img

Follow us on

Wednesday, May 08, 2024

Kali Puja 2023: কালীপুজোর দিন কালীঘাটে হয় মা লক্ষ্মীর পুজো, কেন জানেন?

কালীঘাটের অধিষ্ঠাত্রী দেবী কালিকাকেই লক্ষ্মীরূপে পুজো করা হয়...

img

কালীঘাটের মা দক্ষিণা কালিকা।

  2023-11-02 12:31:51

মাধ্যম নিউজ ডেস্ক: তামাম বাংলা যখন কালীপুজোয় (Kali Puja 2023) মেতে, তখন কালীঘাটে হয় লক্ষ্মীপুজো। অলক্ষ্মীকে বিদায় জানিয়ে এদিন প্রদোষকালে (সূর্যাস্তের পর ঘণ্টা দেড়েক সময়) আরাধনা করা হয় মা লক্ষ্মীর। খড়ের পুতুলে আগুন জ্বালিয়ে মা কালীর মন্দির প্রদক্ষিণ করা হয় সাত পাক। তারপর কালীঘাটের অধিষ্ঠাত্রী দেবী কালিকাকেই লক্ষ্মীরূপে পুজো করা হয়।

কালীঘাট সতীপীঠ

কালীঘাট সতীপীঠ। দেবীর ৫১ পীঠের একটি এটি। লোকশ্রুতি, এখানে পড়েছিল সতীর ডান পায়ের বুড়ো আঙুল সহ চারটি আঙুল। দেবী এখানে দক্ষিণা কালিকা হিসেবে পুজো পান। ভৈরব নকুল। কালীঘাট মন্দিরে প্রতিদিনই দুপুরে দেবীকে নিবেদন করা হয় অন্নভোগ। কালীপুজোর দিনও এর অন্যথা হয় না। মন্দিরের এক সেবাইত জানান, প্রতিদিনের মতোই এদিনও মা কালীকে (Kali Puja 2023) সকালে ফল, নৈবেদ্য নিবেদন করা হয়। দুপুরে মায়ের ভোগে থাকে শুক্তো, পাঁচ রকম ভাজা, সাদা ভাত, মাছের কালিয়া, পাঁঠার মাংস, পোলাও এবং পায়েস।

দক্ষিণা কালীকেই লক্ষ্মীরূপে পুজো

কালীপুজোর দিন মন্দিরের সব সেবাইতের বাড়ি থেকেই মায়ের জন্য ভোগ আসে। লক্ষ্মীপুজোর পর ফের দেওয়া হয় একপ্রস্ত ভোগ। কালীঘাটে নিত্য ছাগ বলি হয়। সেই মাংসই রান্না করে নিবেদন করা হয় মা কালীকে। তবে মা লক্ষ্মীকে যে ভোগ নিবেদন করা হয়, তাতে বলির মাংস থাকে না। মন্দিরের এক সেবাইত বলেন, “কালীঘাটে শাস্ত্রমতে দক্ষিণা কালীকেই লক্ষ্মীরূপে পুজো করা হয়। সন্ধ্যায় অলক্ষ্মী দূর করার উদ্দেশ্য সমাজ থেকে অন্ধকার দূর করা। সমাজ ও সংসার থেকে অন্ধকার দূর করে আলোয় ভরিয়ে দেওয়ার লক্ষ্যেই কালীপুজোর দিন কালীঘাটে দক্ষিণা কালীকেই লক্ষ্মীরূপে পুজো করা হয়।”

আরও পড়ুুন: লক্ষ্মীপুজোর পর শুরু হয় 'দুর্গাপুজো', মেতে ওঠেন গ্রামের বাসিন্দারা, কোথায় জানেন?

কালীঘাটের বর্তমান মন্দির তৈরি করেন বড়িশার সাবর্ণ রায়চৌধুরীরা, ১৮০৯ সালে। যদিও মায়ের পুজো হয়ে আসছে তারও ঢের আগে থেকে। কথিত আছে, জঙ্গলাকীর্ণ কালীঘাটে গঙ্গাতীরে সন্ধ্যা-আহ্নিক করে ফেরার পথে উজ্জ্বল আলোর শিখা দেখে বিস্মিত হন এক ব্রাহ্মণ। আলোর উৎস অনুসরণ করে জঙ্গলের গভীরে চলে যান ওই ব্রাহ্মণ। সেখানে গিয়ে দেখেন একটি প্রস্তরখণ্ড থেকে উৎসারিত হচ্ছে আলোক ধারা। ব্রাহ্মণ দেখেন, প্রস্তরখণ্ডটি ডান পায়ের চারটি আঙুলের মতো। তিনি সেই প্রস্তরখণ্ডকে দেবী জ্ঞানে পুজো করেন। জঙ্গলের যে জায়গায় প্রস্তরখণ্ডটি পড়েছিল, সেখানেই হোগলা পাতা দিয়ে অস্থায়ী মন্দির তৈরি করেন ওই ব্রাহ্মণ। অনেক পরে আকবরের সেনাপতি মানসিংহ আত্মারাম ব্রহ্মচারী নামে এক ব্রাহ্মণকে কালীঘাট মন্দিরের সেবাপুজোর দায়িত্ব দেন। পরে নির্মিত হয় নয়া মন্দির (Kali Puja 2023)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Kali Puja

LAXMI PUJA

Kalighat

lakshimi pujo

kali puja 2023


আরও খবর


খবরের মুভি