মিশনের রীতিনীতি মেনেই এখানে পুজো (Durga Puja 2023) পরিচালনা করা হয়।

জ্যামাইকা কালী মন্দির

এটি ২০১০ সালের নিউ ইয়র্কের প্রবাসী বাঙালি হিন্দুদের দ্বারা প্রতিষ্ঠিত একটি মন্দির। এখানে দুর্গাপুজোর (Durga Puja 2023) আয়োজন করা হয়। শুধু তাই নয়, বাঙালিদের বেশ কয়েকটি পুজো এখানে করা হয়।

বাফেলোর সংস্কৃতি দুর্গাপুজো

বিদেশের মাটিতে এই সংস্কৃতি সংগঠন বাঙালি হিন্দু সংগঠনকে আরও বেশি মজবুত করেছে। এটি ১৯৭৪-৭৫ সালে প্রতিষ্ঠিত হয়। এখানে দুর্গাপুজোর (Durga Puja 2023) সাথে বাঙালির বেশ কয়েকটি পুজো যেমন বসন্ত উৎসব, সরস্বতী পুজো, লক্ষ্মী পুজো, বিজয়া সম্মেলন, শীতকালীন পিকনিক প্রভৃতির আয়োজন হয়ে থাকে।

বাংলাদেশ হিন্দু মন্দির ফ্লাশিং

এটি বাংলাদেশের হিন্দু বাঙালিদের দ্বারা প্রতিষ্ঠিত একটি মন্দির, যা  এলমহার্স্ট কুইন্সে অবস্থিত। প্রায় ৮০০০ বর্গফুট জায়গা জুড়ে এটি প্রতিষ্ঠিত। এখানে প্রত্যেক বছর দুর্গাপুজো (Durga Puja 2023) হয়।

সানিসাইড 

এটি আরও একটি বাংলাদেশি হিন্দু প্রতিষ্ঠান। বাংলাদেশি হিন্দু বাঙালিদের একটি দল নিউ ইয়র্কের সানিসাইডে ১৯৮৯ সালে একটি হিন্দু  ধর্মীয় সোসাইটি প্রতিষ্ঠা করেন। এখানে বাঙালি রীতি মেনেই প্রত্যেক বছর দুর্গাপুজোর (Durga Puja 2023) আয়োজন করা হয়।

শ্রী মহা কালী দেবী মন্দির

১৯৯৮ সালে নিউ ইয়র্কের ব্রুকলিনে এই মন্দিরটি প্রতিষ্ঠা হয়।  এখানে দেবী কালীর পুজো করা হয়। শুধু কালী নয় এছাড়াও এখানে দুর্গা, গঙ্গা, হনুমান, কৃষ্ণ, লক্ষ্মী, রাম, সরস্বতী, শিব, গণপতি, মনসা ইত্যাদি দেবদেবীদের পুজোপাঠ হয়ে থাকে। এই মন্দিরটি সারা বছর সব সময় খোলা থাকে। দুর্গাপুজোর (Durga Puja 2023) কয়েকটা দিন এখানে বাঙালিরা মেতে ওঠেন।

দিব্য ধাম মন্দির দুর্গাপুজো

১৯৯৩ সালে স্বামী জগদীশ্বর নন্দজি মহারাজ এই মন্দিরটি প্রতিষ্ঠা করেন।  এটি যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ হিন্দু মন্দির হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Durga Puja 2023

puja parikrama 2023

durga puja in america

durga puja in new york


আরও খবর


খবরের মুভি